Alapon

সবার প্রথমে আমি মানুষ

"গা ঘেষে দাঁড়াবেন  না।" - একটি নীরব প্রতিবাদের শ্লোগান।  পরিস্থিতি কতটা খারাপ হলে আজকের দিনে একটি মেয়েকে গায়ে লিখে  ঘুরতে হয় আমার গায়ে হাত দিবেন না অথবা দূরত্ব বজায় রাখুন।  এ সমাজে এই প্রতিবাদ নিয়েও নানান কথা, মেয়েদের টি-শার্ট' এ কেন এ প্রতিবাদ লেখা হলো এছাড়াও নানান অভিযোগ। আজ যখন নুসরাত 'নামের মেয়েটি মাদ্রাসায় পরেও রেহাই পেল না তখন কি বলবেন? তার গায়ে তো টি-শার্ট ছিল না। আপাদমস্তক আব্রু দ্বারা ঢাকা ছিল। আসলে সমস্যাটা না মেয়েদের টি-শার্ট এ না আপনাদের মেন্টালিটিতে, আপনাদের চরিত্রে। মেয়েরা মায়ের জাত বলে যতই শ্লোগান দেন সুযোগ পেলে বোরকা পরা মেয়েটির গায়ে হাত দিতেও ভাবেন না। হায়রে সমাজ! 
কিছু মানুষ মেয়েদের পন্য বলেও দাবি করেছেন, মেয়েদের দিয়ে কাজ করালে নাকি মার্কেট ভালো পাওয়া যায়- আসলেই কি তাই? আসলে তা না আপনি একটা কাজ যতটা যত্ন নিয়ে করেন তার থেকে একটা মেয়ে ওই একই কাজ সূক্ষ্ম ও নিখুঁত ভাবে করে বলেই মার্কেট ভালো পায়। লজ্জা লাগে তাই না মেনে নিতে একটা মেয়ের থেকে আপনার কাজ করার দক্ষতা কম? তাই আর কি পন্য বানিয়ে দিলেন। আজকের দিনে এসেও যদি আপনি নারীদের সম্মান করতে না পারেন, তাদের দিক থেকে লোলুভদৃষ্টি ফেরাতে না পারেন, তাদের কর্মক্ষেত্রে সাহায্য করতে না পারেন সে দোষ আপনার, নারীর নয়।
নিজের দোষটা মেনে নিন না। কেন অন্যের দিকে চাপাচ্ছেন? নারী মায়ের জাত, বোনের জাত বলে শ্লোগান দেওয়ার পর দোষ অন্যের দিকে দিলে কিন্তু নারী চুপ থাকবে না। মিষ্টি কথায় চিড়া ভেজানোর দিন শেষ।
নিরাপদ সড়ক,  - আন্দলনের মত আমরা কি পারি না এক হয়ে ধর্ষকের কঠিন শাস্তি দাবি করতে? নাকি এটা নিত্যদিনের ঘটনা বলে এড়িয়ে যাব? আজ কোন স্থানে আগুন লাগলে যতটা অস্থির হই,  কই ধর্ষনের ব্যাপারে তো এত অস্থির হই না। রোজকার নিত্য দিনের ঘটনা, তাই না?
আসুন সবাইকে আগে মানুষ ভাবতে শুরু করি পরে না হয় মেয়ে ছেলে ভাবা যাবে।

পঠিত : ১৩৩৭ বার

মন্তব্য: ০