Alapon

বাংলাদেশের সাহিত্যাঙ্গন এবং আমার ভাবনা...

গত কয়েকদিন আগে কোনো এক বইয়ের গ্রুপে দেখলাম, নরওয়ে নাকি কোনো এক দেশে নতুন লেখক বই প্রকাশ করলে সেই দেশের সরকার-ই ১৫০০ কপি কিনে নেয়। তারপর সারাদেশের সরকারী লাইব্রেরীগুলোতে বিলি করে।

সেখানে একজন কমেন্ট করলেন, ‘আমাদের দেশের সরকারতো এইসব ভালো কাজ করবে না! তারা আছে তাদের ধান্দায়। আমাদের দেশের সরকার যদি এমন উদ্যোগ নিতো, তাহলে আমাদের সাহিত্যাঙ্গন আরও বেশি সমৃদ্ধি লাভ করত।’

সেই ভাইটির কথার সাথে আমি আংশিক সহমত পোষণ করলেও, ৮০ শতাংশই দ্বিমত পোষণ করছি। আমাদের সরকার যদি এমন কোনো উদ্যোগ নিতো তাহলে বাংলাদেশের সাহিত্যাঙ্গন এগিয়ে যেতো না, বরং ৫০০ বছর পিছিয়ে যেতো! নিশ্চয়ই প্রশ্ন করবেন, কেন?

উত্তরটা দিচ্ছি। তার আগে বলে নেই, বইমেলার শুরুতে দেশের প্রখ্যাত একটি পাবলিকেশনের প্রকাশকের সাথে কথা হচ্ছিলো। তার কোটি কোটি টাকার বিজনেস।

সেই ভদ্রলোককে জিজ্ঞেস করলাম, ‘এবার বইমেলায় নতুন কোনো লেখকের বই আনছেন না?’
তিনি বললেন, ‘আনবো না মানে! এইটাই লাভ। মিয়া আপনি এই লাইনে নতুন মানুষ, তাই এমন বেকুবের মত প্রশ্ন করলেন। এইবার ১৫ জন নতুন লেখকের বই প্রকাশ করতেছি। আর প্রত্যেকের কাছেই টাকা নিছি। টাকা দিবেন বই ছাপাই দিমু। টাকা নাই, বইও নাই।’

সরকার বই না কিনতেই, আমাদের সাহিত্য জগতের একি করুণ হাল! আর সরকার যদি ১৫০০ কপি করে বই কিনতো, তাহলে আমার ধারণা, বাংলাদেশের ১৮ কোটি মানুষের প্রত্যেকেই বই লিখতো। কারণ, ৫০০ কপি বিক্রি হলেই বই প্রকাশের সমস্ত খরচ উঠে আসে। আর বাকি এক হাজার বিক্রি করে ১ লাখ থেকে দেড় লাখ প্রফিট!

২০১৮ সালের বইমেলায় প্রকাশিত বইসমূহ নিয়ে বিচার-বিশ্লেষণ করে দেখা গেছে, প্রকাশিত বইয়ের মধ্যে ৭০ শতাংশের-ই সাহিত্যমান বলতে কিচ্ছু নেই। আর যদি সরকার এভাবে বই কিনে, তবে বইমেলায় প্রকাশিত বইয়ের ৯৯ শতাংশর-ই কোনো সাহিত্যমান থাকবে বলে আমার মনে হয় না!

পঠিত : ১৭০৪ বার

মন্তব্য: ০