Alapon

সময়ের কাজটা সময়-ই করা উচিত....

০১- ফেসবুক ফ্রেন্ড লিস্টের একজন নারী বিসিএস কর্মকর্তা আছেন যিনি ৩৪ বছর বয়সে এসে 'যোগ্য' পাত্র খোজা বন্ধ করে এখন 'মোটামুটি' মার্কা পাত্র খুঁজছেন।

০২- ফ্রেন্ড লিস্টের একজনের বড় বোন ডাক্তার। ৬ বছর ধরে 'যোগ্য' পাত্র খুজতে খুজতে তিনি নিজেই অযোগ্য হবার যোগাড় হয়েছেন। বয়স ৩৫ চলছে। ওনার পরিবারের প্রথম টার্গেট ছিল ডাক্তার পাত্র ছাড়া বিয়ে করবে না। ২৯ বছর বয়সে যখন বিয়ের সিদ্ধান্ত নিল তখন কিছু সিনিয়ার অবিবাহিত ডাক্তার পাত্র পাওয়া যাচ্ছিল কিন্তু সেগুলো তাদের পছন্দ হচ্ছিল না। পাত্র খুজতে খুজতে বয়স এখন ৩৫ এ এসে দাঁড়িয়েছে। এখন আর ডাক্তার পাত্র পাচ্ছে না। মনে হয় আর পাবেনও না। এখন 'অডাক্তার' ছেলে পেলেও চলবে। ইভেন জুনিয়ার কোন ব্যাপার না।

০৩- এই আপু একজন উচ্চ শিক্ষিতা, বিদেশে উচ্চতর ডিগ্রী নিতে গিয়ে বিয়ের বয়স পার হয়ে গেছে। ওনার জীবনের লক্ষ্যই ছিল উচ্চতর ডিগ্রী নেয়া। সেই লক্ষ্য পূরণ হয়েছে কিন্তু ততক্ষনে বিয়ের বয়স পার হয়ে গেছে। এখন এত এত ডিগ্রী সত্বেও পাত্র পাচ্ছেন না। ওনার বয়স এখন ৩৮/৩৯

০৪- ফ্রেন্ড লিস্টের এই আপু আমাকে ধরেছেন ওনার ঘটকালী করার জন্য। আমার সাথে মাঝে মাঝেই কথা হয়। বয়স ৩৮ চলছে। পারিবারিক কী এক ঝামেলার কারনে এখনো বিয়ে করতে পারেন নি। সেই সামু ব্লগ থেকে আপুর সাথে ভার্চুয়াল পরিচয়।

আসলে সময়ের কাজ সময় থাকতেই করতে হয়। লেখাপড়া, ক্যারিয়ার ইত্যাদির জন্য অনেক মেয়ে বিয়ের ব্যাপারে উদাসীন থাকেন। কিন্তু যত বড় ক্যারিয়ার থাকুক না কেন ছেলেরা চাইবে তার চাইতে মিনিমাম ৫/৬ বছর জুনিয়ার মেয়েকে বিয়ে করতে। সেই হিসেবে শিক্ষিত সমাজে সবচেয়ে বেশি ডিমান্ডের মেয়েরা হয় ২০ থেকে ২৪ বছর বয়সী।

ইদানীং ছেলে মেয়েদের অবৈধ সম্পর্ক বেড়ে যাওয়ার কারনে ছেলেরা ১৮ বছরের কম বয়সী মেয়েদের বৌ হিসেবে চায়। কারন হিসেবে জানা যায় ছেলেদের ধারনা মেয়েরা প্রেম পিরীতি শুরু করে ১৬/১৭ বয়সে কিন্তু সতীত্ব হারায় ১৮ পার হলে। মেয়েদের প্রতি এই অবিশ্বাস থেকে তারা ১৮- মেয়ে পছন্দ করে।

এছাড়া মেয়েদের চেহারায় যে কোমলতা থাকে তা ২৫/২৬ বছর পর থেকে ধীরে ধীরে মুছে যেতে থাকে এবং এক সময় তা মুরুব্বি টাইপের চেহারায় রূপান্তরিত হয়।

কখনো শুনেছেন গল্পের নায়িকার বয়স ৩০?
কোন নাটকে দেখেছেন নায়িকা নায়কের চাইতে বয়সে বড়?

কোন কবিকে তিরিশোর্ধ নারীকে নিয়ে কবিতা লিখতে শুনেছেন?

ছেলেদের আড্ডায় যেসব মেয়েদের নিয়ে রসালো আলাপ হয় তাদের বয়স ২৪/২৫ এর বেশি না।

১৬ বছর বয়সে আমি যে মেয়ের উপরে ক্রাশ খেয়েছিলাম এখন তাকে দেখে 'খালাম্মা খালাম্মা' লাগে।

১৮ বছর বয়সে যে মেয়ের উপরে ক্রাশ খেয়েছিলাম তাকে এখন দেখলে 'মুরুব্বী মুরুব্বী' লাগে!

অফিসে এক সিনিয়র কলিগ কইলো, 
"একটা সময় টাকার অভাবে চুলে শ্যাম্পু দিতে পারতাম না, আর এখন চুলের অভাবে শ্যাম্পু দিতে পারি না।"

(সময়ের কাজ সময়ে করার উদাহরণ দিচ্ছিলো!)

পঠিত : ৮৩৫ বার

মন্তব্য: ০