Alapon

ঘুমের মাঝে বোবায় ধরা কতটুকু সত্য...?


ঘুমে "বোবা"য় ধরা এটার সাথে আমরা সবাই কম বেশী পরিচিত অথবা 'বোবা'য় ধরে নাই এমন লোক কম পাওয়া যাবে ! ঘুমে এই "বোবা"য় ধরার সঠিক ব্যাখ্যা আজো পাইনি ! একেক জন এর একেক রকমের ব্যাখ্যা দিয়ে থাকেন ! ইসলামী চিন্তাবিদ গন বলেন এটাও এক শ্রেণীর জ্বীনের কাজ ! তারা বলেন, "জ্বীন সম্প্রদায়ের মধ্যেও মানুষের মতো বোবার অস্তিত্ব আছে। সেইসব বোবা জ্বীনদের মধ্য থেকে কতিপয় জ্বীন যখন মানব সমাজে চলে আসে বা বিচরণ করে, তারা অন্যান্য স্বাভাবিক জ্বীনের মতো মানুষের সাথে যোগাযোগ করতে পারে না,আর পারে না অন্যান্য জ্বীনদের সাথেও তাদের মতামত আদান-প্রদান করতে। তাই তারা কখনও কখনও তাদের ইচ্ছেমত মানুষকে বিরক্ত করে। অন্য সময় পারে না বলে ঘুমের সময়টাকেই তারা বেছে নেয়।" আবার চিকিৎসা বিজ্ঞানীদের ব্যাখ্যা অন্য রকম ! তারা বলেন, "ঘুম বিশেষজ্ঞগণ চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় “স্লিপিং প্যারালাইসিস”(Sleeping Paralysis) বলে আখ্যায়িত করে থাকেন। তারা আরো বলেন “বোবায় ধরা” একটা মানসিক ব্যাধি, তেমনি এর কারণ দর্শিয়ে (তাদের মতে) বলেন, এটা মানসিক চাপ,দুশ্চিন্তা,অনিয়মিত ঘুম ইত্যাদি কারণে হয়।" আমার স্ত্রীর মতে "বোবা" ধরা এটা জ্বীনেরই কাজ। তিনি বলেন,পরুষকে ধরে "স্ত্রী বোবা জ্বীন" এবং মহিলাদের ধরে "পুরুষ বোবা জ্বীন" !

যাইহোক, উপরের কোন ব্যাখ্যাটা অধিক গ্রহণযোগ্য সেই বিতর্কে আমি যেতে চাই না। তবে আমি ব্যক্তিগত ভাবে জীবনে ঘুমে বহুবার "বোবা"য় ধরার কবলে পড়ছিলাম ! সে কি ভয়ংকর ব্যাপার ঘটতো আমার সাথে ! মনে হতো কেউ যেন আমাকে প্রচন্ড শক্তিতে চেপে ধরেছে ! শরীর অসাড় বা অবশ হয়ে যেত ! নিঃশ্বাস বন্ধ হয়ে আসতো ! এখনো আমাকে মাঝে মধ্যে "বোবা"য় ধরে থাকে ! তবে বহু দিন পর পর ! এখন "বোবা"য় ধরার সাথে সাথে আমি গোঙানি শুরু করলেই আমার প্রিয়তমা স্ত্রী আমাকে তার ভালোবাসার হাতে ধাক্কা দিলে আমি জেগে উঠি এবং তখন "বোবা" আমাকে ছেড়ে পালায় ! এই "বোবা" ধরা নিয়ে আমার স্ত্রীর সাথে প্রায়ই মৃদু ঝগড়া হতো ! তার (স্ত্রীর) মতে এই গুলি নাকি "স্ত্রী জ্বীন"! আর এইগুলি নাকি আমাকে পছন্দ করে তাই আমাকে ধরে ! আর এই সতীন "স্ত্রী জ্বীন"নিয়ে তার মহা আপত্তি ! আমি তাকে অন্য কিছু বোঝাতে গেলে মধ্যরাতে ঝগড়াঝাটি হবে বলে আমি তার কথা মেনে নিই ! বোবা ধরার সময় টায় আমার হাল্কা ঘুম থাকে অথবা ঘুমের প্রারম্ভে হয় ! আমার যখন বোবায় ধরার অনুভূতি হত তখন আমি চীৎকার দিয়ে কাউকে ডাকি আর বলি আমাকে স্পর্শ কর ! স্পর্শ কর ! আর এই চীৎকারটাই গোঙানির মত হয়ে যেত ! আর কেউ সামান্য স্পর্শ করার সাথে সাথেই স্বাভাবিক হয়ে যেতাম !

পরিশেষে আমার জীবনে স্মরণীয় ভয়ংকর "বোবা" ধরার কাহিনী যা আজো আমাকে শিহরিত করে ! অনার্সে অধ্যায়নের সময় আমাদের বাড়ির এক কর্নারে অনেকটা পৃথক একটি রুমে আমি একাই থাকতাম । আমার অন্য ভাইয়েরা অজানা ভয়ে কেহই সেই রুমে থাকতে চাইতো না ! কারন ঐ রুমের বাহিরের দিকে তিনটি বেশ পুরাতন তালগাছ ছিলো ! সবার ধারণা ছিলো সেই তালগাছ গুলিতে অশরীরী আত্মারা বসবাস করতো ! যাক, একরাতে আমি একা ঐ রুমে ঘুমাচ্ছিলাম। যথারীতি কিছুক্ষণ পর আমাকে "বোবা"য় ধরল ! শুরু হল আমার এবং "বোবা"র ধ্বস্তাধস্তি ! এক পর্যায়ে আমার শরীর অবশ এবং নিঃশ্বাস বন্ধ হয়ে যেতে লাগলে আমি জোরে চীৎকার শুরু করলে তা এমন বিকট এবং ভয়ংকর গোঙানি আকারে আমার গলায় থেকে বের হচ্ছিলো মনে হল কেউ যেন 'গরু' জবাই করছে ! এদিকে আমার গোঙানির আওয়াজে সবাই জেগে গেলেও কেউ এগিয়ে আসলো না ! সবাই আমার রুমে আসতে ভীষণ ভয় পাচ্ছিলো ! এদিকে অনেকক্ষণ "বোবা"র সঙ্গে যুদ্ধ করে আমি মুক্ত হই ! ঘামে আমি ভিজে গিয়েছিলাম ! বেশ কিছুক্ষণ আমার কোন সাড়াশব্দ না পেয়ে সবাই দৌড়ে এলো। আমি ক্লান্ত শ্রান্ত চোখ মেলে তাকিয়ে শুয়ে ছিলাম ! আর সকলে নানান বিচিত্র প্রশ্ন করছিলো !

সংগৃহিত...

পঠিত : ৬১৮ বার

মন্তব্য: ০