Alapon

স্বপ্ন নিয়ে মানুষ বাঁচে,স্বপ্ন নিয়ে মানুষ মরে...

স্বপ্ন দেখেনি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে বলে মনে হয় না। সবাই স্বপ্ন দেখে। হয় ক্লান্ত শরীর নিয়ে ঘুমিয়ে পড়ার কয়েক সেকেন্ডের মধ্যে বা অফিসের চেয়ারে হেলান দিয়ে রাতের ঘুমের বাকীটুকু ঘুমাতে গিয়ে, না হয় সমুদ্রতটে দাঁড়িয়ে অথৈ জলরাশির দিকে তাকিয়ে বুক ভরা নিঃশ্বাস নিয়ে অথবা পূর্ণিমা রাতে তারকাখচিত বিশাল আকাশপানে চোখ তুলে অপলক দৃষ্টিতে তাকিয়ে কিংবা দিগন্তবিস্তৃত সবুজ মাঠের একক প্রান্তে দাঁড়িয়ে চোখটাকে সবুজ করে।

কোনটা আসল স্বপ্ন, প্রথমটা নাকি দ্বিতীয়টা- যা দেখে সেটা নাকি যা ভাবে সেটা- সে বিতর্কে না গিয়ে আরেকটা বিতর্ক সামনে আনা যায়। স্বপ্ন কি মানুষকে চালায় নাকি মানুষ স্বপ্ন বানায়। হ্যা, এই প্রশ্নেও বিতর্কে না গিয়ে সহজ উত্তর দিয়ে সামনে আগাই। সেটা হচ্ছে, আমরা স্বপ্ন বানাই, তারপর সেই স্বপ্ন আমাদের চালায়।

মানুষ যতটুকু কল্পনা করতে পারে তার স্বপ্ন সাধারণত ততটুকুর বাইরে যেতে পারে না। শুধু নবী-রাসূলগণই এই সাধারণ নিয়মের বাইরে। তারা অহী হিসাবে আল্লাহর পক্ষ থেকে এমন স্বপ্নও দেখেছেন যা কোনো মানুষ সাধারণত দেখে না। তাদের স্বপ্ন আল্লাহর আদেশ বা নিষেধ।

সরাসরি কেউ আদেশ নিষেধ করলে তা পালন করা তুলনামূলকভাবে সহজ ঐ আদেশ নিষেধের চেয়ে যা দেয়া হয় স্বপ্নে। কারণ স্বপ্নটা একটা ঘোর। এই ঘোরকে নিশ্চিত আদেশ ধরে নিয়ে বাস্তবায়ন করা ঈমানের সর্বোচ্চ লেভেল ছাড়া সম্ভব নয়। আর এমন ঈমানই ছিলো নবী-রাসূলগণের।

আমরাও স্বপ্ন দেখি। হররোজ দেখি। সকাল-সন্ধা, ভর দুপুর কিংবা গভীর রাত। যখনতখন, যেখানেসেখানে। যাকেতাকে নিয়ে। স্বপ্ন আমাদের হাসায়, কাঁদায়, হর্ষৎফুল্ল করে, বিষন্ন করে। আবেগী করে। ভালোবাসে, ভালোবাসায়। স্বপ্ন আমাদের চালায়। আমাদের বানানো স্বপ্নের দাস আমরা। পজেটিভ, নেগেটিভ দুইভাবেই।

তবুও স্বপ্ন দেখি। দুঃস্বপ্নগুলো আমাদের জীবনকে তছনছ করে দিতে চায়। সুস্বপ্নগুলো আবার জীবনটাকে সাজায়। স্বপ্ন নিয়েই মানুষ। স্বপ্ন হতে পারে আল্লাহর পক্ষ থেকে, হতে পারে শয়তানের পক্ষ থেকে কিংবা হতে পারে আমার চিন্তা-ভাবনা থেকে।

এই স্বপ্ন নিয়েই আমাদের চলা। এই স্বপ্ন নিয়েই আমাদের বাঁচা। এই স্বপ্ন নিয়েই আমাদের মরা।

পঠিত : ৩২৪৯ বার

মন্তব্য: ০