Alapon

বাংলাদেশে দরিদ্রতা সমস্যা সমাধান মাত্র তিন বছরে

মাত্র তিন বছরের মধ্যেই শুধুমাত্র যাকাত ব্যবস্থার পূর্ণ অনুশীলনের মাধ্যমে বাংলাদেশ থেকে দরিদ্রতা প্রায় পুরোপুরি দূর করা সম্ভব।

প্রথমে কিছু তথ্য দেই,

বাংলাদেশে দারিদ্রসীমার নীচে (বার্ষিক মাথাপিছু আয় ১৯২০০ টাকার কম) বসবাসকারী জনসংখ্যা ৩ কোটি ৮৮ লাখ (২৪.৩%) এবং অতি দারিদ্রসীমার নীচে (বার্ষিক মাথাপিছু আয় ১৫৬০০ টাকার কম) বসবাসকারী জনসংখ্যা ২ কোটি ৮ লাখ (১২.৯%)।(তথ্যসূত্র কমেন্টে)

বাংলাদেশে যাকাতযোগ্য সম্পদের পরিমাণ ১০ লাখ কোটি টাকা। এর আড়াই শতাংশ হারে যাকাতের পরিমাণ দাঁড়ায় প্রায় ২৫ হাজার কোটি টাকা। যার মানে বাংলাদেশে বছরে ২৫ হাজার কোটি টাকা যাকাত আদায় করে বণ্টন করা সম্ভব।(তথ্যসূত্র কমেন্টে)

একটি পরিবারে গড়ে পাঁচজন সদস্য ধরে নিলে প্রায় ৭৮ লাখ পরিবার দারিদ্রসীমার নীচে এবং প্রায় ৪২ লাখ পরিবার অতি দারিদ্রসীমার নীচে বসবাস করছে।

একটু চিন্তা করুন,পরিবারপ্রতি ১ লাখ টাকা করে পুঁজি হিসেবে দিলে বছরে যাকাতের অর্থ থেকে ২৫ লাখ পরিবারকে সহায়তা করা যাবে। সেক্ষেত্রে মাত্র দুই বছরে অতি দারিদ্রসীমার নীচে বসবাসকারী জনসংখ্যা শূন্যে নামিয়ে আনা সম্ভব এবং তিন বছরের মধ্যে দারিদ্রসীমার নীচে বসবাসকারী জনসংখ্যা শূন্যের কাছাকাছি নিয়ে আসা সম্ভব!

সবকিছু হয়তো হিসেব অনুযায়ী যথাযথ এবং পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়ন করা সম্ভব নয়। তবে এর থেকে দরিদ্রতা বিমোচনে যাকাতের গুরুত্ব কিছুটা হলেও উপলব্ধি করা যাবে বলে আশা করা যায়।

তাই যাকাত দিন,আপনার সম্পদ পবিত্র করুন এবং দুনিয়া ও আখিরাতের কল্যাণ নিশ্চিত করুন।

পঠিত : ৯৭৯২৭ বার

মন্তব্য: ০