Alapon

নগর পুড়লে দেবালয় এড়ায় না!

ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহর সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের আকাশে শনিবার কোথাও ১৪৪০ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৭ এপ্রিল রোববার পবিত্র রজব মাস ৩০ দিন পূর্ণ হবে।

অথচ দেশের বিভিন্ন এলাকা থেকে বহুসংখ্যক মানুষ শনিবার সন্ধায় পবিত্র শাবান মাসের চাঁদ দেখেছে বলে দাবি করেছেন। তাদের দাবি, ইসলামিক ফাউন্ডেশন ভুলভাবে পবিত্র শাবান মাস গণনা এবং ভুল তারিখে শবে বরাত পালনের সিদ্ধান্ত নিয়েছে।

পাল্টাপাল্টি দাবি নজরে আসায়, লুনার পজিশন ট্র্যাকিং করে দেখতে পাচ্ছি শনিবার খোদ ঢাকাতেই নতুন চাঁদ উঠেছে। হতেপারে মেঘের জন্য দেখা যায়নি। ফলে নিশ্চিত বলা চলে, শবেবরাতের রাত ২০ এপ্রিল হবে, ২১ না।

আমার প্রসঙ্গ কিছুটা ভিন্ন, যতক্ষণ না দেশে নিয়মতন্ত্র প্রতিষ্ঠা পাবে ততক্ষণ পর্যন্ত এখানে সবখানেই নৈরাজ্য ও অপব্যবস্থাপনা চলবে। সবখানেই অবহেলা অজ্ঞানতা অপব্যবস্থাপনা চুড়ান্ত। গতদিন ব্যাংকিং খাতে, আজ চাঁদ দেখা কমিটিতে কাল অন্য যায়গায়!

সঠিক ভাবে যাচাই বাছাই এবং কারিগরি ভাবে সঠিক ব্যবস্থাপনার বোধ উঠে গেছে কারণ কোথাও কোন দায়বদ্ধতা নেই। ক্ষমতা যাই বলে তাই হবে।

ক্ষমতা বললেই আজ ঈদ! ঘরে ঘরে আনন্দ!!
নইলে নয়! নৈরাজ্যতন্ত্র এমনই!

আপনি ধার্মিক, নামাজী, হুজুর কিংবা মাদ্রাসার ছাত্র। শুধু ধর্মীয় গণ্ডির পরিসর ছাড়া দেশের শত শত ভিন্ন ইস্যুতে আপনার মাথা ব্যাথা নাই, চিন্তাশীল প্রতিক্রিয়া নেই কিংবা নেই অংশগ্রহণ। সারারাত ইবাদত করলেন কিন্তু আসলে সেটা সঠিক রাতই না! অথবা আপনি ভিন্ন মতের, ভাবছেন ভুল তারিখের শবে বরাতে আমার কি!

বেশ থাকেন! ব্যবস্থাপনায় নৈরাজ্য আসলে আপনাদের সবাই কম বেশি এফেক্টেড হবেন, আজ অথবা কাল! কান্ডজ্ঞান নির্ভর প্রতিষ্ঠান না গড়ে উঠলে, সুসাশন ও দায়বদ্ধতা না আসলে সব ধ্বসে পড়বে। আপনাকে একদিন সবই গ্রাস করবে।

লিখেছেন: ফাইজ তাইয়েব আহমেদ


পঠিত : ১৬২৩ বার

মন্তব্য: ০