Alapon

নির্বাচনে হার জিত-ই কি সফলতা কিংবা ব্যর্থতার মানদণ্ড?

রাজনীতিতে করো সফলতা কিংবা ব্যর্থতা  তার লক্ষ্য-উদ্দেশ্যের ভিত্তিতে বিচার করতে হয়। নিছক হার-জিতের উপর ভিত্তি করে যারা সফলতা বা ব্যর্থতা পরিমাপ করে তারা রাজনীতির রিদম কতট বুঝেন তা প্রশ্নের দাবি রাখে। যদিও তারা নিজেদের স্মার্ট ও তরুণ ভার্সনে হাজির করে নিজেদের স্টুপিডিটির পরিচয় দেন।


যেমন:

১। যারা লক্ষ্য যেকোন উপায়ে ক্ষমতায় যাওয়া তিনি সিলি সেন্স নার্সিং করে, ধর্মীয় ও জাতীয়তাবাদী উন্মাদনা সৃষ্টি করে ক্ষমতায় যেতে পারলে এটা তার জন্য সফলতা।

২। কারো লক্ষ্য হল যেকোন উপায়ে ক্ষমতায় যাওয়া, কিন্তু তিনি সিলি সেন্স নার্সিং করতে পারলেন না, ধর্মীয় ও জাতীয়তাবাদী উন্মাদনা কাজে লাগাতে পারলেন না –এটা তার জন্য ব্যর্থতা।

৩। যার লক্ষ্য দেশ, জাতি ও সমাজের মানুষের কল্যাণ করা ও অবদান রাখা। তার জন্য সিলি সেন্স নার্সিং করাটা ব্যর্থতা। তার জন্য সফলতা হল পরাজয়ের মধ্যেও সমাজের কিছু মানুষের রুচির পরিবর্তন করতে পারা, তাদের দৃষ্টিভঙ্গিকে পরিশীলিত করতে পারা। তাদের সফলতা হল কিছু স্বাপ্নিক মানুষ তৈরি করতে পারা।

 

তাই আপনি জয়-পরাজয়ের ভিত্তিতে কাউকে সফল কিংবা ব্যর্থ বলার পূর্বে তার লক্ষ্য-উদ্দেশ্যের প্রতি দৃষ্টিপাত করুন। ফলাফল পাল্টে যাবে, নব দিগন্তের সাক্ষাত পাবেন, হোপফুলি।


পঠিত : ৭১৫ বার

মন্তব্য: ০