Alapon

ফাঁসি, শাহবাগ ও ইমরান এইচ সরকার।

সময় টা বেশি হয়নি, মাত্র পাঁচটি বছর। ঢাকা শহরের প্রাণ কেন্দ্র গুলোর মধ্যে শাহবাগ হল অন্যতম কারন এখানে রয়েছে ঢাকা ইউনিভার্সিটির প্রবেশ পথ,বাংলাদেশের নামকরা দুটি হাসপাতাল বারডেম ও পিজি হাসপাতাল। আর তার মাঝে চার রাস্তার মোড়। যেখান থেকে সারা ঢাকা শহরে খুব সহজে মোভ করা যায়।এমন একটি ব্যস্ততম রাস্তা বন্ধ করে রেখেছিলেন মাসের পর মাস এই ইমরান এইচ সরকার।

আজ সেই শাহবাগ, সেই বারডেম ও পিজি হাসপাতাল সবই রয়েছে কিন্তু সেই ইমরান এইছ সরকারের গ্রহণযোগ্যতা নেই।মানুষ ভালো মন্দ বুঝে, তবে তার জন্য সময়ের প্রয়োজন...।

বাংলাদেশে বর্তমান বিচারবহির্ভূত হত্যার জন্য এই ইমরান এইচ অনেকাংশে দায়ী।যিনি শাহবাগে রম্য শ্লোগানের মাঝে দাবি জানাতেন, যুদ্ধাপরাধীদের ধরে এনে বিচার ছাড়া ঝুলিয়ে দেওয়ার।আর আজ সেই বিচারবহির্ভূত হত্যার বিপক্ষে কথা বলছেন!! রীতিমত হাস্যকর ব্যাপারস্যাপার।

একসময় এই ইমরান এইচ সরকারের কথা অনুযায়ী কিছু অন্ধ বধির বাংলাদেশের জাতীয় পতাকা নামাতেন আর উঠাইতেন,রাস্তারধারে মোমবাতি হাতে নিয়ে দাঁড়িয়ে থাকতেন,ফাঁসি চাই, ফাঁসি চাই বলে গলা পাঠিয়ে বিচারবহির্ভূত হত্যার পক্ষে শ্লোগান দিতেন। তখন মনে হয়েছিল দেশে কোন সরকার, আইন আদালত ও বিচারব্যবস্থা নেই।তিনি যায় বলছেন সেটাই সংবিধান হয়ে যাচ্ছে।

আমার এখনো মনে পডে, ইমরান এইচ সরকারের নির্দেশে নিরবতা পালন কর্মসূচি দিয়েছিল একবার,সেদিন বিকেল চারটায় ৩ মিনিট নিরবতা পালিত হয়েছিল। দেখেছি রাস্তায় গাড়ীগুলো থেমে জেতে।সবাই গাড়ীথেকে নেমে নিরবতা পালন করছে,এমনকি অতি আবেগী অনেকেই বহুতল অফিস ভবনগুলো থেকে রাস্তায় নেমে এসে নিরবতা পালন করছে।কি এক হরেক রাজার দেশে বাস করেছিলাম তখন।তার কিছুদিন পর তারাই ইমরান কে গালি দেওয়া শুরু করেছিল।

এই ইমরান এইচ সরকারের কথা অনুযায়ী বর্তমান শাসক সরকার ৪টি আইন সংশোধন ও সংযোজন করে ফেলে খুব অল্প দিনের মধ্যে।

আর কোটা আন্দোলনের পক্ষে সারা বাংলাদেশের মানুষ জনসমর্থন দিলেও গত দু'মাস অতিবাহিত হওয়ার পরেও প্রজ্ঞাপন জারি হয়নি।এর ধারা অনায়াসে বুঝা যায় জোয়ারের সময় ইমরান এইচ সরকারের ক্ষমতা কেমন ছিল।

আজ সময়ের প্রয়োজনে ইমরান এইচ সরকারকে ডাস্টবিন ফেলে দিলো তারাই,যারা তাকে দিয়ে সস্তা জনপ্রিয়তা অর্জন করেছিল।তার আরো অধঃপতনের অপেক্ষা সময় ক্ষেপণ করছে জাতি।নিয়তির খেলা বড়ই কঠিন।

পঠিত : ৭১১ বার

মন্তব্য: ০