Alapon

মুমিনদের জন্য বড়পীর আব্দুল কাদের জিলানি (রহঃ)-এর কয়েকটি মূল্যবান উপদেশ

হযরত বড়পীর আব্দু কাদের জিলানি (রহঃ) মুমিনদের জন্য কয়েকটি মূল্যবান উপদেশ দিয়েছেনঃ

১.প্রকাশ্য,অপ্রকাশ্য ও জাহেরী বাতেনি সমস্ত পাপ সমূহ্ বাদ দিয়ে নিজের অঙ্গাবয়ব হেফাজত করো।তাহলে খুব শিঘ্রই তোমার অন্তরের মধ্যে তোমার অঙ্গ প্রত্যঙ্গ এর সুন্দর প্রতিক্রিয়া ফুটে উঠবে।

২.কোন মুসলমানকে নিশ্চিত ভাবে মুনাফিক বা কাফির বলবে না।এটা সুন্নত তরীকা।আল্লাহ্‌ ব্যতীত কে মুনাফিক, কে মুশরিক, কে কাফের এ কথা কেউ জানেনা।যদি এ ধরনের পরিচয়ে কাউকে অভিযুক্ত না করো তবে আল্লাহর জ্ঞানে অনধিকার চর্চা হতে মুক্তি লাভ করতে পারবে।এবং আল্লাহর রহমত লাভে কৃতার্থ হবে।

৩.তোমার নিজের জীবিকা সংস্থানের দায় দায়িত্ব অন্য করোও উপর ন্যস্ত করবে না।কেননা এটা আল্লাহর দায়িত্ব।তবে তুমি আমরু বিল মারফ এবং নিহি আনিল মুনকার-এর দায়িত্ব সুষ্ঠভাবে পালন করবে।

৪.শিষ্টাচার,আদব,বিনয় ও নম্রতার মধ্যেই ধর্মভীরুতা এবং অধিক মর্যাদা নিহিত আছে।এগুল অবলম্ভন করার চেষ্টা করবে।কারণ চরিত্র দ্বারা নেক লোকের মধ্যে গণ্য হওয়া যায়।

৫.মানুষের নিকট যে কোন ক্ষদ্র আশা করা হতে বিরত থাকো।কারণ এতে মর্যাদা,সম্মান,নির্ভরশীলতা ও শ্রেষ্ঠত্ব নিহিত আছে।আর এর দ্বারা অনর্থকাজ কথা ও চিন্তাভানা হতে মুক্তি লাভ করা যায়।

৬.কখন মিথ্যা কথা বলবে না
হাসি,তামাশা,ঠাট্টা,বিদ্রূপ ও কৌতুক বশতঃ মিথ্যার আশ্রয়  নিবেনা।যদি সত্য কথা বলার অভ্যাস করতে পারো তাহলে আল্লাহ্ তোমাকে রূহনী দৃষ্টি শক্তি ও ইলম দান করবে।

৭.কোন অবস্থায়ই কাউকে বদ দোয়া ও অভিসম্পাত করবে না।ধৈর্য ও সংযমের সাথে তোমার উপর আপতিত অবিচার ও দুঃখ সহ্য করতে হবে।ফলে লোকজন তোমাকে মহব্বত করতে আরাম্ভ করবে।

৮.প্রতিজ্ঞা ও শপথ করার চেষ্টা করবে না।এ হতে বেঁচে থাকতে চেষ্টা করবে।এতে তোমাকে বদান্যতা ও লজ্জশীলতার শ্রেষ্ঠ মর্যাদা দান করা হবে এতে কোন সন্দেহ নেই।

৯.আল্লাহ্ পাকের নামে শপথ করবে না।সাবধান!তোমার জবানে যেন আল্লাহর নামে শপথ উচ্চারিত হয় না।এ ভাবে নিজের সভাব গঠন করতে পারলে তোমার অন্তরে আল্লহর নূরের জ্যোতি প্রবেশ করবে।বরং তুমি উচ্চ মর্যাদায় আসীন হবে সৎকাজের ইচ্ছা বেশি হবে।

১০.সত্যপরায়ণ ও গুণ্যবান লোকের কাজ হলো কাউকে অভিশাপ ও বদ দোয়া না দেওয়া।তবেই আল্লাহ্ পাক তোমার মর্যাদা সমুন্নত করবেন এবং অন্যের অনিষ্টকারিতা হতে বেঁচে থাকতে চেষ্টা করবে।

পঠিত : ১৬১৬ বার

মন্তব্য: ০