Alapon

নারী যখন মিডিয়ার কাছে পন্য

নারী নির্যাতনের কারন খুজতে গেলে সবাই পুরুষের খারাপ দৃষ্টিভঙ্গির কথা সামনে নিয়ে আসে। খুব সহজ সমাধান বাতলিয়ে দেয়, পুরুষের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। একবারও কথা শুনা যায়না কেন মানুষের দৃষ্টিভঙ্গি এত নিচে নেমে যায় বা নগ্ন হয়ে যায়? আসলে এরা উদ্দেশ্যপ্রনোদিত ভাবেই চায়না সমস্যার সমাধান হোক। এদের স্বপ্ন একটা অশ্লীল পৃথিবী গড়ে তোলা।
,
যেকোনো মুভি, নাটক, সিরিয়াল, বিজ্ঞাপন, পত্রিকা এমনকি ভিডিও গেমগুলোতেও যেখানে নারীকে পন্য হিসাবে উপস্থাপন করছে সেখানে পুরুষের দৃষ্টিভঙ্গিকে দায়ী করছেন?
- ঠিক আছে, কিন্তু দৃষ্টিভঙ্গি গড়ে ওঠছেতো আমার চারপাশের পরিবেশ থেকেই।
 সবার আগে সমস্যার গোড়া বের করতে হবে, তারপর সমাধানের পথ খুজতে হবে।
,
একটু চিন্তা করুনতো মুভি বা টিভি সিরিয়ালগুলোতে কি দেখানো হচ্ছে? -পুরুষ নারীকে উত্যক্ত করছে অথবা নির্যাতন করছে।
 যখন বিজ্ঞাপন বানানো হচ্ছে -নারী! 
সাংবাদিক সাক্ষাতকার নিবে -নারী! 
-কি ভাবছেন নারীকে সম্মান দেয়া হচ্ছে?  
না বরং সবাই জানি নারীকে নিলে আসলে মার্কেট পাবে বেশি। 
রাস্তা দিয়ে হাটলে কি মনে হয়?  
মেয়েরা মায়ের জাতি, বোনের জাতি? 
-অধিকাংশের ক্ষেত্রেই উত্তর হবে না। কারন আমাদের চিন্তভাবনাগুলো সেভাবে গড়ে ওঠেনি।  আসলে দরজা খুলে দিয়ে যদি চুরের মৃত্যুদন্ডের বিধান করি, বিষয়টা যেমন অযোক্তিক, ঠিক তেমনি আমাদের দেশের বিদ্যমান মুভি সিরিয়ালগুলোকে যতদিন না নারীকে পন্য হিসাবে উপস্থাপন থেকে বের করে নিয়ে আসব, যার উপর ভিত্তি করে দৃষ্টিভঙ্গি গড়ে ওঠে, সেখানে শত শাস্তি আরোপ করে নারী নির্যতন কমানোর চিন্তাও অযৌক্তিক। 
,
চোখে চশমা ধারন করলে সমস্যার গোড়া খুঁজে পাওয়া অসম্ভব। বুদ্ধিজীবীরা টকশোতে অনেক কথা বলেন,  কিন্তু এসবের ব্যাপারে কখনো কথা বলেন না, কারন তারাও এই ধরনেরই একটা পৃথিবী গড়তে চায়। আসল সমস্যার কথা না বলে তৈরী করেন ধোয়াশা। কথিত বুদ্ধিজীবীদের বলির পাটা হওয়া থেকে বাঁচতে, নারী সমাজকে নারীর মর্যাদা দিতে বিষয়গুলোর ব্যাপারে সোচ্চার হতে হবে,নিজেরাও এগুলো পরিত্যাগ করতে হবে, জনসচেতনতা বাড়াতে হবে, রাষ্ট্রযন্ত্রের কাছে জোরালো দাবী জানাতে হবে। নিয়ে আসতে হবে একটা সুস্হ সংস্কৃতি, তবেই আশা করা যায় পাল্টাবে মানুষের দৃষ্টিভঙ্গি, নারীরা বাচবে ভিকটিম হওয়া থেকে। 
,
দিনশেষে আমরা সবাই আশাবাদী মর্যাদা পাক মায়ের জাতি, নির্যাতনের শিকার না হোক একটি বোনও।
#নারী
#মা_বোন

পঠিত : ২৪৬৯ বার

মন্তব্য: ০