Alapon

জনপ্রিয়তা নাকি যৌনপ্রিয়তা ??

জনপ্রিয়তা নাকি যৌনপ্রিয়তা ??
আজ বলব হারিয়ে যাওয়া একজনের জীবনের গল্প । চোখে জল এসে যাবে সত্যি ।

আচ্ছা রবীন্দ্রনাথ সাহেবের ফটিক এর কথা মনে পরে কি ? অনেক আগের একটা পড়া , গল্পের নাম ছুটি । মনে করতে একটু কষ্ট হয়ে যাচ্ছে তাই না ?
একটু খানি মনে করিয়ে দেই ।

গ্রামের খোলা বাতাসে মুক্ত মনে বেড়ে ওঠা দুরন্ত ছেলে ফটিক । অবাধ চলাফেরা তার । পথের পাজরের হাড় ভাঙ্গার নায়ক সে । পড়াশুনার জন্য শহরে আসে মামার বাসায় । চার দেয়ালে ঘেরা , এ শহর তাকে আশ্রয় দিয়েছিলো ঠিকই , কিন্তু বুকে টেনে নিতে পারে নি । একদিকে মামির অনাদর অন্যদিকে এ শহরে নিজেকে খাপ খাওয়ানোর প্রতিকুলতা এ দুইয়ে তার শেষ আশ্রয় হয়েছিল শষানের চিতায় ।

আজ একবিংশ শতাব্দিতে এসেও ফটিকের ছড়াছড়ি । ভাবতে অবাক লাগছে । কেন এসব বলছি ? চলুন তবে , লিখাটাকে শুধু না পড়ে , এক একটা ফটিককে লিখা থেকে জীবন্ত দেখার চেষ্টা করি ।

আলিসা নুর ( কাল্পনিক নাম থেকে ) । ভারি মিষ্টি মেয়ে । নামে যেমন নুর , বদল খানাও তেমন নূরানি । এক দেখাতেই যে কেউ মাশা-আল্লাহ বলে বসবেন কোন সন্ধেহ নেই । শত শত ছেলে স্বপ্নের রাজকুমারী বানিয়ে রাত কাটিয়েছে তাকে ভেবে । বুঝতেই পারছেন , তার সৌন্দর্য নিয়ে বলার আর কিছুই নেই ।

সবকিছুই ভালো চলছিল তার , শুধু পড়াশুনাটা বাদে । ফেভারিট কাজঃ ঘুম । ফেভারিট রঙঃ রোস গোল্ড । ড্রিমঃ সেলিব্রেটি হওয়া।

শতরুপে সহস্র বারে নিজেকে রাঙিয়েছে আলিসা । কিন্তু লাভ হয়নি কোন । কখনও কোন পরিচালক বা প্রযোজক এর চোখেই পরেনি এই লক্ষ্মী মেয়েটা ।

আলিসার জীবনে বোধহয় রঙ আসা শুরু করেছে । মাত্র এক বন্ধু ফোন করে জানালো , তার পরিচিত এক পরিচালক কে সে তার ছবি পাঠিয়েছিল , সে তাকে সিলেক্ট করেছে ।
তবে কি আলিসার স্বপ্ন এবার সত্যি হতে চলল ? গল্পের শুরুটা এখানেই .........

শুরতেই বাজিমাত । পরপর তিনটা TV-C ( বিজ্ঞাপন ) করে বসল আলিসা । পুরো শহর এখন আলিসা , আলিসা । বন্ধুরা তো সেলিব্রেটি বলে ডাকা শুরু করে দিয়েছে । সবাই চারপাশ থেকে সেলফি তুলছে , দু একজন আবার অটোগ্রাফও চাওয়া শুরু করে দিয়েছে । দোস্ত তোর নেক্সট কাজ কি ? আরও বড় সেলিব্রেটি হলে ভুলে যাবি নাতো আমাদের ? মিডিয়া নাকি অনেক খারাপ , তোর সাথে কি কিছু করেনি তো ?

