Alapon

ধর্ম বিদ্বেষ এবং কিছু কথা...



প্রায় সময়ই দেখি বিভিন্ন পূজা-পার্বণের সময়ে অনেক মুসলিম ভাই হিন্দুদের দেব-দেবীদের অশ্লীল ও খারাপ ভাষায় গালাগালি করেন। আবার কখনোও,কোন দূর্ঘটনায় বেশ কিছু হিন্দু মারা গেলে খুব আনন্দ প্রকাশ করেন। কেন ভাই!?

তারা কি মানুষ না? একজন মুসলিমের চরিত্র কখনোই এমন হতে পারে না।
আল্লাহ বলেছেন, "হে ঈমানদারগণ, তারা আল্লাহকে বাদ দিয়ে যেসব দেব-দেবীর পূজা উপাসনা করে, তোমরা তাদেরকে গালি দিওনা। যাতে করে তারা শিরক থেকে আরো অগ্রসর হয়ে অজ্ঞতাবসত আল্লাহকে গালি দিয়ে না বসে"। [সূরা আন'আম;আয়াত-১০৮]

অথচ আপনি ভাবছেন, তাদের দেব-দেবীকে গালি দিয়ে কতোইনা মহৎ কাজ করে ফেলেছেন! উল্টো আপনার কারণেই তারা আল্লাহকে গালি দিচ্ছে, মহানবী হযরত মুহাম্মদ(সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কে অবমাননা, অপমান করছে।
এর জন্য কি কিছুটা হলেও আপনি দায়ী নন? আপনি কেন ভিন্ন ধর্মাবলম্বীদের গালি দিবেন? কেন তাদের খারাপ কিছু হলে খুশি হবেন? তাদের অধিকার ক্ষুণ্ণ করবেন? ইসলাম ন্যায় ও ইনসাফের ধর্ম। এই ধর্মে কারো উপর অন্যায়ভাবে বিন্দুমাত্র অত্যাচার সহ্য করা হয়না।

রাসূল(সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,"কোন মুসলমান যদি ভিন্ন ধর্মাবলম্বীদের অধিকার ক্ষুণ্ণ করে কিংবা তাদের উপর জুলুম করে, তবে কিয়ামতের দিন আমি মুহাম্মদ ওই মুসলমানের বিরুদ্ধে আল্লাহর আদালতে লড়াই করব।
[আবু দাউদ,৩০৫২]

আপনি কি ভিন্ন ধর্মাবলম্বীদের অধিকার ক্ষুণ্ণ করে রাসূল(সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)কে নিজের শত্রু বানিয়ে ফেলছেন না?

আবার অনেক মুসলিম ভাই-বোনের ভিন্ন ধর্মাবলম্বীদের সাথে এতোই মিশে যাচ্ছেন যে তাদের ধর্মীয় আচার-আচরণেও যোগ দান করছেন। পূজায় যাচ্ছেন, ঘুরছেন, আনন্দ করছেন। যেখানে প্রকাশ্যে শিরক হচ্ছে, সেখানে একজন মুসলমান কি করে ঘুরতে,আনন্দ করতে যেতে পারে? ইসলাম আপনাকে সেই অনুমতি দেয়নি।
আল্লাহ বলেন, ''তোমাদের ধর্ম তোমাদের জন্য, আমাদের ধর্ম আমাদের জন্য"
[সূরা কাফিরুন;আয়াত-৬]

সবাই নিজ নিজ ধর্ম অনুসরণ করবে।অন্য ধর্মের কোন রীতিনীতি অনুসরণ করবেনা এবং তাদেরকে অনুসরণ করতে বাধাও দিবে না । এটাই ইসলামের ন্যায়, ইনসাফ।
একজনের মুসলিমের চরিত্রই তাকে সবার থেকে পৃথক করে দিবে। ইসলামের প্রাথমিক যুগে, অসংখ্য বিধর্মী ইসলামের ছায়াতলে আশ্রয় গ্রহণ করেছেন শুধু রাসূল(সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ও সাহাবীগণের (রাঃ) চরিত্রগুণে মুগ্ধ হয়ে। মুসলিম ভাই-বোনেরা এই আদর্শের কথা ভুলে যাবেন না।

শেষ করব কুরআনের একটি উপদেশবাণী দিয়ে,‘'আর ভালো ও মন্দ সমান হতে পারে না। অতএব মন্দকে উত্তম (ব্যবহার) দ্বারা প্রতিহত কর। ফলে তোমার সঙ্গে যার শত্রুতা রয়েছে, (অচিরেই) সে অন্তরঙ্গ বন্ধুর মতো হয়ে যাবে'’
[সুরা হা-মীম সাজদাহ;আয়াত-৩৪]

ভিন্ন ধর্মাবলম্বীরা আমাদের সাথে যাই করুক না কেন আমরা যেন তাদের মতো ধৃষ্টতা প্রদর্শন না করি,আমরা যেন আমাদের আদর্শ থেকে সরে না যাই। আল্লাহ আমাদের সবাইকে সঠিক পথে পরিচালিত করুন, আমিন।

- শাওন

পঠিত : ৪৩১ বার

মন্তব্য: ০