Alapon

‘সফলতার’ সঙ্গা কি এটাই?

কয়েক বছর আগের কথা। ভরদুপুরে স্কুলে মাঠের বটতলায় বসে আড্ডা দিচ্ছি। এমন সময় আমাদের সামনে দিয়ে একটি বাচ্চা হেটে গেল। বাচ্চাটির পিঠে ছিল ব্যাগ ভর্তি বই। বাচ্চাটির মা তার পিছন পিছন হেটে যাচ্ছে। মা বারবার বলছে ব্যাগটা আমার হাতে দাও! তুমি পারবা না। কিন্তু বাচ্চাটি নাছোড় বান্দা। নাহ! আমার ব্যাগ আমিই স্কুলে নিয়ে যাবো।


ফাল্গুনের দুপুর! হঠাৎ হঠাৎ দমকা বাতাস বয়ে যায়। তেমনি একটি দমকা বাতাসে বাচ্চাটি পিছন দিকে ধুপ করে পড়ে গেল। আর বাচ্চাটির মা পিছন থেকে দৌড়াতে শুরু করল।


উপরের ঘটনাটি শুনে হাসতেছেন?
আমি হাসতে পারিনি। আমরা সেখানে ৮-১০ জন ছিলাম। সেখানে এমন একজনও ছিল না, যে ঘটনাটি দেখে হেসেছে। খুবই আফসোস লাগছিল। যে বাচ্চাটি নিজের বই এর ভারই বহন করতে পারছে না তার মাথা কি করে এত্তোগুলো বই এর ভার বহন করছে! আল্লাহ-ই ভালো জানে!


আমাদের বাবা-মায়েরা সাফল্য চান। সফলতা চান। যেভাবেই হোক একটি ভালো রেজাল্ট চান। যে রেজাল্ট দিয়ে তিনি আশে পাশের ফ্ল্যাটের মানুষের সামনে বড় মুখ করতে পারবেন। যে রেজাল্ট দিয়ে আপন ভাই এর বউ এর সামনে গলা উঁচিয়ে বলতে পারবে, ‘জানেন ভাবি, আমাদের বাবুটা না এ প্লাস করেছে’!


বাবা-মায়েরা চান একটি রেজাল্ট। একটি নামকরা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট। অথবা ঢাকা মেডিকেল বা রংপুর মেডিকেল কলেজ থেকে একটি এমবিবিএস সার্টিফিকেট। দ্যাটস ইট! তাহলেই আমাদের বাবা মায়েরা শুকুর- আলহামদুলিল্লাহ পড়ে বলেন, ‘যাক আমরা তাহলে সফল হলাম’!


এই সফল হতে গিয়ে নিজের ছেলেটা যে অমানুষ হয়ে গেছে সে কথা বাবা মায়ের অগোচরেই রয়ে যায়। এই সফল হতে গিয়ে ছেলেটা যে চিন্তার জায়গা থেকে পঙ্গু হয়ে গেছে সে কথা বাবা-মায়েরা ঘরে বউ এলে তবেই বুঝতে পারেন। সিদ্ধান্তের বেলাতেও নিজের ছেলেটা যে পরনির্ভরশীলই রয়ে গেল সে কথাটিও বাবা মায়েরা শেষ বয়সে বুঝতে পারেন। আর ছেলেটা যে অমানুষ হয়ে গেছে সে বুঝতে পারেন যখন বুড়ো মা-বাবাকে গাজীপুর বৃদ্ধাশ্রমে রেখে আসেন।


এই সফল ছেলেটাই চাকরী জীবনে গিয়ে ঘুষের টাকাকে নিজের প্রাপ্য পাওনা বলে গন্য করেন। প্রথমবস্থায় টেবিলের তলা দিয়ে ঘুষের টাকা নিলেও দিন গড়ানোর পরপর সেই টাকা স্বাভাবিক ভাবেই গ্রহণ করেন। কারণ এটাই নাকি তার পাওনা টাকা। এই সার্টিফিকেটধারী সফল ছেলেরাই আমাদেরকে দূর্নীতিতে চ্যাম্পিয়ন করতে অগ্রনী ভূমিকা পালন করে। এটাই নাকি সফলতা! 


থ্রী ইডিয়টস মুভির সেই ডায়ালগটি নিশ্চয়ই আপনার মনে আছে, “সাকসেস কো পিছা মাত কর! এক্সিলেন্স কো পিছা কর”।

পঠিত : ৭৭৪ বার

মন্তব্য: ০