Alapon

আজ সংবাদ পত্রের স্বাধীনতা দিবস

মানুষ স্বাধানীতা প্রিয়। স্বাধীনতা না পেলে একসময় তারা বিদ্রোহ করে বসে। সেই বিদ্রোহ কখনো কখনো রক্তক্ষয়ী সংঘর্ষে রূপ লাভ করে। যেমনটি বাংলাদেশ এবং পাকিস্তানের স্বাধীনতা যুদ্ধ। পাকিস্তানের স্বৈরশাসকরা চেয়েছিল বাংলার মানুষকে পরাধীন রাখতে। ১৯৪৭ সালের পর থেকেই তারা সেই অপচেষ্ঠা চালিয়ে আসছিল। বাংলার মানুষ সেই পরাধীনতাকে সহ্য করতে করতে ১৯৭১ সালে এসে বিদ্রোহ ঘোষনা করে। সেই বিদ্রোহের ফলস্রুতিতে আজকে বিশ্বের বুকে বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসেবে মাথা উঁচু করে দাড়িয়ে আছে। 


মানুষ যেমন স্বাধীন থাকতে চায় তেমনি মানুষের ভাব প্রকাশের মাধ্যমটিও স্বাধীন থাকতে চায়। জনমানুষের ভাব প্রকাশ এবং গনসাধারনের কন্ঠস্বর হল সংবাদ পত্র। এই সংবাদ পত্রটিরও স্বাধীনতার প্রয়োজন পড়ে। সেই স্বাধীনতার প্রয়োজনীয়তাকে উপলবদ্ধী করে জাতিসংঘের ১৯৪৮ সালের অধ্যাদেশের ে১৯ অনুচ্ছেদ অনুসারে সংবাদ পত্রকে স্বাধীনতা প্রদান করা হয়। সেইসাথে ৩মে কে সংবাদ পত্রের স্বাধীনতা দিবস হিসেবে ঘোষনা করা হয়। 



সংবাদ পত্রের স্বাধীনতা দিবস থাকলেও প্রতিটি দেশে সংবাদ পত্র স্বাধীন নয়। যেমন আমাদের এই বাংলাদেশেই সংবাদ পত্র স্বাধীন নয়। এই বাংলাদেশই একসময় স্বাধীনতার জন্য যুদ্ধ করেছিল। সংবাদ পত্রের স্বাধীনতার জন্য রাজপথ গরম করে স্বৈরশাসকের বিরুদ্ধে মিছিল করেছিল। কিন্তু এই বাংলাধেমই স্বাধীন হয়ে সংবাদ পত্রের স্বাধীনতা কেড়ে নিয়েছে। সহজ ভাষায় বলতে গেলে সংবাদ পত্রের টুটি চেপে ধরা হয়েছে। এই কথাটি আমার নয় স্বয়ং ্অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল এই কথাগুলো বলছে। 



এই চাপ কোন যেন তেন চাপ নয়। এই চাপের কারণে বন্ধ হয়ে গেছে আমার দেশ পত্রিকার মত জনপ্রিয় পত্রিকা। গ্রেফতার করা হয়েছিল আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে। দির্ঘ কয়েকবছর েজেলে বন্দি থাকার পর অবশেষে তিনি মুক্তি পেয়েছেন। তিনি মুক্তি পেলেও পূর্ণ মুক্তি পাননি বাংলাদেশের বর্ষীয়ান সাংবাদিক শফিক রেহমান। কারাগার থেকে মুক্তি পেলেও দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন এই প্রবীন সাংবাদিক। এটাকেও একরকম বন্দিত্বই বলতে হয়। এই বন্দিত্বের মাঝে যুক্ত হয়েছে আরো কতক নাম না জানা সাংবাদিক।


বন্ধ হয়ে গেছে দিগন্ত টেলিভিশনের মত এবং ইসলামিক টিভির মত জনপ্রিয় টেলিভিশন চ্যানেল। আর কয়েকডজন চ্যানেল শুধুমাত্র সরকারী সুপারিশ না থাকার কারণে চালু হবার অনুমোদনই পায় নি। এভাবেই চলছে সংবাদ পত্রের উপর শাসকের অত্যাচার। আজ স্বাধীনতা দিবস হয়তো বাংলাদেশেও পালিত হচ্ছে। কিন্তু দুঃখের সাথে বলতে হয় বাংলাদেশে সংবাদ পত্র স্বাধীন নয়।  এই পরাধীনতা একটি জাতিকে জুলুমের অন্তর্জালে নিক্ষিপ্ত হবার জন্য যথেষ্ট।

পঠিত : ৭৮৬ বার

মন্তব্য: ০