Alapon

বিশ্বকাপঃ শুধু ব্রাজিল আর্জেন্টিনা ফুটবল খেলবে, বাকিরা কি কুতকুত খেলতে আসবে?

মাহে রামাদানে বিশ্বকাপের উন্মাদনার রূপ দেখে আমি হতাশ। বিশেষ করে আমাদের তরুণদের ফেসবুকিং দেখলে মনে হয় তারাও তাদের পূর্বপুরুষদের ন্যায় এখনো আবেগ দ্বারা সিদ্ধান্ত নেয় এবং তাঁর উপর ভিত্তি করে অপরকে হীন করার প্রচেষ্টা চালায়। তরুণদের তথ্য- উপাত্ত বিমূখ কানার হাট-বাজারের সওদা করতে দেখে, এই মাহে রামাদানে অনিচ্ছা সত্ত্বেও ফিফা ওয়ার্ল্ডকাপ নিয়ে লিখলাম। 

আমাদের নিউজফিডগুলো কয়েকদিন ধরে চরম গরম ছড়িয়ে আমাদের জানিয়ে যাচ্ছে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হচ্ছে ব্রাজিল/আর্জেন্টিনা। আপনি যে কোন একটি দলকে সাপোর্ট করতেই পারেন, তাই বলে আপনি এতটা অন্ধ হবেন? হোকনা বিশ্বকাপের মত তুচ্ছ বিষয়, কিন্তু আমাদের তরুণদের রিএকশন আমাদের অশনিসংকেত দিচ্ছে যে এরা আসলেই ক্রিটিকালি চিন্তা করার ক্ষমতা ব্যাবহার করতে চায় না। 
ভাবখানা এমন শুধু ব্রাজিল/আর্জেন্টিনা ফুটবল খেলবে, আর বাকি সবাই কুতকুত খেলতে আসবে!! 

কিন্তু ঠাণ্ডা মাথায় যদি কেউ ফুটবলীয় নলেজ প্রয়োগ করে তবে এই উন্মাদ সমর্থকদের আঁতকে উঠার কথা! তাদের বুঝার কথা যে দলগুলোর জন্য টিপিনের পয়সা দিয়ে পতাকা বানাচ্ছে, সে দলগুলো দ্বিতীয় রাউন্ড পার হবে তো?

হুম, আপনি ঠিকই শুনছেন!

ব্রাজিল/আর্জেন্টিনা ২য় রাউন্ডেই দেশের বিমান ধরতে হতে পারে!

প্রিয় হিতাহিত জ্ঞ্যান শূন্য ব্রাজিল সমর্থক, কত বার কাপ জিতেছেন এই তসবিহ না জপে ঠাণ্ডা মাথায় অঙ্ক করুন। ব্রাজিলের ২য় রাউন্ডঃ ব্রাজিল ভার্সেস জার্মানি অথবা ব্রাজিল ভার্সেস মেক্সিকো। জার্মানি ইতোমধ্যেই ব্রাজিল/আর্জেন্টিনার জন্য জলাতঙ্ক রোগে পরিণত হয়েছে। আর মেক্সিকোর কিন্তু ব্রাজিলকে হারানের বাজে অভ্যাস আছে। অন্যদিকে আর্জেন্টিনা নিশ্চিত ভাবেই ২য় রাউন্ডে মুখোমুখি হবে ফ্রান্সের। এই বাধা পার হলেতো তারা বিশ্বচ্যাম্পিয়ন হবে! 

নিশ্চিতভাবেই ব্রাজিল/আর্জেন্টিনা এইবারের হট ফেভারিট নয়। ব্রাজিল দলে কোন রো-রি-রো নেই, যে কম্বিনেশন তাদের সর্বশেষ বিশ্বকাপ জিতিয়েছিল। নিঃসন্দেহে নেইমার বিশ্বমানের খেলোয়াড়, কিন্তু ইনজুরি ফেরত নেইমার কি রোনালদো, রিভান্ডো কিংবা রোনালদিনহো হয়ে উঠতে পারবেন? ব্রাজিল যদি কিছু করেই ফেলে, তাঁর কৃতিত্ব আমি দেবো তাদের সুপার-ডুপার কোচ তিতে কে। 

আর এই আর্জেন্টাইন দলটি গত তিন বিশ্বকাপের সবচেয়ে দুর্বল দল।  ফ্রন্টের তিন খেলোয়াড় ছাড়া বাকি খেলোয়াড় দের কম্বিনেশন সার্বিয়া, ক্রোয়েশিয়া কিংবা বেলজিয়ামের থেকেও দূর্বল। 

জানি, সমর্থন আবেগে হয়, তাই বলে হিতাহিত জ্ঞ্যান শূন্য। যারা ব্রাজিল/আর্জেন্টিনাকে ইতমধ্যেই বিশ্বচ্যাম্পিয়ন বানিয়ে ফেলেছেন, তাদের কে একটা ফর্মেশন দেখাইঃ 
                    ==== দিয়াগো কস্তা ====
        ইস্কো/আলভারো মোরাতা--------------- আসপাস

সার্জিও বুস্কেতস =আন্দ্রেস ইনিয়েস্তা = মার্কো এসেন্সিও ======ডেভিড সিলভা

সার্জিও র‍্যামস====== জেরাড পিকে =====জর্ডি আলবা ====== নাচো/জাভি মার্টিনেজ 

                  ====ডেভিড ডি গিয়া======

কি মনে হয়? এটা কুতকুত খেলবে? হুম, এই টীম শিরোপা দৌড়ে ব্রাজিল/আর্জেন্টিনা থেকে তিন হাত এগিয়ে। আর, জার্মানি? রেকর্ড আটবার ফাইনাল খেলা জার্মান টিম দল ঘোষণা করে ফাইনাল খেলার জন্য। এই দু’য়ের মাঝে আরেকটি ব্যালান্সড দল অনেকেই খেয়াল করছেনা, আর সেটা হলো, ফ্রান্স। এই তিনের বাইরে কেউ বিশ্বচ্যাম্পিয়ন হলে আমি অবাক হব। 

আমি এই সম্ভাব্য তিনটি দিলের একটিরও সমর্থক নই। আমার সমর্থনের দলটির এই বিশ্বকাপ জয়ের কোন সম্ভাবনা আমি দেখছিনা। (আই ডোন্ট কেয়ার)। 
আমি খেলা দেখবো। 
আগ্রহ নিয়ে। 

কারন আমাদের একটি অবিশ্বাস্য বাম পা আছে। 
এই বাম পা’ টি সব তত্ত্ব উপাত্ত সমীকরণ উল্টেপাল্টে নাস্তনাবুদ করে ছাড়ে। 
এই বাম পা’টি যখন ঝলকে উঠে তখন ২+২=৫ হয়ে যায়। 
এই বাম পা ‘ টি বল খোঁজে না, বল তাকে খোঁজে। 

যখন বল তাকে ছোঁয় – কমেন্ট্রেটর কমেন্ট্রি থামিয়ে দেখে
সাইড লাইনে দাড়িয়ে দুই কোচ দম বন্ধ করে দেখে 
সবাই ভাবে এই বুজি এলো ম্যাজিক ...
কিংবা এই বুঝি বাশি খুলল হ্যামিলনের বাঁশি ওয়ালা। 
আমিও মুগ্ধ হয়ে দেখবো আর গুনগুন করে গাইব

Vamos, vamos Argentina,
vamos, vamos a ganar,
que esta barra quilombera,
no te deja, no te deja de alentar.

পঠিত : ১২১৯৫০ বার

মন্তব্য: ০