Alapon

জয় হোক...! ডাক্তার গোত্রের জয় হোক...

আরবের গোত্রগুলোর একটি নিয়ম ছিল! নিয়মটা ছিল এরকম, ‘তোমরা একে অপরের সাথে রক্তারক্তি করতে পারো, তাতে আপত্তি নেই! কিন্তু যখনই ভিন্ন কোনো গোত্র তোমার সেই ভাইয়ের উপর আক্রমন করবে, তখন সব আক্রোশ ভুলে গিয়ে তোমার ভাইকে রক্ষা করতে হবে। এমনকি গোত্রের সকলে মিলে তাকে রক্ষা করতে হবে। হোক তা ন্যায় কিংবা অন্যায়। এখানে গোত্র ভ্রাতাই মুখ্য!’

আমাদের দেশের ডাক্তারদের অবস্থা অনেকটা আরব গোত্রগুলোর মতই। তারা যখন নিজেরা নিজেদের মধ্যে ঝগড়া-ঝাটি, কাঁদা ছোড়াছুড়ি করে তখন সব চুপচাপ। কিন্তু যখনই কোনো সাধারণ মানুষ ডাক্তারদের বিরুদ্ধে আঙ্গুল তুলে কিংবা ভুল চিকিৎসার দাবি করে, ঠিক তখনই সারাদেশের ডাক্তাররা কোনো এক অদৃশ্য শক্তির টানে একত্রিত হয়ে সেই ডাক্তারের পক্ষে বুলি ছাড়তে শুরু করেন। সেই ডাক্তারের দোষ থাকুক আর নাই থাকুক, কিন্তু সকলে একসাথে গলা মিলিয়ে বলবে ডাক্তার মাত্রই ইনোসেন্ট!

আমার ফ্রেন্ডলিস্টে অনেক ডাক্তারই আছেন। মাইন্ড করবেন না, প্লীজ! আমার পরিবারেও একাধিক ডাক্তার রয়েছে। আমি তাদেরকেও ছেড়ে কথা বলি না। তাদের ‘ডাক্তার গোত্রে’-র অন্তভুক্ত বলে সম্বোধন করি।

গত কয়েকদিন আগে একজন বোন ফেসবুক লাইভের মাধ্যমে জানিয়েছেন, তার বাবা স্কয়ার হাসপাতালে ভুল চিকিৎসার স্বীকার হয়েছেন। শুধু এটাই না, গত বছরের এপ্রিলে স্কয়ার হাসপাতালে ভুল চিকিৎসার কারণে এক নবজাতক শিশু মৃত্যুবরণ করেছে। দম্পত্তি নরমাল ডেলিভারি করাতে চাইলেও, ডাক্তার নাছোড়বান্দা! রুগীর কোনো পেইন অনুভূত না হওয়ায়, ডাক্তার বলেছিলেন, ‘আপনি অনেক শক্ত! পেইন হচ্ছে, কিন্তু আপনি স্ট্রং হওয়ার কারণে তা অনুভূত হচ্ছে না। সিজারই করাতে হবে।’

জোর করে সিজার করানো হলো, আর বাচ্চাটাও মারা গেলো!

এসব নিয়ে কথা বলতে যাবেন, এমনকি কেউ যদি দুই লাইনও লিখে সেখানেও ডাক্তার গোত্রের কেউ না কেউ হাজির হচ্ছে; প্রতিবাদি কমেন্ট করছে! আমার এই পোস্টেও যে ডাক্তার গোত্রের কেউ প্রতিবাদি কমেন্ট করবে না, তার কোনো-ই নিশ্চয়তা নেই।

জয় হোক...! ডাক্তার গোত্রের জয় হোক...!

পঠিত : ১১৩৯ বার

মন্তব্য: ০