Alapon

আপনি কি জীবন যুদ্ধে সেরাদের সেরা হতে চান...?



একবার এক ব্যক্তি কয়েক কোটি টাকা খরচ করে একটি বিএমডব্লিউ গাড়ি ক্রয় করেন। বিএমডব্লিউ বিশ্বের সবচেয়ে দামি গাড়ির ব্রান্ড। সেই ব্যক্তি গাড়িটি ক্রয় করার পর একটি সুরক্ষিত গ্যারেজে রেখে দেন। গাড়িটি রেখে দেওয়ার পর তিনি একটি কাজে বছর দুয়েকের জন্য বিদেশ চলে যান। বিদেশ থেকে ফিরে আসার পর তিনি গ্যারেজে গাড়ির হাল-হাকিকত দেখতে গেলেন।

তিনি আশা করলেন, যেহেতু পৃথিবীর সবচেয়ে দামি ব্রান্ডের গাড়ি এবং কয়েক কোটি টাকা খরচ করে ক্রয় করেছেন, তাই বছর দুয়েক ফেলে রাখার পরও সেটাতে কোনো পরিবর্তন আসবে না। হয়তো কিছু ধুলাবালি জমে থাকতে পারে, কিন্তু গাড়ির বাদবাকি অবস্থা অপরিবর্তিতই থেকে যাবে।

তিনি গ্যারেজ খুলে ভিতরে গিয়ে দেখলেন, গাড়ির চারটি চাকাই পাংচার হয়ে গেছে। ব্যাটারি ডাউন হয়ে গেছে। তেল, মবিল সবই পরিবর্তন করতে হবে। সার্বিক অবস্থা যাচাই করে দেখলেন, এই পুরো গাড়ি ঠিক করতে তাকে এখন আরও বেশ কিছু টাকা খরচ করতে হবে।

মোরাল অব দ্য স্টোরি, আপনি জ্ঞান অর্জন অথবা দক্ষতা অর্জন করার পর যদি সেগুলো নিয়মিত চর্চা না করেন, তবে একদিন এই জ্ঞান অথবা দক্ষতা সব আপনার থেকে হারিয়ে যাবে। গাড়ি যতো দামিই হোক না কেন, সেটা রক্ষণাবেক্ষণ না করলে যেমন অকেজো হয়ে যাবে, তেমনই আপনি যতোই মেধাবী হোন না কেন জ্ঞানের নিয়মিত চর্চা বা দক্ষতার প্রয়োগ নিয়মিত না করলে একসময় সব ভুলে যাবেন।

আপনাদের নিশ্চয়ই সাকিব আল হাসানের কথা মনে আছে। ছোট্ট একটি ভুলের কারণে সাকিব আল হাসানকে আইসিসি সব ধরণের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করে। কিন্তু নিষিদ্ধ করার আগ পর্যন্ত সাকিব ছিলেন তুখোড় ফর্মে। বিশ্বকাপে দুটি সেঞ্চুরীসহ দলকে কোয়ার্টার ফাইনালে শক্ত প্রতিদ্বন্দি হিসেবে প্রতিষ্ঠিত করতে রেখেছিলেন অনবদ্য ভূমিকা। সেইসাথে বোলিংয়েও দারুণ ফর্মে ছিলেন।

সেই সাকিব আল হাসান যখন নিষেধাজ্ঞা শেষ করে আবার খেলায় নিয়মিত হলেন, তখন দেখা গেল তার সেই তুখোড় ফর্ম নেই। ব্যাটিংয়ে ছন্দ হারিয়ে ফেলেছেন, বোলিংয়ে সেই পুরনো ধার নেই। কারণ, তিনি গত এক বছর অনুশীলনের মধ্যে ছিলেন না। আর অনুশীলনের মধ্যে না থাকার কারণেই বিশ্বের এক নাম্বার অলরাউন্ডার সাকিব আল হাসান, যিনি কিনা বিশ্বের বাঘা বাঘা বোলারদের অনায়াশে বাউন্ডারি হাকান, সেই সাকিব আল হাসান ঘরোয়া লীগেই রান পাচ্ছেন না, উইকেট পাচ্ছেন না। আশা করছি, তিনি খুব দ্রুতই কঠোর অনুশীলনের মাধ্যমে নিজেকে ফিরে পাবেন।

আমাদের সমাজে অমন অনেকেই আছে, যারা সেরাদের সেরা হতে চায় কিন্তু সে অনুযায়ী চেষ্টা করে না। আর চেষ্টার ক্ষেত্রটাও খুঁজে পায় না। তাদের জন্য বলছি, যারা যে ক্ষেত্রে দক্ষতা অর্জন করেছেন, সেই ক্ষেত্রেই বস হওয়ার চেষ্টা করুন, আর বস হওয়ার জন্য নিয়মিত অনুশীলন করুন। আর নিয়মিত অনুশীলনই যেমন সাকিব আল হাসানকে ওয়ার্ল্ড নাম্বার ওয়ান অলরাউন্ডার বানিয়েছিল, তেমনই নিয়মিত চর্চাই আপনাকে আপনার কর্মক্ষেত্রে বস বানাবে। তাহলে আর খামোখা বসে থাকবেন কেন? চলুন আজ থেকেই নিয়মিত চর্চা শুরু করি...

পঠিত : ৩৫৮ বার

মন্তব্য: ০