Alapon

ইবনে খালদুনের আল মুকাদ্দিমা কেন পাঠ করবেন...?


এক আরব মনীষী বলেছেন, বই হচ্ছে ম্যাজিক কার্পেটের মতো। আমরা যারা টেলিভিশনে 'আলিফ লায়লা' দেখেছি তারা ম্যাজিক কার্পেটের সাথে পরিচিত। মানুষ নামাজের মুসাল্লার মতো কার্পেটে বসে থাকে, আর সে কার্পেট ভেসে ভেসে পছন্দের জায়গায় নিয়ে যায়। অদেখা জায়গা দেখতে যাওয়ার সহজ পরিবহন এই ম্যাজিক কার্পেট।

এবার বইকেও আপনি ম্যাজিক কার্পেটের সাথে মিলাতে পারেন। যেই ম্যাজিক কার্পেটে বসে আপনি উড়ে উড়ে অতীতে, বর্তমানে, শহরে শহরে, দেশে দেশে, মহাদেশে মহাদেশে ভ্রমণ করতে পারেন। আর প্রজ্ঞা অর্জন করতে পারলে হয়তো উপর থেকে ভবিষ্যতেও ঘুরে আসতে পারবেন।

ইবনে খালদুন ৩২ বছর বয়সে আলজেরিয়ার এক দুর্গে অবস্থানের সময় মুকাদ্দিমা লেখার মুকাদ্দিমা করেন। খালদুনের এই মুকাদ্দিমা খুব উঁচুমানের এক ম্যাজিক কার্পেট। যা দিয়ে আপনি বিভিন্ন স্থানে, কালে, পাত্রে খুব নিখুঁতভাবে ভ্রমণ করতে পারবেন।

এক্ষেত্রে আপনার প্রয়োজন ধৈর্য ও একাগ্রতা। এবং সর্বপ্রথম এই মনোভাব রাখতে হবে যে এই বই পড়বেন আপনার মানসিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশের ভিটামিন হিসেবে অথবা রসদ হিসেবে। সব বই সবাই পড়তে পারেনা। এমনই বই আছে যা অনেকে পড়তে পারেনা, আবার সেই বইই অনেকে একাধিকবার পাঠ করে থাকে।

বাংলাদেশে অনেক খালদুনের মুকাদ্দিমার সমঝদার ব্যাক্তি আছেন। যারা তা নিয়ে গবেষণা করেন। কিন্তু খালদুনের প্রচার উনারা তেমন করেন না বা করেন নি। আমি দুর্বল মানুষ ফেসবুকের মাধ্যমে আমার ফেসবুক গুণগ্রাহীদের মধ্যে মুকাদ্দিমার প্রচার করেছি, করছি ও ইনশাআল্লাহ করব। কারণ জ্ঞানীরা বলেন, "দেবদূতরা যেখানে পা ফেলতে ভয় পায় বোকারা সেখানে দৌড়ে যায়। আর তাতে মানুষের উপকারই হয়।"
সেই উপকারের ইচ্ছায় কিছুদিন পোস্ট দেব। আজকে মুকাদ্দিমা পাঠের জরুরত বর্ণনা করে নিজের মতো প্রথম পর্ব লেখলাম। আরও কয়েকটা পর্ব লেখব। কমপক্ষে পাঁচটি৷

লিখেছেন: শরিফ সাইদুর

পঠিত : ৬৬০ বার

মন্তব্য: ০