Alapon

শ্রেষ্ঠ রজনী ‘লাইলাতুল কদর’ খুঁজবো কী করে...?

২৩ রমাদানে একজন স্ট্যাটাস দিলেন তার এলাকায় বৃষ্টি হচ্ছে, ইবাদত করে তিনি বেশ মজাও পাচ্ছেন, এর উপর ইদের উপ্রে শুক্কুরবারের মতো বেজোড় রাত্রি পড়ে গেছে সেদিন। তার মানে আজকেই কদর। মিস নাই...

ওইদিকে আমার এলাকায় গরমে নিজের শরীরের ছাল-বাকল জিদে উঠায় ফেলতে মন চাইতেসে। বৃষ্টির স্ট্যাটাস দেখে মাথা আরো খারাপ হয়ে গেল। হিংসায় জ্বলে পুড়ে ছাই হতে লাগলাম।

আবার, গতকাল মানে ২৪ রমাদানে আমি সহ আরো অনেকের এলাকায় ঝিরিঝিরি বৃষ্টি দেখা দিল। আনন্দে অনেকে স্ট্যাটাস দিতে লাগলেন। আজকেই কদর। হা-হুতাশ করা আনন্দ চারিদিকে।

এসব নিরীহ টাইপ কদর তালাশে হয়তো কোন সমস্যা নেই, আপনাদের অন্তরে এর প্রতি ভালোবাসা সুস্পষ্ট। কিন্তু হতে পারে এতে অন্য কেউ কদর চলে গেছে ভেবে বাকি দিনগুলো অবহেলায় পার করে দিলেন।কিংবা আপনার নিজের ইবাদতেও আলসেমি চলে আসলো। পারে না? আমরা মানুষ তো ভাই!


এক এলাকায় বৃষ্টি হলেও অন্য এলাকায় সেদিন নাও হতে পারে, এটা নিশ্চিত কোনো বিষয় সবসময়ই ঘটবে ব্যাপারটা এমন না।

কদর খুঁজতে বলা হয়েছে শেষ দশ রমাদানে। আকাশে-বাতাসে- বৃষ্টিতে কিংবা ফেইসবুকে না। এইরকম শর্টকাট মার্কা চালাকি আমরা না করি, বহুত ফায়দা হবে ইনশাআল্লাহ। রাতটা নির্দিষ্ট করে জানিয়ে দেবার প্রয়োজন থাকলে সরাসরি তারিখটাই আল্লাহ সুবহানাহুতায়ালা আমাদের জানিয়ে দিতেন। গোপন রেখেছেন এতে বিশেষ কারণ আছে, আমাদের সেটা ডিংগানোর চেষ্টা করার দরকার নেই। এটা সুন্নাহ না।

আসেন ইবাদাতে কদর খুঁজি, ফেসবুকে না।

পঠিত : ৫০১ বার

মন্তব্য: ০