Alapon

মৃত বিবেক

বিবেক! এ কথা সবারই জানা আছে যে, একজন মানুষ অন্য সকল সৃষ্টিকূল থেকে ভিন্নতর হয়ে থাকে বোধ-বুদ্ধি, বিবেকের জন্য ই! আচ্ছা, এই বিবেক বিষয় টা কি? তা সম্বন্ধে আমাদের কি আদৌ কোন ধারণা আছে? যদি থেকে ই থাকে, তবে স্বীয় বিবেককে ই নাহয় আজ প্রশ্ন করুন। সে কি ঘুমন্ত নাকি জাগ্রত!

বাংলাদেশ! স্বাধীন দেশ! লাখো মা-বোনেদের ইজ্জতের বিনিময়ে যে দেশ স্বাধীন হয়েছিলো, সেই দেশের ই তথাকথিত স্বাধীনতার চেতনা ধারণকারীরা আজকের মা-বোনেদের সম্ভ্রম নিয়ে ছিনিমিনি খেলছে!
আপনি ভাবছেন, আমার হাত-পা বাঁধা! আমি কিছু করলেই আমার পরিবারের উপর আঘাত আসবে। আমার জীবন বিপদের সম্মুখীন হবে। তবুও হয়তো কোন সুবিচার হবে না। এই যে এতোসব ভাবছেন, তাতে লাভ টা কোথায়?
যেদিন আপনার নিকটজনের উপর এই পাশবিকতার প্রয়োগ হবে, পারবেন চুপ করে থাকতে এভাবে? আমরা কেনো এতোটা অসহায়! তাও আবার জুলুমকারীর কাছে!
৫৬ হাজার বর্গমাইলের স্বাধীন দেশে নারীর সম্ভ্রম এর উপর প্রতিনিয়ত এই যে আঘাত আসছে, তার কি জবাব দেবো? আমরা ধ্বংসের উপযোগী সেই কওমের বাসিন্দাদের ন্যায় হয়ে গেলাম, যেখানে পাপাচার হওয়া সত্বেও তার প্রতিরোধ করা হয়নি বলে সকলকে নিমেষে ই শেষ করে দেয়া হলো! আমরা কি আরো ভয়ানক কিছুর জন্য ই তবে অপেক্ষা করছি??

আর কতোজন বোনের ইজ্জত ভূলুণ্ঠিত হলে পরে আমাদের বিবেক জেগে উঠবে! নাকি জেগে উঠা বিবেক কে প্রতিনিয়ত আমরা ই সযত্নে ঘুম পাড়িয়ে দিচ্ছি???

পঠিত : ৫৬৩ বার

মন্তব্য: ০