Alapon

আমাদের চিন্তার বৈচিত্রতা ও সহনশীলতা...

প্রতিটি মানুষ আলাদা আলাদা। এই দুনিয়ার একজনের সাথে যেমন তার ফিঙ্গার প্রিন্ট বা ডি এন এ মেলে না তেমনি চিন্তাচেতনাও মেলে না। হয়তো অনেকটা মেলে। সেই অনেকটা বড়জোর ৫০ শতাংশ। অনেকেই বলবেন হয়তো আমার সাথে ওর ৯০ ভাগ বা ৯৯ ভাগই মেলে। অসত্য কথা। আপনি মেলার শতাংশ ততটুকুর ওপরে ভিত্তি করেই হিসাব করছেন যতটুকু আপনি তার সম্পর্কে জানেন। আপনার জানার বাইরে এমনি তার জানারও বাইরে এমন অনেক অমিল আছে যা শতাংশের হিসাবে আসবে না।

আসলে শতাংশের হিসাব করা আমার মূল উদ্দেশ্য না। মূল উদ্দেশ্য হচ্ছে এ কথা বলা যে, মানুষের যেমন শারীরিক গঠনগত ভিন্নতা আছে তেমনি আছে চিন্তাগত বা দৃষ্টিভঙ্গিগত ভিন্নতা। একটা উদাহরণ তো সবাই জানি, একটি গ্লাসের অর্ধেকটা পানি দিয়ে ভরা আর স্বাভাবিকভাবেই বাকীটা খালি। এই গ্লাসের বর্ণনা দিতে গিয়ে আপনি হয়তো বলবেন গ্লাসটির অর্ধেক পানি দিইয়ে ভরা। আমার আমি হয়তো বলবো, গ্লাসটির অর্ধেক খালি। এখানে কে সত্য বললো আর কে মিথ্যা বললো? কেউ না। দুজনেই সত্য বলেছে। তাহলে বুঝলাম এটি দ্বন্দ্ব বা ঝগড়ার জায়গা না। শুধু দৃষ্টিভঙ্গির ভিন্নতার কারণে আমরা একই গ্লাসের একই অবস্থার দুই রকম বর্ণনা দিয়েছি। আপনি দিয়েছেন পজেটিভ ভাবে আর আমি দিয়েছি নেগেটিভ ভাবে।

ঠিক একই ভাবে আমাদের দৈনন্দিন জীবনে এ রকম হাজারো ক্ষেত্রে আমরা একই ঘটনার দুই রকম বর্ণনা দেই। শুধু দৃষ্টিভঙ্গির ভিন্নতার কারণে। আমি উদাহরণ দিচ্ছি না। আপনি খুঁজে দেখুন পেয়ে যাবেন। অথচ এ রকম অনেক বিষয় নিয়ে আমরা ঝগড়া করি। সেটি হতে পারে ধর্মীয় ক্ষেত্রে হতে পারে পারিবারিক বা সামাজিক ক্ষেত্রে। দুনিয়ার সকল ক্ষেত্রেই হক বা সত্য সবসময় একটি হয় না। ইসলামের অনেক বিধান আছে যেগুলোতে একাধিক পদ্ধতি অনুমোদিত। বিশুদ্ধ সূত্রেই প্রমাণিত। তারপরও হয়তো কখনো না জানবার কারণে কিংবা জেনেও নিজের জানাটাকে একমাত্র হক মনে করবার কারণে অথবা গোঁড়ামি বশত অন্যের অনুমোদিত প্রাকটিসকে অস্বীকার করছি কিংবা বিরোধিতা করছি।

পারিবারিক কিংবা সামাজিক বিভিন্ন সমস্যা সমাধানেও একাধিক উপায় রয়েছে। আপনি বা আমি যে উপায়টি জানি সেটি একমাত্র উপায় নাও হতে পারে। জীবনের সকল ক্ষেত্রেই আপনার সিদ্ধান্ত সঠিক হবে তা তো নয়। আবার আপনি যা জানেন সেটিই চূড়ান্ত ও একমাত্র জ্ঞান নাও হতে পারে। সত্যের অনেক স্তর আছে। মৌলিক সত্য একটিই হয়। যেমন আল্লাহ্, রাসূল ইত্যাদি।

কিন্তু তাদের দেয়া বিধানে অনেক ফ্লেক্সিবিলিটি মানে ছাড় বা একাধিক পদ্ধতি অনুসরণের সুযোগ রয়েছে। এর মানে আমি ঠিক বেঠিক সকল পথ-পদ্ধতিকে মেনে নিতে বা অনুসরণ করতে বলছি না। বলছি যেসকল ক্ষেত্রে ইসলাম একাধিক পদ্ধতিকে অনুমোদন করেছে সেসব ক্ষেত্রে সত্যকে একটি বৃত্তের মধ্যে আবদ্ধ না রাখা। যেখানে যেখানে ইসলাম জানালা খোলা রেখেছে আমরা যেনো সেখানে সেখানে জানালা গুলো বন্ধ না করি। তাহলে জীবন জটিল থেকে জটিলতর হবে। ধীরে ধীরে এমন অবস্থায় পৌঁছবে যেখান থেকে ফিরে এসে জানালা খোলার সুযোগ হয়তো পাবো না। তাই আসুন বৈধ জানালাগুলো খোলা রাখি। মানুষের চিন্তার জানালাগুলো বন্ধ না করি। ভিন্ন মতকে সহ্য করি। আর যদি সেই ভিন্নমত সত্যের বৃত্তের মধ্যেরই হয় তাহলে সাদরে বুকে টেনে নেই।

ইসলাম একটি সহজ দীন। সহজ গাইডলাইন। এটিকে কঠিন করতে গেলে আমি দীন পালন করতে অপারগ হয়ে যাবো। তখন আমরা হেরে যাবো। আমরা হারতে চাই না। জিততে চাই। তাই সবকিছু সহজ করুন। চিন্তার ভিন্নতা ও মতের বৈচিত্রতাকে স্বাগত জানাই। তবে সেই ভিন্নতা ও বৈচিত্রতা যেনো সত্যের গণ্ডির বাইরে না যায়। কারণ আমরা কেউই মিথ্যাকে চাই না। পছন্দ করি না। সত্য চাই। সত্যকে ভালোবাসি।

পঠিত : ৬৩৪ বার

মন্তব্য: ০