Alapon

সিম্বলগুলো কেন জন্মের প্রথম প্রহরে মারা যাচ্ছে?

সাম্প্রতিক সময়ে বালিশের ছবি একটা প্রাকৃতিক গ্রাফিতিতে (Graffiti) পরিণত হয়েছে। “এক অর্থে গ্রাফিতি সাহিত্য না-হয়েও লেখার শিল্প, চিত্রকলা না-হয়েও অঙ্কন শিল্প” , ইমরান ফিরদাউস।বীরেন দাশ শর্মা বলেন, গ্রাফিতি এক অবৈধ শিল্প । গ্রাফিতি একটা কাউন্টার-কালচারের নাম। এই শিল্পীদের কাছে পৃথিবীর সব দেয়ালই একেকটা ক্যানভাস। প্রচলিত নীতি বা সিদ্ধান্তের শৈল্পিক প্রতিবাদের মধ্যে দিয়ে চলমান ইস্যুকে গ্রাফিতির মাধ্যমে তারা সবার নজরে আনেন।(1) বর্তমানে বালিশ প্রতিবাদের একটা সিম্বলে পরিণত হয়েছে। একটি বিপ্লব কিংবা তীব্র আন্দোলনের জন্য এর চেয়ে শক্তিশালী সিম্বলের প্রয়োজন নেই।

মার্কিন নৃবিজ্ঞানী ক্লিফোর্ড গার্টস সিম্বলকে পাঁচটি প্রকরণের মাধ্যমে সংজ্ঞায়িত করেছেন।

প্রথম- বস্তুটি সিম্বলের একটি পদ্ধতিতে পরিণত হওয়া। এটা সিম্বলের এমন একটি পদ্ধতি যেখানে এটি তার প্রকৃত অর্থের বাইরে ভিন্ন অর্থ দেয়(যেমন- বালিশ; তার ‘পর মাথা রেখে শোয়ার বস্তু কিন্তু বর্তমানে বালিশ দুর্নীতির একটি সিম্বল)।

দ্বিতীয়- সিম্বল শক্তিশালী কোন কিছুকে প্রতিষ্ঠা ও প্রবর্তন এবং জন আকাঙ্খার বাস্তবিক প্রতিনিধিত্ব করে।

তৃতীয়- সিম্বল অস্তিত্বের ‘সাধারণ নিয়ম’ কনসেপ্টের প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত হয়। এটা চূড়ান্তভাবে মানুষকে এমন কিছু বিশ্বাস করাতে সক্ষম হয় যে এটা তার নিজের থেকে বড় কিছুকে ধারণ করছে।

চতুর্থ- সেসব সিম্বলকে বাস্তব ও সত্য হিসাবে গ্রহণযোগ্য করতে প্রায়শ ধারণাবদ্ধ ও আদর্শিক আবেশ দেয়া হয়।

পঞ্চম- সিম্বল উদ্দিষ্ট অর্থ কিংবা সে যার প্রতিনিধিত্ব করছে তাকে আমাদের নিত্যদিনের বিষয়াদির মতো বাস্তবিক করে তোলে।(Macumber, 2015) (2)

বালিশ দুর্নীতি বিরোধী শক্তিশালী আন্দোলন উপযোগী একটি সিম্বল হওয়ার পরও কোন সংগঠিত আন্দোলন কেন হচ্ছে না বা হবে না? তার কারণ হল, সিম্বল প্রবল ক্ষমতাধর হয়ে উঠে জনগণের শক্তিতে। শুধু সিম্বল অর্থহীন, তবে যথেষ্ট জনগণের সমর্থনে এটি পৃথিবীকে পরিবর্তন করে দিতে পারে।(3) 
বাংলাদেশে এমন অনেক কিছু ঘটে যাচ্ছে। অসংখ্য সিম্বল জন্মের প্রথম প্রহরেই মরে যাচ্ছে, বিপ্লবের জন্য যার কোন একটিই যথেষ্ট। কিন্তু কোনটি জনগণের শক্তি পাচ্ছে না, তার কারণ মানুষের নিকট আওয়ামী লীগ সরকার তৎকালীন মোঙ্গলীয় শক্তি কিংবা বিট্রিশ রাজের মতো অপরাজেয় শক্তি হিসেবে বিবেচিত হচ্ছে।

এখন প্রশ্ন হলো কারা এই সিম্বলগুলোকে প্রাণ দিতে পারবে? সময়ের বাঁকগুলো কেমন হতে পারে? জন আকাঙ্খা, সেক্যুলার শক্তিরা কেন ব্যর্থ হবে, ইতিহাসের আলোকে তার ব্যাংখ্যা পরবর্তী পর্বে আলোচনা করবো ইনশাআল্লাহ।

    তথ্যসূত্র-
1. http://www.beshto.com/questionid/54108
2. https://calarcovforvendettarcc.weebly.com/ananlysis.html
3. V for vendetta, movie

পঠিত : ৮৫৯ বার

মন্তব্য: ০