Alapon

তবে কি করোনা ভাইরাসের টিকা নিয়েও লুটপাট চলছে...?



ইউরোপ ও এশিয়ার বেশ কয়েকটি দেশ এখনো করোনা জ্বরে কাঁপছে। করোনার প্রথম ধাক্কায় দক্ষিণ এশিয়ার দেশ ভূটানে কোনো মৃত্যুর ঘটনা না থাকলেও, দ্বিতীয় ঢেউয়ে ভূটানে করোনায় মৃত্যুর ঘটনা ঘটেছে। শীত মৌসুম আসার পরই মূলত করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানতে শুরু করেছে। দক্ষিণ এশিয়ায় এর প্রকোপ কিছুটা কম মনে হলেও, গত মাস থেকে মালওয়েশিয়ায় জরুরী অবস্থা জারি করা হয়েছে। এই জরুরী অবস্থার মেয়াদ বাড়তে পারে বলে মালওয়েশিয়ার রাজার দপ্তর থেকে জানানো হয়েছে।

শঙ্কার এই মুহুর্তে খুশির খবর হলো, বাজারে করোনার প্রতিশেধক টিকা বের হয়েছে। বাংলাদেশ এমন একটি দেশ যেখানে মরা লাশ নিয়ে ব্যবসা হয়, লাশ জিম্মি করে হাসপাতালগুলো অতিরিক্ত অর্থ আদায় করে, মোদ্দাকথা বাংলাদেশে সমস্ত কিছু নিয়েই ব্যবসা হয়। কিন্তু করোনার ঢেউ আসার পর মনে হয়েছিল, মানুষের মধ্যে হয়তো কিছুটা মৃত্যু ভয় কাজ করবে। করোনা বদৌলতে হলেও চুরি চামারি ছেড়ে দিয়ে আলোর পথে আসবে। কিন্তু আমার সেই ধারণা ভুল প্রমাণ করে সরকার যথারীতি করোনা ভাইরাসকে পুঁজি করে টাকা লুটপাট করতে যাচ্ছে।

অতি সম্প্রতি দেশের অন্যতম জাতীয় পত্রিকায় একটি রিপোর্ট প্রকাশিত হয়। সেই রিপোর্টে লেখা হয়, আইসিটি মন্ত্রনালয় থেকে করোনা ভাইরাস বিষয়ক একটি অ্যাপস বানানো হচ্ছে, যার আনুমানিক খরচ ৯০ কোটি টাকা। মাত্র একটি অ্যাপস বানাতে ৯০ কোটি টাকা খরচ করছে! অথচ ৯০ কোটি টাকা দিয়ে কম করে হলেও ৫০০ টি অ্যাপস বানানো সম্ভব। যদিও আইসিটি মন্ত্রণালয় প্রথম আলোর প্রকাশিত এই সংবাদের প্রতিবাদ করেছে। কিন্তু কথায় আছে, যা রটে তা কিছুটা তো বটেই। আমাদের হাতে প্রমাণ যেহেতু নেই, তাই তা নিয়ে আর কিছু বলতে চাচ্ছি না।

যে বিষয়ের ব্যাপারে প্রমাণ আছে, আমরা সেটা নিয়ে আলোচনা করি। বাংলাদেশ সেরামের থেকে করোনা টিকা কিনতেছে- এটা পুরনো খবর। কিন্তু নতুন খবর হচ্ছে, বাংলাদেশ সেরামের থেকে ভারতের চেয়ে ৪৭ শতাংশ বেশি মূল্য দিয়ে এই টিকা কিনছে। ভারত সেরামের থেকে প্রতিটি টিকা কিনছে ২.৭২ ডলার দিয়ে। ভারতীয় টাকায় প্রায় ২০০ রুপি আর বাংলাদেশি টাকায় ২৩৩ টাকার মত। আর বাংলাদেশ সেই টিকা কিনছে প্রতি পিচ ৪ ডলার দিয়ে। বাংলাদেশি টাকায় যা ৩৪০ টাকা। আর এই সংবাদ প্রকাশ করেছে স্বয়ং রয়টার্স।

রয়টার্স তো আর তারেক রহমানের টাকা খেয়ে এই খবর প্রকাশ করেনি, কিন্তু রয়টার্স তো জামায়াতের সংবাদ সংস্থাও নয়, তাহলে রয়টার্সের সাথে সরকারের তো স্বার্থগত কোনো দ্বন্দ নেই। তার মানে রয়টার্সের এই সংবাদ কোনো গুজব নয়।

বাংলাদেশ থেকে গত কয়েকবছরে শত শত কোটি টাকা পাচার হয়েছে। করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়েও সরকারের এহেন লুটপাট মোটেও গ্রহণযোগ্য নয়।

পঠিত : ৩৫১ বার

মন্তব্য: ০