Alapon

মনে বড় হোন, সুযোগ কাজে লাগান; রিজিকের প্রতি যত্নশীল ও সম্মান প্রদর্শন করুন।

সম্ভবত ২০১৫ সালের জানুয়ারি মাসের দিকে হবে। মাস্টার্স পাশ করে চাকরির জন্য পড়াশোনা করছেন এমন এক ভাইকে একটা স্কুলে চাকরির কথা বলেছিলাম। উনি বলছিলেন, আমি ইস্কুলে টিস্কুলে চাকরি করব না ভাই। দুইটা টিউশনি করতেছি আর ভালো চাকরির জন্য পড়াশোনা করতেছি। বিসিএস বা ব্যাংক ছাড়া অন্য কোথাও ইচ্ছে নাই।
কথা বলে বুঝলাম ইস্কুল টিস্কুলে চাকরি করবেন না। ভালো চাকরি করবেন। ভালো চাকরি তো আর অফার করতে পারবনা। তাই চুপ হয়ে গিয়েছিলাম।
আজ তিন বছর পরে হঠাৎকরেই ঐ ভাইয়ের দেখা। মাঝখানে তিন বছরের ব্যবধান। কথা হলো অনেকক্ষণ। উনি একটা কোম্পানিতে জব করছেন। স্যালারি স্কেল আমার তিন বছর আগে অফার করা জবের চেয়ে ইঞ্চিখানেক উপরে।
আমাকে বললেন, এইসব মার্কেটিং ভাল্লাগেনা ভাই। দেইখেন তো ভালো কোনো ইস্কুল বা কলেজে একটা চাকরি দেয়া যায় কিনা।
বললাম, দেখি ভাই। সুযোগ থাকলে অবশ্যই জানাবো।
মনে হাসলাম। হয়তো উনার মনে নেই। হয়তো আছে। তিন বছর আগে যে চাকরিটা অবজ্ঞা করে করলেন না সেই চাকরির জন্য আজ রিকুয়েস্ট করলেন।
এই ঘটনাটা এখানে বলে উনাকে হেয় করা উদ্দেশ্য না। আর উনি আমার ফেসবুকে থাকলেও এই পোস্টটা দেখতে পাবেননা। প্রাইভেসি দিয়েই পোস্ট করছি। এখানে ঘটনাটা বলার উদ্দেশ্য হলো আমাদের সচেতনতা বাড়াতে একটু চেষ্টা করা। সুযোগ যখন আসে তখন সেটাকে গ্রহণ করা উচিত। কারণ সুযোগ বারবার আসেনা। জানি এই চাকরিটা তার প্রত্যাশার কাছে কিছুই ছিলোনা।
কিন্তু সময়! বাস্তবতা!
এই সময় আর বাস্তবতা তো আজ হাতিটাকে পাহাড়ের নিচেই নিয়ে আসলো। আল্লাহ যখন আপনার রিযিকের ব্যবস্থা করে দেন আর সেটা আপনার বর্তমান রিজিকের উৎসের চেয়ে অপেক্ষাকৃত ভালো তখন সেটাকে গ্রহণ করা উচিত। বিশেষকরে এই যুগে এসে যেকোন ধরণের চাকরিই যেখানে সোনার হরিণ তখন কোনোটাকেই ছোটো করে দেখার সুযোগ আসলেও আছে কি?
আপনি হয়তো অনেক ভালো কিছু করবেন, অনেক বড় কিছু হবেন। তাই বলে ছোট থেকে শুরু করতে তো কোনো অসুবিধে নেই। এমনও তো হতে পারে যে এই ছোট সিঁড়িটা আপনাকে অনেক বড় একটা সিঁড়িতে উঠিয়ে দিবে। অভিজ্ঞতার মুল্য যেখানে যেকোন সার্টিফিকেটের চেয়ে বেশি সেখানে অভিজ্ঞতা অর্জনের জন্যও তো আপনার কাজ করা উচিত। এক লাফে উচুতে উঠতে পারে ক'জন?
বেশিরভাগকে তো ছোট ছোট পা ফেলেই উপরে উঠতে হয়।
কাজকে যারা ছোট করে দেখে তারা কোনো কাজই পায়না। পৃথিবীতে কোনো কাজই ছোট নয়। কোনো চাকুরিই ছোটো নয়। যেখান থেকে আল্লাহ আপনার রিজিকের ব্যবস্থা করতে চান সেই জায়গাটাতে যাওয়ার ব্যাপারে আপনি অনাগ্রহ প্রকাশ করলে সংকটে পড়বেন সেটাই স্বাভাবিক।
আর হ্যাঁ। এত পড়াশোনা করে যদি ইস্কুল টিস্কুল বলে শিক্ষকতাকে ছোটো করে দেখেন তাহলে বলব, আপনার সুস্থ মানসিক বিকাশ এখনো হয়নি। শিক্ষকতায় আসতে না চান সেটা অন্য ব্যাপার। কিন্তু এটাকে অবজ্ঞার চোখে দেখাটা আপনার চরম দৈন্যতা। আপনি আজকে যা কিছু হয়েছেন সেটা শিক্ষকদের কারণেই। প্রাতিষ্ঠানিক শিক্ষক হোক আর অপ্রাতিষ্ঠানিক শিক্ষক হোক। সকল শিক্ষকই জাতিগঠনে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

পঠিত : ১৩৭৪ বার

মন্তব্য: ০