Alapon

চলিতেছে সার্কাস!



কিছুদিন আগে উত্তরবঙ্গের একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে ঘুরতে গিয়েছিলাম। সেখানে গিয়ে দেখি আর এক সার্কাস!


ছাত্রলীগের দু’গ্রপের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। রাতে মিছিল হবে। হলে যারা থাকবে তাদের সকলকেই মিছিলে উপস্থিত থাকতে হবে। সেই বাধ্যবাধকতার কারণেই হলের বাহিরে আসতে হল। ছাত্রলীগের মিছিল এর আগে কখনোই খুবকাছ থেকে দেখার সুযোগ মেলেনি। তাই এইবারের সুযোগটি মিস করতে চাইলাম না।


মিছিল শুরু হয়ে গেল! মিছিলটিকে শুধু মিছিল না বলে জঙ্গি মিছিল বলাই শ্রেয়। কারণ প্রায় সকলই দেশীয় অস্ত্রেসজ্জিত হয়ে মিছিল করছে। দু’গ্রুপের সংঘর্ষ বলে কথা। কিন্তু মিছিলের পুরো স্লোগানই ছিল জামায়াত শিবিরকে নিয়ে। একটা দুইটা শিবির ধর,সকাল বিকাল নাস্তা কর! শিবিরের চামড়া ‍তুলে নিবো আমরা।


সেই মিছিলে নেতৃত্বদানকারী একজন আমার পূর্বপরিচিত। মিছিল শেষে সেই নেতাকে বললাম, ঝগড়াটা তোমাদের নিজেদের মধ্যকার! সেখানে জামায়াত শিবির আসল কোথায় থেকে? তখন সেই নেতা হেসে বলল, শিবিরের নাম না নিলেতো জোশআসেনা। পোলাইপাইন উত্তেজিত হয়না!


জি! এই জামায়াত শিবিরকে পুঁজি করেই ছাত্রলীগের নেতারা দলের কর্মীদের উজ্জেবিত করে যাচ্ছে। এই জামায়াত শিবিরকে পুঁজি করেই ইমরান এইচ সরকার নিজের ব্যাংক ব্যালেন্স জ্যামিতিক হারে বাড়িয়ে নিয়েছেন। আবার এই জামায়াত-শিবিরকে পুঁজিবানিয়েই টিকে আছে দেশের বেশকয়েকটি পত্রিকা।সেইসাথে জামায়াত শিবিরকে পুঁজি করেই সেই পত্রিকাগুলোর কর্মচারীদের পেটেভাত জুটতেছে। 


বর্তমান সময়ে জামায়াত অথবা শিবির রাজপথে না থাকলেও পত্রিকাওয়ালারাই জামায়াতকে মাঠে রেখেছে। বাংলাট্টিবিউন নামের একটি অনলাইন পত্রিকা এই জামায়াতকে নিয়ে নিউজ করেই মার্কেটে বেশ নাম করেছে। তাই এখন বসে বসে, জামায়াতকে নিয়ে নিউজ বানাচ্ছে! শিবিরের কেন্দ্রীয় অফিস কোথায়! শিবিরের গাড়ির গ্যারেজ কোথায়! শিবিরের নেতাদের ব্যবহৃতবর্জ্য কোন ভাগাড়ে যায়! এইসবই হল নিউজ! আর আশ্চর্যজনক হলেও সত্য, জামায়াত শিবিরকে কেন্দ্র করে সবনিউজই সর্বাধিক পঠিত হয়ে থাকে। তাহলে শিবিরকে নিয়ে নিউজ বানাবে না কেন?


!


 

পঠিত : ৭৬২ বার

মন্তব্য: ০