Alapon

বুক রিভিউ: ‘কৃষ্ণ বিবর'

প্রফেসর জামাল নজরুল ইসলামের 'কৃষ্ণ বিবর' বইটি পড়লাম। মাত্র ৬২ পৃষ্ঠার এই বইটি এক বসাতেই পড়ে ফেলার মত। বিজ্ঞান নিয়ে আমার আগ্রহ ছোটবেলা থেকেই। আমি এখনও বিজ্ঞানেরই ছাত্র। ফলে বইটা পড়ে বেশ ভালো লেগেছে। আমার ধারণা যেকোন পাঠকই বইটি পড়ে মজা পাবেন।

কৃষ্ণ গহ্বর বা ব্ল্যাক হোল বিজ্ঞানের অন্যতম রহস্যময় একটা বিষয়। মহাকাশের বড় এক বিস্ময়ও। কি আছে ব্ল্যাক হোলে? কি করেই জন্ম হয় ব্ল্যাক হোলের? ব্ল্যাক হোলের শেষ পরিণতিই বা কি? এসব প্রশ্নেরই উত্তর খোঁজা হয়েছে বইটিতে। বইটির অন্যতম চমৎকার একটা বিষয় হলো ব্ল্যাক হোলের মত জটিল বিষয়কে উপস্থাপন করতে গিয়ে কোন সমীকরণ ব্যবহার করা হয় নি। ফলে যেকোন পাঠক বইটি সহজেই বুঝতে পারবেন। 

মোট পাঁচটি ভাগে বইটি ভাগ করা হয়েছে। প্রথমে চারটি মৌলিক বলের ধারণা দিয়ে শুরু করা হয়েছে। এরপর নক্ষত্রের জন্ম, বেড়ে ওঠা এবং মৃত্যুর মধ্যে দিয়ে শ্বেত বামন, নিউট্রন নক্ষত্র ও ব্ল্যাক হোলে পরিণত হওয়ার বিষয়গুলো সহজ ভাষায় আলোচনা করা হয়েছে। বইটি পড়ে ব্ল্যাক হোল সম্পর্কিত পুরো বিষয়টাই আমার কাছে মোটামুটি পরিষ্কার হয়েছে।

সবচেয়ে আশ্চর্যান্বিত হয়েছি, ব্ল্যাক হোল বা কৃষ্ণ বিবরের সাথে মহাবিশ্বের পরিণতির সম্পর্কের ব্যাপারটুকু পড়ে। আমাদের মহাবিশ্বের শেষ পরিণতির সাথে ব্ল্যাক হোলের যে একটা সম্পর্ক আছে এটা জানা ছিল না। আমাদের মহাকাশে রয়েছে অসংখ্য নীহারিকা। প্রতিটি নীহারিকায় রয়েছে অন্তত দশ হাজার কোটি নক্ষত্র। এই নীহারিকাগুলো বিগ ব্যাং বা মহাবিশ্বের সম্প্রসারণের কারণে পরস্পরের কাছ থেকে দূরে সরে যাচ্ছে। প্রতিটি নীহারিকার প্রতিটি নক্ষত্রের জ্বালানিই একসময় শেষ হয়ে যাবে। এর মধ্যে অধিকাংশই ব্ল্যাক হোলে পরিণত হয়ে যাবে। তখন কি হবে মহাবিশ্বের? কোন প্রাণীই বা কেমন করে বেঁচে থাকবে? 

এই প্রশ্নের সঠিক উত্তর দেওয়া মুশকিল। তবে জামাল নজরুল ইসলামের বিখ্যাত 'দি আল্টিমেট ফেট অব দি ইউনিভার্স' বইয়ে এব্যাপারে আলোচনা করা হয়েছে। বইটি পড়বো ইনশাআল্লাহ্‌।

জামাল নজরুল ইসলামের 'কৃষ্ণ বিবর' বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমী। বইটির গায়ের দাম ১৪০ টাকা। আগ্রহীরা সংগ্রহ করতে পারেন।

পঠিত : ৭৯১ বার

মন্তব্য: ০