Alapon

এই শহরে সবকিছু নিয়ে ব্যবসা হয়, এমনকি মানবতা নিয়েও!

কমলাপুর রেলস্টেশনে বসে আছি। গরমে জীবন যায় আর আসে অবস্থা। গরম থেকে খানিকটা রেহাই পাওয়ার জন্য আমরা লাচ্ছি নিলাম। কিন্তু মুখে ঢালার আগেই এক পথ শিশু এসে হাত টেনে ধরল। বলল, লাচ্ছি দেন খামু। 

সে এক হাত দিয়ে আমার হাত ধরেছে অন্য হাতে কোকের বোতল! বোতলে তখনও বেশ খানিকটা কোক রয়েছে। তাকে বললাম, তোমার তো কোক আছে। ওটা খাও। সে বলল, না লাচ্ছি দেন ওটাই খামু! 

প্রিয় পাঠক, কী ভাবছেন? আমি তাকে লাচ্ছি দিয়ে দিলাম তারপর নিজের ভালো মানুষি তুলে ধরতে স্ট্যাটাস লিখতে বসেছি! 

যদি এমনটা ভেবে থাকেন তবে ভুল করছেন। আমি অযৌক্তিক মানবিক হতে পারি না। তাকে বললাম, লাচ্ছি দিবো না। সে অবাক করে দিয়ে বলল, এই লাচ্ছি খাইলে আপনের প্যাটে ব্যাথা হইবো! এ কথা বলে সে রাজ্য জয়ের হাসি দিয়ে চলে গেল।

দ্বিতীয় আর একটি ঘটনা বলি। একবার মামলার একটা কাজে হাইকোর্ট গিয়েছিলাম। ফেরার পথে এক ফকিরের পাল্লায় পড়লাম। সে এমনভাবে কান্নাকাটি করে আহাজারি করল যে, আমি বিশ্বাস করতে বাধ্যলাম, সে গত চারদিন ধরে কিচ্ছু খায় না। তার অবস্থা দেখে বুকটা কেপে উঠেছিল। 

তারপর তার হাতে কিছু টাকা দিয়ে বললাম, পেটভরে ভাত খাইয়েন। এ কথা বলে আমি পথ ধরলাম। কিছুদূর যাওয়ার পর মনে হল, তাকে আরও কিছুটা টাকা দেওয়া যায়। ফিরে গিয়ে দেখি, সে সিগারেট ফুকাচ্ছে আর পাশের ফকিরকে বলছে, "আইজ একখান ভালো দান মারছি।"

এই শহরে সবকিছু নিয়ে ব্যবসা হয়। এমনকি মানবিকতা নিয়েও ব্যবসা হয়। সেই ব্যবসার দরুন মানবিকতা হারিয়ে যাচ্ছে।

পঠিত : ১২৩৪ বার

মন্তব্য: ০