Alapon

সুস্থ থাকুক পরিবেশ

আমাদপর চারপাশে যা কিছু আছে তাই নিয়েই আমাদের পরিবেশ।পরিবেশের মূল উপাদান তিনটি মাটি,পানি,বায়ু।এই তিনটি উপানই আমরা প্রতিনিয়ত দূষিত করছি।পরিবেশও আমাদের শিক্ষা গ্রহণের একটি স্থান।পরিবেশ সব সময়ই আমাদের কোন না কোন শিক্ষা দিচ্ছে।পরিবেশের ঐ তিনটি উপাদন ছাড়া আমরা পৃথিবীতে বাঁচার কথা কল্পনাও করতে পারি না।কিন্তু সেই আমরাই ধ্বংষ করছি আমাদের সুন্দর পরিবেশ।
বায়ু বা অক্সিজেন ছাড়া মানুষ বাঁচতে পারে না।বায়ু ছাড়া প্রাণির বেঁচে থাকা অসম্ভব।বায়ুদূষণের ফলে অক্সিজেন কমে গেলে পৃথিবী হয়ে যাবে মানুষ ও প্রাণিশূণ্য।থাকবে না বৃক্ষও।পরিবেশ বিপন্ন হবে।
দঃখজনক কথাটি হলো প্রতিনিয়ত দূষিত হচ্ছে বায়ু।আগুন অক্সিজেনকে পুড়িয়ে দেয়, ধোঁয়া বাতাসকে করে কলুষিত।কলকাখানার কালো ধোঁয়া ও গাড়ির কালো ধোয়ায় বায়ু মন্ডলে কার্বনডাইঅক্সাইডের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।ফলে ধ্বংষ হচ্ছে বায়ু মন্ডল দূষিত হচ্ছে বায়ু।
অপরদিকে বৃক্ষরাজি কার্বন ডাইঅক্সাইড গ্রহণ ও অক্সিজেন ত্যাগ করে। বৃক্ষ যেখানে আমাদের পরম বন্ধু সেখানে আমরা শত্রুর মতো বৃক্ষনিধনে মেতে উঠি। আমরা এই বৃক্ষকে সমূলে উৎপাটন করে তার ভালোবাসাকে মূল্যহীন করে দিই। জ্ঞানহীন মানুষের মতো প্রতিদিন গাছ ককাটছি।এ যেন নিজের পায়ে নিজে কুড়াল মারা!
ফলে জীবজগতের অস্তিত্বই আজ বিপন্ন। সেই সঙ্গে শিল্পোন্নত দেশগুলোর অতিরিক্ত কার্বন নিঃসরণের কারণে বৈশ্বিক উষ্ণায়নের মতো ভয়াবহ অবস্থা সৃষ্টি হচ্ছে। এর ফলে মেরু অঞ্চলের জমাট বাঁধা বরফ গলে গিয়ে সমুদ্রের পানি বেড়ে যাওয়ায় দেখা দিয়েছে ঝড়, বন্যা ও জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক দুর্যোগ। বৈশ্বিক উষ্ণায়নের জন্য যেহেতু শিল্পোন্নত দেশগুলোই দায়ী, তাই ক্ষতিপূরণ হিসেবে এ দেশগুলোর ওপর কার্বন ট্যাক্স কার্যকর করে একটি অর্থ তহবিলের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা দিতে হবে।
কলকারখানার বর্জ,হাসপাতালের ময়লা আবর্জনা,বাড়ি ঘরের ময়লা ইত্যাদির মাধ্যমে দূষিত হচ্ছে পানি ও মাটি।
পরিবেশকে বাঁচাতে হবে আর এর জন্য আমাদেট উচিত প্রচুর পরিমাণে গাছ লাগানো।গাছ কার্বনডাইঅক্সাইড গ্রহণ করে।ফলে কার্বনডাইঅক্সাইডের পরিমাণ অনেকাংশে কমে যাবে।এছাড়া সর্বাগ্রে যানবাহন নিয়ন্ত্রণ করা উচিত।কলকারখানার ময়লা আবর্জনা, হাসপাতালের ময়লা আবর্জনা,বাড়ি ঘরের ময়লা আনর্জনা মাটিতে পুতে ফেলতে হবে।এতে করে আমরা পেতে পারি একটি সুন্দর পরিবেশ।পৃথিবীতে জীবের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারি,আমরা করতে পারি সুস্থ সুন্দর জীবন যাপন।আসুন সবাই বলি-
        "পরিবেশ দূষন বন্ধ করতে চাই
            সুন্দর পৃথিবী গড়তে চাই"

পঠিত : ১১০০ বার

মন্তব্য: ০