Alapon

মহান আল্লাহই সবচেয়ে উত্তম পরিকল্পনাকারী...


সাইদ আনোয়ার। পাকিস্তান ক্রিকেট দলের সাবেক ওপেনার ব্যাটসম্যান। সাইদ আনোয়ারদের জামানায় ওমন ড্যাশিং ব্যাটসম্যান খুব একটা দেখা যেত না। তার আগ্রাসী ব্যাট চালোনোর সাথে দৃষ্টিনন্দন স্ট্যাইল এবং ম্যাচ উইনিং পারফরম্যান্সের কারণে খুব সহজেই তিনি ক্রিকেট বিশ্বের নজর কাড়তে সক্ষম হন।

এভাবে বহুদিন কেটে যায়! কিন্তু আচমকাই যেন ক্রিকেটের আকাশ থেকে সাইদ আনোয়ার নামক তারকাটি হারিয়ে গেল। প্রথম কিছুদিন তাকে নিয়ে বেশ আলোচনা হল, কিন্তু কেউ কোনো সদুত্তর দিতে পারল না। তখন আজকের দুনিয়ার মত মিডিয়া বা ইন্টারনেট কোনোটাই সহজলভ্য ছিল না। যার কারণে মানুষ নিজের মনের মাধুরি মিশিয়ে সাইদ আনোয়ারের গায়েব হয়ে যাওয়ার কারণ খুঁজে নিল।

এরপর কেটে গেছে অনেক সময়! তখন ২০০৩ সালের ক্রিকেট ওয়ার্ল্ড কাপ হচ্ছে। সেই ওয়ার্ল্ড কাপেই সাইদ আনোয়ারকে আবারও ব্যাট হাতে মাঠে নামতে দেখা যায়। কিন্তু যে সাইদ আনোয়ারকে দেখে আমরা অভ্যস্থ ছিলাম, এ তো সেই সাইদ আনোয়ার নয়। এই সাইদ আনোয়ারের মুখে আল্লাহর রাসূলের সুন্নতি দাড়ি! অবাক করা ব্যাপার।

আসল ঘটনাটি ঘটে আরও দুবছর আগে! ২০০১ সালে মুলতানে পাকিস্তান এবং বাংলাদেশের টেস্ট ম্যাচ চলছিল। ম্যাচের শেষদিন অর্থা‍ৎ ৫ম দিনে সাইদ আনোয়ারের জীবন বদলে দেওয়া ঘটনাটি ঘটে! সেইদিন অসুস্থতাজনিত কারণে সাইদ আনোয়ারের ৩ বছর বয়সি কন্যা বিসমাহ মৃত্যুবরণ করেন!

মেয়ের মৃত্যুই সাইদ আনোয়ারের জীবনের মোড় ঘুরিয়ে দেয়। মেয়ের মৃত্যুর পরপর তিনি নিজেকে ক্রিকেট থেকে বিরত রাখেন এবং একাকী থাকতে শুরু করেন। এরপর কোনো এক মাধ্যমে মাওলানা তারিক জামিলের সঙ্গে তার পরিচয় হয়। এভাবেই এক পর্যায়ে তিনি পরিপূর্ণভাবে দ্বীনে প্রবেশ করেন।

অথচ সাইদ আনোয়ার ভেবেছিল, তার মেয়ের মৃত্যুর ঘটনার মধ্য দিয়ে সবকিছু শেষ হয়ে গেছে। কিন্তু সেটাই ছিল শুরু। মেয়ের মৃত্যুকে উপলক্ষ্য করেই তিনি আল্লাহর পথে ফিরে আসতে সক্ষম হয়েছেন। আল্লাহই সবচেয়ে উত্তম পরিকল্পনাকারী!

তাই আল্লাহ বলেছেন, ‘হতে পারে কোন বিষয় তোমরা অপছন্দ করছ অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হতে পারে কোন বিষয় তোমরা পছন্দ করছ অথচ তা তোমাদের জন্য অকল্যানকর। বস্তুত আল্লাহ জানেন এবং তোমরা জান না।” (সূরা বাকারা, আয়াত ২১৬)’

আমাদের জীবনেও বিভিন্ন সময় বিভিন্ন খারাপ ঘটনা ঘটে। তখন আমরা অস্থির হয়ে যাই। ভাবি, আমার সবকিছু শেষ হয়ে গেল। এভাবে বেঁচে থেকে আর কী লাভ! অথচ এই খারাপের ভিতরেই হয়তো আল্লাহ আপনার জন্য উত্তম কোনো বিনিময় রেখেছেন। প্রয়োজন একটু ধৈর্য ধারণ!

সূরা আনফালের ৩০ নাম্বার আয়াতে আল্লাহ বলেছেন, “নিশ্চয় আল্লাহ সবচেয়ে উত্তম পরিকল্পনাকারী।"

পঠিত : ১৫৭৩৯ বার

মন্তব্য: ০