Alapon

পীরের পুতেই পীর, এটা কী নবীদের সুন্নাত !


চরমোনাইর পীর সাহেব বাপের পরে পুতের পীর হওয়ার দলিল পেশ করে বলেন, কি আজীব ব্যাপার ! জাহেল কোথাকার ! অনেক নবীর পোলা নবী, তাতে কোন সমস্যা নাই, পীরের ছেলে পীর হলেই যত সমস্যা। আরে বেকুব, আদমের পোলা নবী, ইব্রাহিমের পোলা নবী। ইসহাকের পুত ইউসুফ নবী। পীরের পোলা পীর হইলে তোর এত জ্বলে কা।

হুজুররে কাছে পাইলে বলতাম, আহেন একটা চুমা দেই। আপনার বয়ান তো বিনা দলিলেই মাই্না নেওয়ার সবক তিন বেলা পালন করে মুরিদকূল। এত কষ্ট করে এতগুলা নবীর আ নাম মেনশন দিয়ে তাদের বিতর্কিত করার কী দরকার ছিলো হুজুর কেবলা। আপনি বরং আমাদের একটা প্রশ্নের উত্তর দেন।

আপনার বোনকে আপনি বিয়ে করতে পারবেন তো ? আদম আ, এর সময়কালে আপন বোনকে বিয়ে করা জায়েজ ছিলো। আদম আ এর দুই ছেলে তো আপন বোনদের মধ্যে সুন্দরী বোনটিকে বিয়ের জন্যই প্রথম খুন এবং মুর্তি পুজার উদ্ভব ঘটালো। আপনি কী মনে করেন এই জামানার ছেলেরা আদম আ এর দলিল দিয়ে আপন বোন কে বিয়ে করতে পারে ?

পুর্বেকার শরীয়াত, কিতাব সব বাতিল,মানসুখ। কেবল মাত্র আল্লাহর রাসুল স এর ওপর অবর্তীন কিতাব ব্যতিত। আদর্শ থাকলে কেবলমাত্র রাসুলুল্লাহ স এর। আপনারা তো প্রায় সময় বলেন, সাহাবায়ে কেরাম রা সত্যের মাপকাঠি, তাদের আদর্শ মতো চলতে হবে। কিন্তু আপনাদের দলের গঠণতন্ত্র, ইমারত সব তো সাহাবাদের রা সুন্নাত বিবর্জিত, খেলাফত পরবর্তি বিতর্কিত সময়ের রাজতন্ত্রের প্রতিষ্টাদের ‍সুন্নাত। এখানে সাহাবাদের সুন্নাত কি সেটা কখনো তালাশ করছেন না কেন ? বলবেন, যোগ্যতার বলেই বাপের পরে ছেলে আমির হচ্ছে। ঠিক আছে মেনে নিলাম। কিন্তু এক্ষেত্রে পুর্ববর্তী নবীদের দলিল দেন কেন ?

আচ্ছা, হযরত ওমর রা তার ওফাতের আগে খলিফা নির্ধারনের সময় জনগনের পছন্দ যাছাই করা জন্য যে দশজনের তালিকা করেছিলেন সেখানে নিজের ছেলেরর নাম কেটে দিয়ে তিনি যে আদর্শ স্থাপন করেছিলেন সেটা মানতে পারেন না কেন ? তার ছেলেও যোগ্যতা রাখতো, বিশেষ করে বাপের পরে পুত খলিফা হওয়া ইয়াজিদ থেকেও তো অবশ্যই বেশি যোগ্য, হকদার। কিন্তু দেখুন না, রাজতন্ত্র কীভাবে অন্যের অধিকার কেড়ে নেয়। পড়েছেন কখনো সেই ঘটনা ? নাকি তারিখের কিতাব অধ্যায়ন হারাম মনে করেন ? যদি পড়তেন তাহলে বুঝতেন আপনার দলের ভিতরে কত যোগ্যতর লোকদের ইমারত থেকে বঞ্চিত হতে হয় কেবল মাত্র আপনাদের জায়গির ব্যবসার জন্য।

জায়গির খুলে বসেছেন, বাপের পরে পুতে জমিদারী করবেন করেন, হুদাই এসবের সাথে দলিল যোগ করে মানুষ হাসাবেন না প্লিজ। এমনিতেই পীর সাহেবদের উদ্ভট কর্মকান্ডের জন্য অমুসলিমরা ইসলাম নিয়ে কটাক্ষ করে, দ্বীনি জ্ঞান বিবর্জিত শিক্ষিত আধুনিক সমাজ মুসলিম পরিচয় দিতে হিনমন্যতায় ভুগছে। আল্লাহর ওয়াস্তে এবার থামেন, ঘোষনা দিয়ে দেন, বাপের সম্পত্তি অন্ধ মুরিদের ভোগ দখল আমাদেরই থাকবে, কার বাপের কী। ব্যাস ল্যাঠা চুকে যাবে। কোন প্রশ্ন আসবে না, নাতির পুরে পুতিকে আমীর কুমিড় বানিয়ে বানর নাচ দেখান।

Apu Ahmed

পঠিত : ১৭২৩ বার

মন্তব্য: ০