Alapon

মোবাইল এডিকশন...

একদিন এক ফ্রেন্ডের বাসায় গেছি। সবাই মিলে বাসার নিচ তলায় আড্ডা দিচ্ছি। আমার ছোট মেয়েটা কানের কাছে এসে বললো, "আব্বু প্লিজ উপরের তলায় নিয়ে চলো। ওখানে খেলনা আছে। আমি খেলনা দিয়ে খেলবো"।

আমি নিয়ে গেলাম। শুরুতে দুই একটা খেলনা নিয়ে একটু ওর সাথে খেললাম। এর পরে বললাম আম্মু তুমি নিজে নিজে খেলো আমি এখানে বসে আছি।

আমি খেয়াল করে দেখলাম বাচ্চাটা ঠিকই খেলে যাচ্ছে খেলনা নিয়ে, কিন্তু একটু পর পর শুধু তাকায় দেখে আমি কি করছি। হয়তো সে দেখতে চাচ্ছে আমি বোরড হচ্ছি কিনা কিংবা চলে যাচ্ছি কিনা।

দুই এক মিনিট পরে সে আমাকে বললো, "আব্বু তুমি তোমার ফোন দেখতে পারো। আমি আমার মতো খেলি।"

সাংঘাতিক লজ্জায় পড়ে গেলাম।

ব্যাপারটা এমন মনে হলো যেন ৩ বছরের বাচ্চাটা বলছে, "আব্বু তুমি গাঞ্জায় দম দাও, আমি মাইন্ড করবো না। আমাকে জাস্ট খেলতে দাও। চলে যেও না"

প্যারেন্টসদের মোবাইল ফোন এডিকশন আমাদের সময়ের সিগেরেট কিংবা ড্রাগস এডিকশনের মতোই। এর ফলাফল কি হবে তা বুঝা যাবে আজ থেকে ৩০ বছর পরে, যখন আজকের শিশুরা বড় হবে নানা ধরণের মানসিক প্রব্লেম নিয়ে।

আমাদের পরিবারে আমরা খেলা, টিভি শো এবং মুভি দেখি খুবই কম৷ অনেকটা দেখি না বললেই চলে ৷ বাচ্চারা কেউ গেইম খেলে না এখনো। বড় মেয়ে গেইম খেলা বাচ্চা দেখলে বিরক্ত হয় ৷ বাচ্চারা জানে যে আমাদের গাড়ির ডিভিডি প্লেয়ার নষ্ট হয়ে গেছে। মাঝে মাঝে ছোট মেয়ে জিজ্ঞেস করে আব্বু আমাদের ডিভিডি প্লেয়ার কি এখনো নষ্ট? আমি বলি হ্যা। বাচ্চাদের বলি জানালা দিয়ে বাইরে দেখো এবং নিজে নিজে কথা বলো ৷

এইগুলো সবই ঠিক আছে৷ কিন্ত মোবাইল ফোন থেকে নিজেকে কোন ভাবেই দূরে রাখতে পারি না, যদিও এই এডিকশন দূরে রাখতে কিছু ডিসিপ্লিন মেনে চলতে চেষ্টা করি৷

যেমন আমি মানুষের সাথে চ্যাটিং করি না বললেই চলে ৷ কিছু জ্ঞানী ব্যক্তিদের সাথে দুই একটা গ্রূপ থ্রেডে মাঝে মধ্যে কথা বলি৷ কারো সাথে প্রাইভেট আলাপ যখন করি, সেটাতে ফোকাস করি শুধু মাত্র টপিক বা ইস্যু ভিত্তিক আলোচনায়। ব্যক্তিগত চিট চ্যাট করি খুব কম। কেউ ব্যক্তিগত আলাপ শুরু করলে বলি ফোন করতে। ভয়েসে কথা বললে অনেক বেশি ব্যক্তিগত আলাপ অনেক দ্রুত শেষ করা যায় । আর এটা সম্পর্কের জন্যেও ভালো। ফেইসবুকে মানুষের সাথে তর্ক কম করি । এই প্রাকটিস গুলো মোবাইল এডিকশন কিছুটা হলেও নিয়ন্ত্রণে রাখে। কিন্তু তার পরেও আমি সন্তষ্ট না।

আমি সেল ফোনে সারাদিন নিউজ এবং এনালাইসিস পড়ি ৷ এটা খারাপ কাজ না, কিন্তু বাচ্চাদের দৃষ্টি কোন থেকে দেখলে খারাপ। কেননা ওরাতো বুঝবে না আমি আসলে কি করছি। আমার হাতে সারাক্ষন মোবাইল আর আর অন্য কারো হাতের মোবাইল বাচ্চার চোখে একই লাগার কথা। যেমন কিছুদিন আগে এক বাচ্চা বলে বসছে, "বড়রা কি করে জানো? বড়রা সারাদিন ফোন দেখে"

পঠিত : ৮৬৯ বার

মন্তব্য: ০