Alapon

মার্ক টোয়েনঃ একজন জগত বিখ্যাত বক্তা


আমেরিকান একসময়ের বিখ্যাত সুরসিক লেখক মার্ক টোয়েনকে আপনারা সবাই চিনে থাকবেন। টম সোয়ার এবং হাকবেরী ফিনের মত দু:সাহসী চরিত্রের সৃষ্টিকর্তা তিনি। তার জীবনের একটি মজার অভিজ্ঞতার সাথে পরিচয় করিয়ে দিচ্ছি, শুনুন ।


বক্তা হিসেবে মার্কটোয়েন তখনও বিখ্যাত হননি । স্টেজে দাড়িয়ে লোকদের মনোমুগ্ধ করার মত জাদুকরী কলাকৌশল তখনও তিনি রপ্ত করতে পারেননি। সেই সময় দূরে এক শহর হতে তিনি বক্তৃতা দেয়ার আমন্ত্রণ পেলেন। শহরের শ্রোতাদের একটি বদনাম ছিল কেউ ভালো বক্তৃতা দিতে না পারলে তারা পচা ডিম ছুড়তো ।


মার্ক টোয়েন তাই লোকদের হালচাল বুঝতে ভয়ে ভয়ে বাজারে গেলেন । সেখানে এক দোকানিকে ফিসফিসিয়ে জিজ্ঞেস করলেন ‘ মশাই শহরে নাকি আজ এক নামজাদা বক্তা বক্তৃতা রাখবেন ?’



দোকানি তার দিকে আর চোখে তাকিয়ে বললো- ‘শুনেছি বটে, তবে বক্তাকে আমি চিনি না বা তার নাম কী তাও আমি জানিনা’ ।মার্ক আশচর্য হয়ে বললো – ‘সেকি ! আপনার খদ্দেররাও কী তার নাম জানেনা’।


দোকানি এবার যেন একটু মনোযোগী হয়ে বললো- ‘হ্যাঁ, বোধহয় তারা জানে, আর তাই তো যারা আজ টাউন হলে বক্তৃতা শুনতে যাবে তারা আমার দোকানের সব পচা ডিমগুলি কিনে নিয়ে গেছে’ । মার্ক রীতিমত আতংকিত হয়ে বললো- ‘কেন ? কেন ?’ দোকানি মুচকি হেসে বললো – ‘কেন আবার- ভালো বক্তৃতা দিতে না পারলে বক্তার চেহারা রাঙিয়ে দেয়ার জন্য’।


সেই দিন মার্ক টোয়েন তার ভাগে ঠিক কয়টি ডিম পেয়েছিল জানা যায়নি (এটা কেউ আবার বলে নাকি?) তবে সেদিনের শিক্ষা নিয়ে সে উত্তরকালে একজন জগত বিখ্যাত বক্তা হতে পেরেছিল ।


পঠিত : ৬৫৬৬৫ বার

মন্তব্য: ০