Alapon

ইতিহাস কথা কয়

রাশিয়ান ইতিহাসবিদ আলেকজান্ডার সলযেনিতসিন বলেছিলেন, “একটি জাতিকে ধ্বংস করতে হলে প্রথমেই তাদের শিকড় কেটে দিতে হবে, তাদেরকে তাদের ইতিহাস ভুলিয়ে দিতে হবে”।


আর সেই ইতিহাস ভুলে যাবার কাজটি আমরা মুসলিমরা বেশ স্বউদ্যোগেই করে যাচ্ছি। বর্তমান মুসলিম তরুন প্রজন্মের অধিকাংশরাই হয়তো মুসলিম ইতিহাস জানে না। কিন্তু বর্তমান সময়ের একজন মুসলিম তরুনকে জিজ্ঞেস করুন বার্সালোনা ফুটবল ক্লাবের কথা! দেখবেন, সে হড়হড় করে বার্সালোনা ফুটবল ক্লাবের ইতিহাস বলে দিচ্ছে। এমনকি সে বার্সালোনার প্রত্যেক খেলোয়াড় এবং কোচ থেকে শুরু করে ক্লাবের আয়-ব্যায়ের হিসাবটাও প্রায় নির্ভুল ভাবেই বলতে পারবে। লা-লীগার সমস্ত খবর তার নখদর্পনে। কিন্তু স্পেনের সাথে জড়িয়ে থাকা মুসলিম ইতিহাস তার জানা নেই। সে হয়তো জানেও না, একসময় স্পেনকে সভ্যতার চাদরে মুড়িয়ে দিয়েছিল মুসলিমরাই।



আজ একজন মুসলিম শিশু বড়হয় কাল্পনিক সুপারম্যানদের মুভি দেখে। একজন মুসলিম শিশু বুঝ হবার পর থেকেই হিরো হিসেবে দেখছে স্পাইডারম্যান,ব্যাডম্যান,আয়রনম্যান আরও যতো কাল্পনিক ম্যানদেরকে। তাদেরকে সে অত্যাচারীর বিরুদ্ধে যুদ্ধ করতে দেখছে। এরাই তার মানসপটে হিরোর আসন গেড়ে বসে আছে। কিন্তু সেই মুসলিম শিশু জানে না, কালের ইতিহাসে একসময় সত্যিই সুপারম্যান ছিল। তাঁর নাম হযরত খালিদ বিন ওয়ালিদ (রাঃ)। যাঁর শানিত তরবারির আঘাতে ছিন্নভিন্ন হয়ে গেছে অগনিত অত্যাচারির মসনদ। আমাদেরই ভারতবর্ষে অত্যাচারি শাসকদের শায়েস্তা করতে সুদূর বাগদাদ থেকে এসেছিলেন আর একজন সুপারহিরো। যাঁর নাম মুহাম্মাদ ইবনে কাসিম। সত্যিকারের এই সুপারহিরোদের সংবাদ আমাদের অধিকাংশ মুসলিম শিশুরাই জানে না।


মুসলিম তরুনরা বড় হচ্ছে, একঝাঁক অমুসলিমদ জ্ঞানী গুনীদের ইতিহাস মুখস্ত করে। কিন্তু সেই মুসলিম তরুনকে যদি বলা যায়, ‘জ্ঞান আহরণে শ্রেষ্ঠ সাহাবীর নামটা কি তুমি জানো?’
সে ঠিকঠাকভাবে আবু হুরায়রা (রাঃ)র নামটা বলতে পারবে কিনা সন্দেহ আছে। ইদানিংকালের মুসলিম যুবকরা ইউরোপীয় কবিদের নিয়ে মাতামাতি করলেও, সে রাসূল (সাঃ) এর প্রিয় কবি হযরত হাসসান বিন সাবিত (রাঃ) সম্পর্কে বেখবর!


আমি প্রায়ই শুনি, মুসলিমদের বিজয় সন্নিকটে। এইতো আর কিছুদিন পরেই মুসলিমরা তাদের হারানো গৌরব-ঐতিহ্য ফিরে পাবে। পৃথিবী ফিরে পাবে হারিয়ে যাওয়া ইনসাফের শাসন। কিন্তু যে মুসলিম জাতির অধিকাংশ তরুনরাই যেখানে নিজেদের ইতিহাস সম্পর্কে বেখবর সেখানে তারা বিজয়ের স্বপ্ন দেখে কিভাবে? মুসলিম জাতির শিশুরা এখনো আসল সুপারম্যানদের চেনে না অথচ সে জাতি বিজয়ের স্বপ্নে বিভর।


বিজয় আসবে ঠিক সেদিন, যেদিন আমরা আমাদের পূর্বজাতির ইতিহাসের মূল্যায়ন করতে পারব। বিজয় আসবে সেইদিনই , যেদিন আমরা মুসলিম ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করে কাজে লাগাতে পারব এবং পূর্ববর্তিদের ন্যায় ইসলামকে আকড়ে ধরতে শিখবো। আর এই লক্ষ্যে আপনার আমার এবং আমাদের সকলেরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা প্রয়োজন। মনে রাখবেন, আপনি এগিয়ে গেলে মুসলিম উম্মাহ এগিয়ে যাবে। আর মুসলিম উম্মাহ এগিয়ে গেলে ইসলাম এগিয়ে যাবে। আর এভাবেই একদিন বিজয় নিশ্চিত হবে। তাই আপনার ভূমিকাটাও কিন্তু কোন অংশে কম নয়!


পঠিত : ৫৬৯ বার

মন্তব্য: ০