এসব প্রশ্ন শুনতে শুনতে আলিসা এখন অতিষ্ঠ । তবে ভারি লক্ষ্মী মেয়ে , আগেই বলেছি । সবাইকে সব প্রশ্নের উওর দেয় সে ।

আরে না , মিডিয়া অনেক ভালো । আমার সাথে তো কিছুই করল না । আমার নেক্সট কাজ ওইটা আসতেছে । একে একে চারটা TV-C ( বিজ্ঞাপন ) করে বসল আলিসা ।

নিজেকে নিয়ে ফেন পেইজ ও খুলে বসেছে সে । নিজেকে সেলিব্রেটি ও ভাবা শুরু করে দিয়েছে ।

কিন্তু হঠাত করে কি হল আলিসার । আজ দু মাস হল । তার কোন কাজ দেখছি না । বন্ধুদের নেক্সট কাজ কি আসবে , তার কাজ আসছে না কেন , কি হল সেলিব্রেটি আলিসার ? এসব প্রশ্নের উত্তর আজ আলিসা দিচ্ছে না কেন । মিডিয়া তো অনেক ভালো , কি হল তার ??? তবে কেন আজ আলিসা চুপ ? কেন ??

গত সন্ধায় , বাসার সবাই বেড়াতে গিয়েছিলে আলিসা বাদে । ফিরে এসে তার মৃত দেহ পাওয়া গেছে সিলিং ফেনের সাথে । সাথে একটা চিরকুট ঝুলানো , তাতে লিখা ...............

০২/০৫/ ২০১৭
রুপ যার প্রচারনা , দেহই যার প্রসার , তাদের আবার লজ্জা কিসের ?
রাতের বদলে কাজ ।

০৬/০৫/২০১৭
রাজী হওয়া না হওয়াতে ইতিহাস থমকে যাবে না । ইতিহাস অন্য কাউকে খুঁজে নেবে ।

১৮/০৫/২০১৭
রাতের আধারের নগ্নতা বাড়াবে , দিনের রুপের আলো । রাজী হয়ে যাও ।

২৭/০৫/২০১৭
লাভ নেই , এখানেই আটকে যায় সবাই । নিজের রাস্তা নিজেই খুঁজে নাও ।

০৭/০৬/২০১৭
মিষ্টি কথা বাদ দিয়ে পড়াশোনা করো। এ পথ তোমার জন্য না।

১৩/০৬/২০১৭
সেলিব্রেটির স্বাদ দিয়েই আটকে দেই , এর পরেই মিলনে হয় ফসল । নাহলে ফসল ফলে না।

২৯/ ০৬/২০১৭
কেমন লাগছে , সবাই সেলিব্রেটি বলছে , অথচ আর কোন কাজ পাচ্ছো না । রাজী হও , সব ঠান্ডা হয়ে যাবে । এসব অন্ধকারের খেলা , কাকপক্ষিও টের পায় না আর ওরা তো মানুষ । সবাই শুধু কাজ চাবে , এসব কেউ দেখবে না । ইতিহাস কাজ চায় । ইতিহাসের সাক্ষী হও ।

০২/০৭/২০১৭
হলাম আজ ইতিহাসের সাক্ষী হলাম । আমার সম্ভ্রমই আমার রুপ । তোদের দেখা আমার রুপটা ছিলো , শুধুই চামড়ার একটা ডিসাইন । ভিতরটা আরো উজ্জল আমার । ওটা তোরা দেখলি না । হলাম আজ ইতিহাসের সাক্ষী হলাম । না পেলাম সেলিব্রেটি হওয়ার স্বাদ , না পেলাম সেলিব্রেটি হয়ে , কাজ পাচ্ছি না কেন সে প্রশ্নের উত্তর । ক্যামেরার পিছনের অভিনয়টাই যে , সবচেয়ে বড় অভিনয় তা কখনই বুঝি নি আগে । হলাম আজ ইতিহাসের সাক্ষী হলাম।

নিজেকে তোদের কাছে বিলিয়ে নয় , স্রষ্টাকেই উৎসর্গ করে দিলাম। নিশ্চয় স্রষ্টা তোদের মত লোভী নন। তিনি ঠিকই এর বিচার করবেন । হলাম আজ ইতিহাসের সাক্ষী হলাম ।

এযুগের ফটিকদের চোখের সামনে জীবন্ত দেখছেন কি ? যদি দেখেন তবেই লিখা সার্থক।

যৌনপ্রিয়তাই হল জনপ্রিয়তার সহজ সিঁড়ি ।

পঠিত : ৮৫৫ বার

মন্তব্য: ০