Alapon

ছ্যাঁচড়া চোর ও ডাকাতের বন্ধুত্ব।

অপরাধী ছোট হোক বড় হোক সে একজন অপরাধী। হয়ত অপরাধের মাপকাঠিতে তার বিচার ভিন্ন হতে পারে কিন্তু তাকে ছোট অপরাধী বলে সমর্থন করার কোন সুযোগ নেই। ডাকাত আর ছ্যাঁচড়া চোরের মধ্যে পার্থক্য পাহাড় সমতুল্য।এই দুই অপরাধীর মধ্যে যদি বলা হয় কে সব ছেয়ে বড় অপরাধী তাহলে অনেকেই অনেক রকম উত্তর বা ভিন্নমত পোষণ করতে পারেন। তবে আমি স্বজ্ঞানে বলবো ছ্যাঁচড়া চোর।

এর অনেক গুলো যতেষ্ট কারন ও রয়েছে।তারমধ্যে আমি একটি কারন উল্লেখ্য করি সেটা হল, আমাদের সমাজের কিছু জ্ঞানপাপী, রাজনীতিবিদ ও ব্যবসায়ী তাদের বৃহৎ স্বার্থসাধনের জন্য পরিকল্পিত ভাবে এসব ছ্যাঁচড়া চোর গুলোকে দিনদিন করে আবিষ্কার করে থাকে।এক সময় এসব জ্ঞানপাপী, রাজনীতিবিদ ও বুদ্ধিজীবী গুলোই তাদেরকে টিসুপেপারের মত নিজের মত করে ব্যবহার করে থাকে।বিভিন্ন সময় তাদেরকে নিজেদের টোপ ও হাতিয়ার হিসাবে ব্যবহার করে।যেহেতু এসব ছ্যাঁচড়া চোর গুলো বুঝেশুনে পা বাড়ায় তাই আমার চোখে তারাই বড় অপরাধী।রাষ্ট্রের বিভিন্ন সময় ক্রাইসিসের জন্য দায়ী এসব চোর গুলো। তারা বড় বড় ডাকাতদের কে সমর্থন ও জনসমর্থন দেওয়ার কারনেই রাষ্ট্র সমস্যাতে পড়তে হচ্ছে।

এসব ছ্যাঁচড়া চোর গুলো বেশিদিন টিকে থাকতে পারেনা,তারা যখন ঐসব ডাকাতদের পথের কাটা হয়ে দাঁড়ায় তখন তাদেরকে উপড়ে ফেলে দেওয়া হয়। তার উদাহরণ বর্তমানে রাষ্ট্রের কর্তা ব্যক্তিদের থেকে শুরু করে সমাজের ছোটখাটো এবং বিভিন্ন মতাদর্শের বা বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মী।

রাষ্ট্রের জন্য হুমকি হল বড় বড় নামধারী ডাকাত গুলো, যারা ধরা-ছোঁয়ার বাহিরে থাকে। রাষ্ট্র বা সমাজ যতক্ষণ না এসব ধরাছোঁয়ার বাহিরে থাকা ডাকাতের অবস্থান সুনিশ্চিত না করতে পারবে, ততক্ষণ শুধুমাত্র ছ্যাঁচড়া চোরদের দিয়ে তেমন কোন সফলতা বয়ে আনবেনা।

পঠিত : ৫৯৩ বার

মন্তব্য: ০