Alapon

ভারত হেরে গেলে জিতে যায় বাংলাদেশ!

বিশ্বকাপ থেকে বিদায় হল এবারের সবচেয়ে ফেভারেট টিম ইন্ডিয়া। এবারের বিশ্বকাপে সবচেয়ে ব্যালান্সড টিম মনে করা হয়েছিল, ইন্ডিয়াকে। এবং সেমিফাইনালের আগ পর্যন্ত ভারত ফেভারেটদের মতই খেলেছে। আর সেকারণেই তারা স্বপ্ন দেখেছিল, হয়ত তারা মহেন্দ্র সিং ধোনীকে একটি দারুণ বিশ্বকাপ উপহার দিতে পারবে। কিন্তু নিউজিল্যান্ড তাদের সেই স্বপ্নকে দুঃস্বপ্নে পরিণত করে দিল।

বৃষ্টি বিঘ্নিত ১ম সেমিফাইনালটি আমার আগ্রহ নিতান্তই কম ছিল। বাংলাদেশ বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর মূলত আগ্রহ হারিয়ে ফেলেছি। তাই গতকাল নিউজিল্যান্ডের ব্যাটিংয়ের কোনো অংশই আমার দেখা হয়নি। আজ কখন খেলা শুরু হয়েছে তাও জানি না। জানলাম তখনই যখন ভারত ৫ রানে ৩ উইকেট হারিয়ে বসে আছে। এরপরপরই ফেসবুকে সরগরম অবস্থা। আর তাদের অবস্থা দেখে মনে হল, এই খেলা দেখা যায়। এবং শেষ পর্যন্ত একটা ভালো খবর হয়ত আশা করা যায়।

৯২ রানে ৬ উইকেট হারিয়ে সবাই যখন ভেবেছিল ভারতের পরাজয় সময়ের ব্যাপার মাত্র। কিন্তু তখনই খেলার হাল ধরে, ভারতের স্তম্ভ বলে খ্যাত মহেন্দ্র সিং ধনী। তাকে সঙ্গ দেন দলে নিয়মিত জায়গা না পাওয়া রবীন্দ্র জাদেজা। খেলার এক পর্যায়ে মনে হচ্ছিল, মূল খেলোয়াড় জাদেজাই। ধনী তাকে হেল্প করছে মাত্র। ধনী কিছুটা ধরে খেললেও জাদেজা আগ্রাসী ক্রিকেট খেলেছে। কিন্তু তারপরও শেষ রক্ষা হয়নি।

দলীয় স্কোর যখন ২০৮ রান তখনই রবীন্দ্র জাদেজা টপ এজ এ উইলিয়াম সনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন। তারপর ধনী কিছুটা চেষ্টা চালিয়েছেন। কিন্তু মার্টিন গাপটিলের অসাধারণ একটি ধ্রো তে রান আউট হয়ে ধনী যখন সাজ ঘরে ফিরে যান, তার সাথে ভারতের সব আশাও মিলিয়ে যায়।

ভারতের বিজয়ে একদিকে যেমন ১২০ কোটি মানুষের ভারত শোকে স্তবদ্ধ। তখন তার পাশ্ববর্তি দেশ বাংলাদেশের মানুষ আনন্দে আত্মহারা। সোশ্যাল মিডিয়ায় মানুষের উচ্ছাস প্রকাশ দেখে মনে হচ্ছে, আজ বাংলাদেশের মানুষের ঈদ।

অথচ পররাষ্ট্র সম্পর্কের দিক থেকে ভারত বাংলাদেশের সবচেয়ে আপন দেশ। কিন্তু সব বঞ্জনা আর শোষণের দরুন বাংলার মানুষ এই দেশটাকে এখন এতোটাই ঘৃণা করে যে, মানুষ ভাবে ভারত হারা মানেই তাদের বিজয়। ভারতের খবরদারি এবং বঞ্জনার প্রভাব শুধু রাজনীতি কিংবা নদীর পানির মাঝেই সীমাবদ্ধ নেই। ক্রিকেট মাঠেও বাংলাদেশকে জোর করে হারিয়ে দেওয়ার রেকর্ড ভারতে রয়েছে। ২০১৫ বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ ও ভারতের ম্যাচ নিয়ে বিতর্ক এখনো মিলিয়ে যায়নি। সেই সবেরই বহিঃপ্রকাশ ভারতের পরাজয়ে বাংলার মানুষের আনন্দ।

জনপ্রিয় একটি বিজ্ঞাপনের সাথে তাল মিলিয়ে বলছি, ‘ভারত হেরে গেলে জিতে যায় বাংলাদেশ।’

পঠিত : ২১২৯ বার

মন্তব্য: ০