Alapon

দাত না ওঠা মানুষটা পছন্দের আর দাত পরে যাওয়া মানুষটা ঘৃণার

আমাদের মাঝে একেবারে নতুন একজনার যখন আগমন হয় অর্থাৎ যখন কোন শিশুর জন্ম হয় তখন সে আমাদের খুব আদরের থাকে।পরিবারের সকল সদস্য তাকে নিয়ে সব সময় খুব ব্যস্ত থাকে।তাকে কি খাওয়াবে, কোথায় ঘুম পারাবে কেউ বা আবার ঘুমপারানির গান গায়।তার গায়ে ময়লা লাগাতে দেয় না।সে মলত্যাগ করার সাথে সাথে তাকে পরিষ্কার করাবে।তার জন্য বাজারে গেলেই ভালো ভালো খাবার আনা হয়।সর্বোমোট কথা হলো তাকে নিয়ে সবাই ব্যস্ত।
কিন্তু পরিবারপরিজন এটা ভুলে যায় যে তাদের বৃদ্ধ মা-বাবাও তাদের ঘরেই বাস করছে।তাদেরও যে ভালো খাবার খেতে ইচ্ছে করে।ইচ্ছে করে সবার আদর যত্ন পেতে।জীবনের শেষ মূহুর্তে তাদেরও যে ইচ্ছে করে একটু শান্তি উপভোগ করতে,ইচ্ছে করে একটু শান্তির ঘুম ঘুমাতে।
কিন্তু আমরা কেউ তাদের কোন খোজ নেই না।একবারও জিজ্ঞাসা করি না বাবা-মা খাবেন,আজকে ঘুম কেমন হলো,কোন কিছু খেতে ইচ্ছে হলে বলুন অফিস থেকে ফেরার পথে নিয়ে আসব/বাসায় ফল এনে রেখেছি খান।এ কথাগুল তাদের আমরা কখনও বলিনা।তাদের প্রতি আমাদের কর্তব্যগুল আমরা ভুল যাই।স্ত্রী-পুত্র আর চাকরি অথবা ব্যবসা নিয়ে ব্যস্ত থাকি বাবা-মায়ের প্রতি কর্তব্যগুল অন্ধকারে ডুবিয়ে দেই।
একবারও কি আমাদের মনে জাগে না যে,একদিন আমি আমার অবস্থানে থাকব আর আমার সন্তান আমার অবস্থা তখনও তো অবস্থা এরকমই ঘটবে!তবে কেন আমরা ওই বৃদ্ধ বাবা-মাকে ঘৃণার দৃষ্টিতে দেখি?তাদের পাওনা আদর যত্ন থেকে তাদের করি বঞ্চিত?
আবার অনেকে বৃদ্ধ মা-বাবাকে পরিবারের বোজা মনেকরে রেখে আসি বৃদ্ধাশ্রমে।যেখানে তাদের বাঁচতে হয় নিঃসঙ্গ ভাবে।যেখানে তাঁরা মারা যায় সন্তানের দেওয়া কষ্টে।মায়ের চিৎকার করে বলতে ইচ্ছাকরে কেন তোর জন্য দশ মাস কষ্ট করেছি?কেন এত কষ্টে তোকে বড় করেছি?
এত কষ্ট পাওয়ার পরও তাঁরা কখন সন্তানের জন্য বধদোয়া করে না,সন্তানের অমঙ্গল কামনা করে না।বারবার ইশ্বরের দরবারে প্রর্থনা করে সন্তানের সুখের জন্য,শান্তির জন্য।
আমরা এসব জানি তারপরও কেন মা-বাবার সাথে এরকম খারাপ এরকম নিচু মনে আচরণ করি?বিবেক কি একবারও বাঁধা দেয় না?সত্যি বলতে আমরা নিজের বিবেককে নিজের কাজে ব্যবহারই করি না।অন্যের বিবেক আমাদের দ্বারা এরকম নিচু মানুষের কাজগুল করায়।
আসুন মা-বাবার খেদমত করি।মা-বাবা আমাদের জন্য অনে রাত জেগেছেন আমরাও তাদের সেবা করার জন্য জাগি।নিজের রুটিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের স্থানে স্থান দেই মা-বাবার খেদমতকে।আবার যৌথ পরিবার গড়ি।মনে রাখবেন মা-বাবাকে ত্যাগ করে সুখের সংসার গড়ার স্বপ্ন দেখাটা বোকামি।মা-বাবাকে ত্যাগ করে কোন দিনও সুখের সংসার সাজনো যায় না।ইশ্বরের পর বাবা-মাকে স্থান দিন তারপর স্ত্রী-পুত্র।আসুন সবার মুখে উচ্চারন করি-
            " আমার মা, আমার বাবা
     তাদের সেবায় মানব না কোন বাধা"।

পঠিত : ১২১৮ বার

মন্তব্য: ০