Alapon

করোনা ভাইরাস : গজব না রহমত?


আলিম (অথবা অন্যদের) থেকে অনেকে কিছু কথা ছড়াচ্ছেন৷ তারা বলছেন, চিনের উহান শহরে যে-করোনা ভাইরাস ছড়াচ্ছে সেটা নাকি উইগুরে ঘটমান অত্যাচারের জবাবে আল্লাহর গজব৷

এ ধরনের নির্ঘাত দাবি ধর্মতাত্ত্বিকভাবে বেমানান৷ মানবিক বিচারে অশোভন৷

আমাদের কেউ আল্লাহর তরফ থেকে বলার যোগ্যতাসম্পন্ন নন৷ কোনো ঘটনা কেন ঘটছে বা সাধারণ কোনো দুর্যোগকে নির্দিষ্ট কোনো খারাপের ফল হিসেবে জোর গলায় বলার অবস্থানে আমরা নেই৷ আমরা যখন বলি দুর্ভোগের সম্মুখীন সবাই শাস্তি বুঝে পাচ্ছে, অথচ যে-অপরাধের সঙ্গে তাদের বেশিরভাগই জড়িত নন, তখন আমরা রহম করি না৷ একটু ভাবুন তো—আল্লাহ না করুন—আপনার শহরে বা পরিবারে এমন কোনো বিপদ এল, আর অন্যরা তখন বলল, আপনাদের সরকারের কারণে এমন হয়েছে৷ তখন কেমন লাগবে?

এসবের বদলে নবিজি ﷺ যা বলতেন, আমরা বরং তা-ই বলি৷ প্লেগ সম্বন্ধে আমাদের মা আয়িশার এক কৌতূহলের জবাবে তিনি বলেছিলেন, «আল্লাহ যাকে ইচ্ছে তাকে এই শাস্তি দেন৷ তবে এটাকে তিনি বিশ্বাসীদের জন্য রহমতও করেছেন৷ কেউ যদি নিজের শহরে প্লেগে আক্রান্ত হয়, সেখানেই থাকে, সবুর করে, আশা করে আল্লাহ তাকে পুরস্কার দেবেন, যদি বোঝেন, আল্লাহ যা ইচ্ছে করবেন, তা ছাড়া আর কিছু হবে না, সে তা হলে শহিদের সমান পুরস্কার পাবে৷» [বুখারি]

আমরা বুঝলাম যে হ্যাঁ, প্রতিটা দুর্যোগ—ব্যক্তিগত কি সামষ্টিক—পাপের ফলে হতে পারে৷ শাস্তিস্বরূপও আসতে পারে৷ কিন্তু আমরা এটাকে কোনো একটি পাপ বা অপরাধের সাথে জড়িয়ে দিই না৷ ওরকম স্থানে যারা থাকেন, তাদের আমরা আশার বাণী শোনাই৷ বলি আল্লাহর দিকে ফিরুন, তাঁর সাহায্য চান, সবুর করুন৷ জেনে রাখুন, আল্লাহর আদেশ ছাড়া কিচ্ছু হবে না৷ আমরা তাদের মানসিক অবস্থা আরও নাজুক করি না৷ দাবি করি না এগুলো তোমাদের উপর আল্লাহর গজব৷ কেউ কেউ যেমন অন্যের বিপদে অট্ট হাসে, আমরা তা করি না৷

প্রত্যেক ব্যক্তিগত বা জাতীয় বিপদ শাস্তি হতে পারে, রহমতও হতে পারে৷ আমরা কীভাবে বিপদের মোকাবিলা করছি তার উপর নির্ভর করে সেটা৷

আল্লাহ ভালো জানেন৷

মূল: ইয়াসির ক্বাদি

অনুবাদ : মাসুদ শরীফ

পঠিত : ৪৩৮ বার

মন্তব্য: ০