Alapon

বইমেলায় বইকেনা এবং আমার ভাবনা...

শুক্রবার বইমেলায় গেলাম। বইমেলায় যাওয়ার প্রথম আধা ঘন্টায় মনে হয়েছে, ‘আমি বইমেলায় এসেছি, নাকি মানুষের মেলায় এসেছি!’

মেলার এক কোনায় দাড়িয়ে কিছুক্ষণ অপেক্ষা করলাম, হয়তো কিছুক্ষণ পরেই ভিড় কমে যাবে। কেন জানি না, ভিড় বা গ্যানজাম এগুলো আমার ভালো লাগে না। এই ভালো না লাগা থেকে বাণিজ্য মেলা বা অন্য কোনো মেলা-টেলায় আমার যাওয়া হয় না।

মাগরিবের নামায শেষ করে দেখি, আগে যে পরিমাণ মানুষ ছিলো তার চেয়ে দ্বিগুন হয়ে গেছে। অগত্যা বাধ্য হয়ে নতুন বইয়ের গন্ধ নেবার জন্য স্টলে স্টলে ঢু মারতে শুরু করলাম। ঘুরতে ঘুরতে এলাকার এক ছোট ভাইয়ের সাথে দেখা হয়ে গেল। তারপর তাকে সাথে নিয়েই বইয়ের গন্ধ নেওয়ার কাজ শুরু হলো।

স্টলে গিয়ে বই দেখছি, সঙ্গে থাকা ছোট ভাইটা বলল, ‘ভাই এই বইটা নাও! এইটা খুব ভালো বই।’
প্রশ্ন করলাম, ‘পড়েছিস ?’
জবাবে সে বলল, ‘নাহ! শুনলাম এটা নাকি হাজার কপি বিক্রি হয়েছে, তাই বললাম!’

তারপর অন্য স্টলে গেলাম, সেখানে গিয়েও ছোট ভাইটা বলল, ‘ভাই এইটা নাও! খুব ভালো বই।’
যথারীতি প্রশ্ন করলাম, ‘পড়েছিস?’
আবারও একই উত্তর, নাহ!
তাহলে জানলি ক্যামনে, এইটা ভালো বই?
জবাবে বলল, ‘ভালোই নাকি বিক্রি হচ্ছে। ভালো বই না হলে বিক্রি হবে কেন?’

ভালো প্রশ্ন! তাকে বললাম, ‘বই ভালো কী খারাপ তা বইয়ের বিক্রির উপর নির্ভর করে না, কন্টেন্টের উপর নির্ভর করে। ভালো কন্টেন্ট হলে বইয়ের বিক্রিও ভালো হবে। আবার কন্টেন্ট ভালো না হলেও, বইয়ের ভালো বিক্রি সম্ভব। কিন্তু শুধুমাত্র বিক্রির উপর নির্ভর করে বইয়ের ভালো-মন্দ বিচার করাটাই ভুল।

তখন তাকে বললাম, ‘মানুষের গল্প’ নামে কোনো বইয়ের নাম শুনেছিস অথবা পড়েছিস?
বিরক্ত মাখা কণ্ঠে সে বলল, ‘নাহ! কার বই? কে লিখছে?’
তাকে বললাম, ‘কার বই, কে লিখছে সেগুলো খুঁজে নিস। আসল কথা হলো, বিগত কয়েক বছরে আমার পড়া বইগুলোর মধ্যে এই বইটাই ছিলো সেরা বই! অথচ এই বইটা গত বছর বইমেলায় প্রকাশিত হবার আজ অবধি এটার ১ম সংস্করণ-ই শেষ হয়নি। এই যে বইটার বিক্রি কম হলো, সে জন্য কি বইটা মন্দ বই হয়ে গেলো?

তাকে আরও বললাম, বিক্রির উপর নির্ভর করে যদি বইয়ের ভালো মন্দ বিচার করতে হয়, তাহলে বিগত কয়েকবছরের মধ্যে সবচেয়ে ভালো বই লিখেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। মুহিত সাহেব মন্ত্রী থাকাকালীণ তার বই বছরে লাখ কপি করে বিক্রি হয়েছে!

আমার জ্ঞান ফলানো কথাবার্তায় সে খানিকটা বিরক্ত হয়ে আচমকা প্রশ্ন করল, ‘এইবার বই কেনার জন্য কত টাকা বাজেট করছো?’

প্রশ্নটা শুনে কিছুক্ষণ ভাবলাম। অতঃপর হাসি হাসি মুখ করে বললাম, ‘গত চারটা বছর ধরে বইমেলায় আসছি। প্রথম দুইটা বছর প্রায় প্রতিদিনই আসতাম। কিন্তু আজ অবধি বইমেলা থেকে নিজের জন্যও একটা বইও কিনিনি! এইবারও হয়তো কোনো বই কেনা হবে না।

তখন উল্টা প্রশ্ন করলো, ‘তাহলে মেলায় আসো ক্যান? মানুষ দেখার জন্য?’

তা আংশিক সত্য বলে ধরে নিতে পারিস। তবে মেলায় আসা হয়, বইয়ের লিস্ট করার জন্য! বইমেলায় ২৫% ছাড়ে বই কেনার মত সামর্থ বা ইচ্ছা আমার কোনোটাই নেই। আমি হিসাবি মানুষ! তোরা বইমেলায় যে বই ২৫% ছাড়ে কিনিস, আমি প্রকাশনী থেকে তা ৪০ বা ৪৫ কখনোবা ৫০% ছাড়ে কিনি!

আমি গরীব, কঞ্জুস খানিকটা হিসাবি! তাই বইমেলায় বই কেনার মত সাধ্য আমার নেই।

পঠিত : ১০১৯ বার

মন্তব্য: ০