Alapon

সহশিক্ষার ফলাফল ও শিক্ষা ব্যবস্থার বর্তমান হালচাল।

বেগম রোকেয়ার অর্ধাঙ্গিনী গল্পে পড়েছিলাম পুরুষদের শিক্ষার জন্য বিদ্যালয় অাছে। নারীদের শিক্ষার জন্য বালিকা বিদ্যালয় খুবই কম। নেই বললেই চলে।


অামরা যারা বড় গলাই নারী অধিকার নিয়ে কথা বলি। অামরা যারা নারী শিক্ষা নিয়ে কথা বলি। নারীর অধিকার ও সমঅধিকার নিয়ে কথা বলি। তাদের নিকট অামার প্রশ্ন, অাপনি অাপনার জায়গা থেকে নিজের বিবেককে প্রশ্ন করুণ। শারিরিক শিক্ষার নামে যে বই ক্লাসে পড়ানো হচ্ছে। ছেলে মেয়ে এক জায়গায় বসা। সেখানে ছেলে ও মেয়েদের গোপন বিষয় গুলো উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। স্যার যখন শারিরিক শিক্ষা পাঠদান করছেন তখন ছেলেরা মেয়ের দিকে তাকিয়ে মিটি মিটি হাসছে। মেয়েরা যখন সামনে দিয়ে হেটে কমনরুমে যাচ্ছে তখন সেটা নিয়ে অালোচনা করছে। এমনে ছেলেরা (সবাই না) সুযোগ পেলেই টিজ করে। এখন তাদের যদি অারো ভেঙ্গে ভেঙ্গে বিষয়গুলো বুঝিয়ে দেওয়া হয় তবেকি অার লজ্জা থাকলো। সুযোগ পেলেইতো ঐ কথা বলবেই। শারিরিক শিক্ষার বইতে মেয়েদের যে পোশাকের ছবি অাঁকা হয়েছে তাতে সব কিছু অাবছা অাবছা বোঝা যাচ্ছে। অামার প্রশ্ন ঐ সব বুদ্ধি পরজিবিদের কাছে। অাপনার যুবতি মেয়ে বা বোন যদি ক্লাসে থাকে অার স্যার ক্লাসে শারিরিক শিক্ষার গুরুত্ত্বপূর্ণ টপিক্স পড়ায়। অার সহপাটিরা মেয়েদের দিকে তাকিয়ে হাসে তবে অাপনি কি করবেন?


তাও অাবার সৃজনশীল এহলে কি করতে হবে ওটা কিভাবে হয় বুঝিয়ে নিজের ভাষায় লিখুন।


ছাত্ররা ভুল করলে, অন্যয় করলে, বেয়্দবি করলে তার শাস্তি দেওয়া যাবেনা। শাসন করা যাবেনা। অাবার তাদের সামনে কু রুচিকর বিষয়ে পাঠদান করবেন। ইভটিজিং করলে পোলাগো দোষ! না?


অামাদের সামাজিক অশান্তি, সামাজিক বিশৃংখলা, নৈতিক অবক্ষয় সমস্ত কিছুর জন্য অামাদের বুদ্ধিজীবি ও শিক্ষাবিদরা দায়ি।  যা অামাদের দেশিও সমাজ সাংস্কৃতির সাথে মানায়না এমন টিভি চানেল চলবে। অসামাজিক কাজ কাম হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের নামে ছেলেমেয়ে একত্রে ছেড়ে দিবেন। বেহায়াপনা করবে। নাচবে গাইবে। তবে ছেলেরা ভালো থাকবে কিভাবে???


তবে ভদ্র মানুষ কিভাবে তৈরী হবে। ভালো সন্তান কোথাই পাবেন। একটা ভালো জাতি গড়তে হলে ভালো শিক্ষা ব্যবস্থার কোন বিকল্পো নেই।


অনেক জরিপ ও প্রতিবেদন অাছে।  দেখা গেছে সহশিক্ষা অপেক্ষা একক শিক্ষা যেখানে সেখানে ছেলেরা বা মেয়েরা পড়া লিখাই ভালো করছে। একটি সুন্দর দেশ ও জাতী গঠনে অাসুন একটি সুন্দর শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করি।

পঠিত : ৫৭৩ বার

মন্তব্য: ০