Alapon

বন্ধু ভাল থাকিস!

বন্ধুর জন্য প্রান দেয়াটা কঠিন কিছুনা। কঠিন হচ্ছে প্রান দেওয়ার মত বন্ধু খুজে পাওয়া। মার্ক টোয়েনের কথার গভীরতা বোঝার সাধ্য খুব কম মানুষেরই আছে।




বর্তমান সময়ে চারিদিকে যেসব নির্যাতনের খবর পাওয়া যাচ্ছে তার অনেকটা এই বন্ধু এবং বন্ধুত্বকে কেন্দ্র করে। কয়েকজন ছেলে বন্ধু মিলে বান্ধবিকে ধর্ষনের ঘটনা নতুন কিছু নয়। প্রেম ঘটিত বিষয়ে বন্ধুকে হত্যা করাও আমাদের কাছে বেশ পরিচিত। বন্ধুকে হাইজ্যাক করে পরিবারের কাছে টাকা দাবি করেছে এমন ঘটনাও আমরা কম দেখিনি। বন্ধুর বোনের সাথে সম্পর্ক করে খুব ক্লোজ বন্ধুও অনেক সময় আমাদের কাছে শত্রু হয়ে যায়।


আশ্চার্য হয়ে যাই যখন পত্রিকার পাতায় দেখি, নিজের প্রিয় বন্ধু সেই বন্ধুর স্ত্রীকে নিয়ে পালিয়েছে। কখনবা পারকিয়া করতে যেয়ে বন্ধুর সংসারটিকে মাটির সাথে মিশিয়ে দিয়েছে। ছি! ছি! এর নাম যদি বন্ধুত্ব হয় তাহলে সে বন্ধুত্বকে ধিক্কার। হায়রে বন্ধু! ঘৃনায় মাথা ঘুরে আসে তোমায় দেখলে।


এমনি নানা ঘটনার শুরু কিন্তু বন্ধুত্ব দিয়ে। যেই বন্ধুর জন্য এক সময় জীবন দেয়া যেত, সেই  বন্ধুই একসময় হয়ে যায় চোখের ঘোর শত্রু। মাঝে মাঝে মৃত্যুও হয় এই প্রিয় বন্ধুর হাতে। কি আশ্চার্য আমাদের বন্ধুত্ব! আশ্চার্য আমাদের বিবেক বোধ। তাই আমি এখনও বুঝতে ব্যর্থ,  আসলে বন্ধু কাকে বলে? কি হবে তার সঠিক ডেফিনেশন?


ঠিক মনে নেই তবে একটা হাদিসে পড়েছিলাম এমন যে, ভাল বন্ধু হল আতরের ন্যায়। তার সংস্পর্শে গেলেই কিছু না কিছু সুঘ্রান নিজের গায়ে লাগে। অনেকটা চুম্বকের মত আকর্ষিত হয়। কিন্তু আমাদের কয়জনের আছে এমন বন্ধু? সুযোগ পেলেই কামড় বসায়....


আজকে নাকি বন্ধু দিবস। তাই রাস্তাঘাটে, পার্কে দেখবো হাতে হাত, রিসকার হুড তুলে বিন্ধুত্ব বিলাতে। অনেকেই আবার নতুন করে বন্ধু সেজে হাত বাড়াবে.....।  আমি এই স্বার্থের প্রয়োজনে বন্ধুদের খুব বেশি ঘৃনা করি। আসিফের গানের সুরে বলতে হয়, স্বার্থের পৃথিবীতে পাশে কেউ থাকেনা আজীবন, ভাল কেউ বাসেনা কখনও.....।


সমাজের আরেক শ্রেণী আছে যারা বন্ধুত্বের চরম অপমান করেছে। বন্ধুত্বকে নিয়ে গেছে অন্ধকার জগতে। সমকামিতার নামে যারা বন্ধুত্বকে কলুষিত করেছে।যারা বন্ধুত্বের ছদ্মবরনে সমকামিতাকে প্রশার করতে চেয়েছে তারা চরম ভন্ড ও প্রতারক। তারা বন্ধুত্বের মত পরিচ্ছন্ন সম্পর্কটাকে নিয়ে গেছে অশ্লীলতার গভীর কিনারে। ধিক্কার তাদের যারা এই ঘৃন্য কাজটি সামাজে প্রশার ঘটিয়েছে। যদিও সমাজে এখন একটা শ্রেনী তৈরি হয়ে গিয়েছে তাদের পক্ষে। তাদের মনে রাখা দরকার, এই অপরাধের জন্য আল্লাহ কওমে লুতকে মাটির সাথে মিশিয়ে দিয়েছিল। তারা কি একটু ভাবে না?

বন্ধু দিবস আজ! তাই ভাল থাকুক প্রিয় বন্ধুরা। বন্ধুত্ব মানে উন্মুক্ত ও অবারিত নয়। বন্ধুত্বের কিছু সীমাবদ্ধতাও আছে। আছে কিছু রেস্ট্রিকশন। বন্ধুতে মানে একটা নৈতিক বাধন। একটা শক্তিশালি অনুভূতির নাম বন্ধুত্ব।  কোন হালকা দমকা হাওয়ায়  যেটা উপড়ে পড়ার নয়।


বন্ধু মানে,গভীর অন্ধকার রাতে দু বন্ধুর অবস্থান যখন হয় গুহার মধ্যে। গুহায় শাপের গর্ত থাকায় পা দিয়ে গর্তের মুখ বন্ধ করে রেখে আরেক বন্ধুকে ঘুমাতে দেওয়া। শাপ যখন পায়ে বিষাক্ত কামড় দিতে থাকে তবুও পা গর্তের মুখ থেকে সরানো যাবে না, নড়াচড়া করা যাবে না। কারন বন্ধু যে ঘুমিয়ে আছে আমার উরুর উপরে। অবশেষে ঘুমান্ত বন্ধুর ঘুম ভাঙে কারো চোখের পানিতে। ওমা ওকি? ব্যাথায় নীল হয়ে বন্ধুর চোখ দিয়ে পানি ঝরছে কেন? শাপের কাপড় খেয়েছে কিন্তু বন্ধুর ঘুম ভেঙে যাবে তাই পা সরায়নি। এমন বন্ধু কি আমরা হতে পেরেছি? পৃথিবী হয়তো আর দেখবেনা আবুবকর আর মুহাম্মাদ সা এর মত বন্ধুত্ব।


তবুও আমারা বন্ধু হতে চাই। বন্ধুত্ব গড়তে চাই। ভালবাসতে চাই। একটা নৈতিক বাধন আমাদের বন্ধুত্বকে করে তুলুক আলোকিত। শ্রদ্ধা, ভালবাসা আর আন্তরিকতায় ভরা থাকুক আমাদের বন্ধুত্ব। বন্ধুত্ব হোক ভাল কাজের সহযোগী আর অন্যায় কাজে বাধার পাহাড়।


ভাল থেকো প্রিয় বন্ধুরা। ভাল থেকো সবাই। ভাল থকুক প্রিয় মানুষেরা। বন্ধুত হোক চিরন্তর। বন্ধুত্ব হোক অবিনাশী।

পঠিত : ১২১৮ বার

মন্তব্য: ০