Alapon

হায় শিক্ষাব্যবস্থা!

একটা সময় ছিল, যখন এসএসসি পাশ করলে মানুষ দূরদূরান্ত থেকে তাকে দেখতে আসতো। এসএসসি পাশ করতো সেই ছেলেটাই যে কিনা ঐ গ্রামের সবচেয়ে ভালো ছেলে। যাকে সবাই একবাক্যে ভদ্র ছেলে বলে সম্বোধন করতো।


এরপর সময় গড়িয়ে আসলো ষ্ট্যান্টের যুগ। সারাদেশ মিলে হাতে গোনা কয়েকজনই মাত্র ষ্ট্যান্ড করতে পারতো। কেউ ষ্ট্যান্ড করলে মানুষ তখনো তাকে দেখতো আসতো। আর সেই ষ্ট্যান্ড করা ছেলেটাই হল এলাকার মধ্যে সবচেয়ে ভদ্র ছেলে। যাকে তার শিক্ষকরাও একবাক্যে ‘ভালো ছেলে’ বলতো। আজ A+ এর সংখ্যা লক্ষাধিক। কিন্তু A+ ধারী কে কেউ আর দেখতে আসে না। আর A+ অর্জনকারীদের সকলেই ‘ভালো ছেলে’ অথবা ‘ভদ্র ছেলের’ মধ্যেও পড়ে না। তাদের শিক্ষকরাও আজ আর কনফিডেন্ডলি বলতে পারেন না, ‘ছেলেগুলো আমাদের স্কুলের সবচেয়ে ভদ্র ছেলে ছিল’।


আগে ভালো ছেলেরাই কেবল ভালো রেজাল্ট করতো। তাই রেজাল্ট দেখে সেই ব্যক্তির চরিত্রের একটি মোটামুটি ধারণা পাওয়া যেতো। কিন্তু আজ, রেজাল্ট দেখে কারো সম্বন্ধে বিন্দুমাত্র ধারণা করাও মুশকিল। 
বছর বিশেক আগেও বাংলাদেশে শিক্ষার হার অনেক কম ছিল। কিন্তু সেইসময় শিক্ষকদের কোন শিক্ষার্ধীর হাতে লাঞ্চিত হতে হয় নি। কিন্তু আজ শিক্ষার হার বাড়লেও সেই অনুপাতে বেড়েছে শিক্ষার্ধী কতৃক শিক্ষকদের লাঞ্চনার ঘটনা।


আমার মরহুম দাদু তাঁর শিক্ষক জীবনের স্মৃতিচারণ করতে গিয়ে একটি ঘটনা বলেছিলেন। দাদু ক্লাসে গিয়ে ছাত্রদের একটি পড়া তৈরী করতে বললেন। ‘তোমরা ২০ মিনিট পড়াটা দেখে নাও, তারপর আমি ধরবো ‘ তিনি চেয়ারে বসে ছাত্রদের পড়া দেখছেন। ছাত্রদের মধ্যে একজন হেলেদুলে বারবার একটি বাক্যই উচ্চারণ করতেছিল। সে বলতেছিল, ‘হিমালয়ের পাদদেশে একদা এক রাজা বাস করতো’। সে এটাই বারবার পড়তেছিল।


দাদু তার কাছে গিয়ে বললেন, ‘এই, তুমি কি পড়ছো? আমাকে একটু শোনাও তো’। সে অনুরূপভাবেই বাক্যটি দাদুকে শোনাল। দাদু বললেন, ‘এটা তো খুবই সিম্পল। কিন্তু এই বাক্যটিই তুমি বারবার আওড়াচ্ছো কেন?’ তখন সে বলল, ‘উস্তাদজী! যদি ভুলে যাই সেই ভয়ে মুখস্ত করে রাখছি।’ দাদু বললেন, ‘বুঝে বুঝে পড়ো তবে আর ‍মুখস্ত করার প্রয়োজন পড়বে না’। তখন সে বলল, ‘উস্তাদজী! বুঝে বুঝে পড়ার কি আর সেই সময় আছে’!


হুম! বুঝে বুঝে পড়ার আর আমাদের সময় নেই। আমাদের চাই একটি রেজাল্ট। আর শিক্ষাবোর্ড চায় খাতাভর্তি উত্তরপত্র। তাইতো ‘শিক্ষাগুরুর মর্যাদা’ কবিতাখানি মুখস্ত করে পরীক্ষার খাতায় লিখে হল থেকে বের হয়েই, বন্ধুদের নিয়ে শিক্ষক পিটানোর নীল নকশা আঁখি! এটাই আমাদের মানুষগড়ার মহান শিক্ষাব্যবস্থা!

পঠিত : ৬০৬ বার

মন্তব্য: ০