Alapon

ইহুদিদের হলোকাস্ট ডিনাইয়াল অ‍্যাক্ট ও এর বাংলাদেশ প্রেক্ষিত...


দ্বিতীয় বিশ্বযুদ্ধে কত লাখ মানুষ মারা গিয়েছিলো, অার এর মধ্য ইহুদী কত ছিলো... এ নিয়ে বহু ঐতিহাসিক বহু গবেষনা করেছেন... আশ্চর্যজজনক হলেও সত্য প্রতিবার গবেষনায় কেবলি কমেছে এর সংখ্যা।

প্রথম বলা হয়েছিলো হিটলারের কথিত গ্যাস চেম্বারে তখন ষাট লাখ ইহুদিকে হত্যা করা হয়। কিন্তু ১৯৮৯ সালে ইহুদী গণমাধ্যম টাইমসে উল্লেখ করা হয় দশ লাখ! ষাট লাখ বলতে এখান নিজেরাই লজ্জা পায় ।

তবে ঐতিহাসিকদের মতে সে সংখ্যাটি ছিলো মাত্র এক লাখ চল্লিশ হাজার। তাহলে এত বিপুল সংখ্যক ইহুদি নিধন তাহলে কি রটনা? তখন ইহুদীদের সংখ্যাই বা কত ছিলো? এখন সারা বিশ্বে ইহুদীর সংখ্যা সাকুল্যে দেড় কোটি। তাহলে?

এর অবশ্য একটি ঐতিহাসিক প্রেক্ষাপট আছে , কথিত গ্যাস চেম্বারের গল্প ছিলো নাৎসীদের বিরুদ্ধে খেপিয়ে তোলার জন্য স্তালিনের এক ধরনের কুটকৌশল। সোভিয়েত নেতার উদ্দেশ্য ছিলো দুটি ।

এক, জার্মানীদের বিরুদ্ধে সোভিয়েত মিত্রদের পক্ষে রাজাকারীর জন্য ইহুদীদের পুরস্কৃত করা এবং অারবের বুকে স্বতন্ত্র ইহুদী রাষ্ট্র প্রতিষ্ঠা ।

এর মাধ্যমে ধুরন্ধর ইহুদীদের ইউরোপ থেকে দুরে রেখে নিজেদের নিরাপত্তা সুরক্ষিত করা.... আর ছিলো জার্মানকে পদানত করা... আর পরবর্তীতে সংখ্যাতত্ত্ব থেকে বাঁচতে কথিত হলোকাষ্ট ডিনায়েল এগেইনেষ্ট অ্যাক্ট করা হয়....

হলোকাষ্ট শুধুমাত্র ইহুদীদের ক্ষেত্রেই প্রযোজ্য... অন্য কোন হত্যাযজ্ঞের ক্ষেত্রে নয়....
এই কথিত হলোকাষ্ট এখন ফিলিস্তিনিদের জন্য শিরঃপীড়া হয়ে দেখা দিয়েছে... নিজভুমে তারা পরবাসী জীবন যাপন করছে.....

কোন মহৎ কাজ কিম্বা মহৎ উদ্দেশ্য মিথ্যা দিয়ে কিম্বা মিথ দিয়ে শুরু হলে তার পরিনতি শুভ হয়না... সে মিথ্যার বালির বাধ ঠেকাতে চীনের প্রাচীরের মত হলোকাষ্ট আইন করতে হয়... কিন্তু সে প্রাচীরের পলেস্তরাও একদিন ঐতিহাসিকদের কুঠারে খসে পড়ে.....!

এবার আসুন বাংলাদেশ প্রসঙ্গে । একজন চিহ্নিত ইনসুরেন্স দালালের সমালোচনা করলেই কিন্তু 12 বছরের জেল । তিরিশ লাখের সমালোচনা করলেই কিন্তু পাকিস্তান-তূরস্কে গলা ধাক্কা খাওয়ার সম্ভাবনা ।

তিরিশ লাখের তেলেসমাতি যাতে কেউ ফাঁস না করতে পারে সেজন্য হলো হলোকাস্ট ডিনাইয়াল অ‍্যাক্টের অনুকরণে আইন পাস করার দাবি তুলেছে উচ্চমার্গীয় ভারতীয় দালালেরা ।

কি অপূর্ব মিল ! উদ্দেশ্য কিন্তু একই । হলোকাস্ট ডিনায়াল অ্যাক্ট হয়েছে বিশ্ববাসীকে ধোঁকা দিয়ে প্যালেস্টাইন দখলের জন্য ।

এখানে অনুরূপ ডিনাইয়াল অ্যাক্ট করতে চায় যাতে মুক্তিযুদ্ধের তেলেসমাতি ফাঁস না হয় । এটা ফাঁস না হলে বন্ধু দেশ আমাদেরকে ধোকা দিয়ে ইচ্ছামত শোষণ করার সুযোগ পাবে ।

Mujtoba Khondke

পঠিত : ১০৪৭ বার

মন্তব্য: ০