Alapon

সামাজিক বৈষম্য

মানুষ সামাজিক জীব।এই কথাটি আমরা সবাই জানি।যেথেকে আমাদের শ্রবণশক্তি হয় সেথেকেই আমরা শুনি, "মানুষ সমাজিক জীব"।কর্মে কি আমরা সত্যিকার সমাজিক জীব?আমাদের সমাজ এখন যে অবস্থানে আছে তাতে মনে হয় না আমরা সাজিক জীব।
সামাজিক জীব হতে হলে আমাদের তো অনেক কিছু মানতে হবে।সামাজিক জীব হওয়ারও তো কিছু নিয়ম-কানুন আছে।তাই নয় কি?হ্যা তাই।কিন্তু আমরা সেই নিয়মগুল মানছি না।

সামনে ঈদ।মধ্যবিত্ত আর উচ্চবিত্তরা এখন কেনাকাটা করতে মেতে উঠেছে।আর অন্যদিকে গরিবরা চেয়ে আছে মধ্যবিত্ত আর উচ্চবিত্তদের দিকে।তাদের যাকাতের টাকায় তাঁরাও কিছু কেনাকাটা করতে চায়।ঈদের দিনে তাঁরাও এলটু সেমাই রাঁধতে চায়।কিন্তু আমরা সেই যাকাতের টাকা ঠিক মত দেই না।অনেকে ঈদে গরিবদের মাঝে পোষাক বিতরণ করে যে পোষাকগুল হয় সবচেয়ে কম দামি।আসলে ঐ পোষাকগুল গরিবদুঃখীদের জন্যই তৈরি হয়।আমরা চাইনা তারা আমাদের মতো ভালো মানের কাপর পরুক।তাঁরও ভালো খাবার খাউক।আমরা তাদের সব সময়ই অবহপলা করি।

সেদিন আমার গনিত টিচার একটা গল্প বলছিল।গল্পটা বাস্তব-আমাদের এখানে একজন টাকাওয়ালা লোক আছে যিনি রাজনীতির সাথেও জড়িত।স্যার তখন মনেহয় ইন্টারমিডিয়েটে পড়ে।তখন ঈদের আগে সারা এলাকায় ছড়ি পরেছে সেই লোক পোষাক বিতরণ করবে।এক এক জনকে এক একটা কাপরে পোডলা দিবে।সবাই ছুটে গিয়ে পোষাক পাবার আশায়।গিয়ে দেখে অনেক পোডলা।পোডলাগুল বেশ সুন্দরও।কাপর বিতরণের শেষে সবাই যেই পোডলা খুললো কি আজব কাহিনী কি দেখল তাঁরা সব পুরানো কাপর অনেক কাপর ছেড়াও!এগুলা তিনি দিয়েছেন গরিবকে ঈদে পরার জন্য।

এরকমই তো হয়।এরকমই তো করি আমরা।এটাই তো আমাদের স্বভাব।পৃথিবীর জন্মলগ্ন থেকেই গরিবরা অবহেলিত।কেউ খাবার ফেলে দেয় সেই খাবার ডাস্টবিন থেকে কেউ আবার উঠিয়ে খায়।ছেড়া কাপর বিতরণ করে আমরা সাজি সোসালওয়ার্কার,জনোদরদি।গরিবকে আমরা মানুষ ভাবি না।

আপনি একবার মানসা মুসার জীবনিটা পরুন দেখুন সে কি করেছে।সে তো সর্বকালের সেরা ধনী।তাঁর সময় তাঁর রাজ্যের সব মানুষ ধনী ছিল।কারণ সে অর্থে অর্থ বুঝে ছিল যেটা আমরা এখন বুঝি না।আপনার অর্থ তো শুধু আপনার না এতে গরিবের হক আছে।আপনার সুন্দরি বউকে রাস্তার মানুষকে দেখিয়ে আপনি হক আদায় করেন সাথে ইনকাম করেন পাপ।আর আপনার অর্থের উপর গরিবের যে হক আছে সেটা আপনি পূরণ করেন না।আপনি গরিবকে দেন পুরানো ছেড়া পোষাক।

আপনি সামাজিক জীব হওয়ার নিয়ম মানেননা অথচ নিজেকে সামাজিক জীব বলে দাবি করেন।আর গরিবকে বলেন অসাজিক।

সামাজিক বৈষম্য দূর না করে দেশকে আপনি উন্নত দেশে পরিণত করতে পারবেন না।দেশও একটা সমাজ।সে সমাজকে জাগাতে হলে আপনার প্রথম কাজ হবে সামাজিক বৈষ্যম্য দূর করা।তাছাড়া কোন ভাবেই সম্ভব না।আমাদের সমাজে ৮০% মানুষ উত্পাদন করে আর ২০% মানুষ তা ভোগ করে।এভাবে সমাজকে সমৃদ্ধশালী করা সম্ভব না।

গরিবকে এ ঈদে ছেড়া কাপর দেওয়া বন্ধ করুন।অল্প টাকায় তাদের কাপর দিবেন না।সমাজিক বৈষম্য দূর করুন সমাজকে সমৃদ্ধশলী করুন।

পঠিত : ১৬০২ বার

মন্তব্য: ০