Alapon

আসুন, সৃষ্টির রহস্য নিয়ে ভাবতে শিখি...



উপরে আপনারা একটি ছবি দেখতে পাচ্ছেন ওখানে দুইটা ব্রেইনের ছবি দেওয়া আছে একটি হলো ডলফিনের আর আরেকটা হলো মানুষের। আমরা যদি ছবি টা খেয়াল করি তাহলে দেখতে পারব যে ডলফিনের ব্রেইন মানুষের থেকে বড় আর মানুষের ব্রেইন ছোট।
ডলফিনের ব্রেইনের সাইজ ১৬০০ গ্রাম আর মানুষের ১৩০০ গ্রাম পার্থক্য হবেই ছবি দেখেই বুঝতে পারছি আমরা।এখানে আমি দুইটা প্রাণীর ব্রেইনের ছবি দিয়েছি যাদের ব্রেইনের আকৃতি ভিন্ন ভিন্ন।এরকম হাজারো, লক্ষ। কোটি কোটি প্রাণী তাদের ও ব্রেইনের কার্যক্রম ভিন্ন ভিন্ন। "হ্যা,কিছু ব্যাতিক্রম থাকতে পারে কিছু কিছু প্রাণীর ব্রেইন একই থাকতে পারে এটা অস্বাভাবিক কিছু নয় কিন্তু এত এত প্রাণীর ব্রেইনের কার্যক্রম ভিন্ন ভিন্ন এটা কী এমনি এমনি হয়ে গেছে?

নিজের মন কে প্রশ্ন করুন?নিজের বিবেক কে কাজে লাগান?
এগুলো যদি আল্লাহ তায়ালা আলাদা আলাদা ভাবে না তৈরি করত আলাদা আলাদা সিস্টেম না সেট করে দিতো তাহলে এরা এদের কার্যক্রম কীভাবে করত?

ইসলাম বিদ্বেষীরা নানারকম বৈজ্ঞানিক কুযুক্তি দিবে আর তাদের কুযুক্তিগুলো শুনছিও না কিন্তু এই যে মস্তিষ্ক নামের একটি নিদর্শন একটি গুরুত্বপূর্ণ অঙ্গ আমাদের শরীরের এবং সব প্রাণীর জন্যই গুরুত্বপূর্ণ। যেই অঙ্গটি আমাদের শরীরের সব অঙ্গ কে কনট্রোল করে থাকে সেটা নিয়ে যদি আমরা ভাবতে যায় তাহলে আমরা ভেবে কুল পাবো না কারণ এতো এতো উপাদান এতো এতো জিনিস।কিন্তু নাস্তিকরা যখন এগুলেকে নিয়ে ভাববে তাও তারা অস্বীকার করবে তাদের অন্তরে মোহর মারা আছে তারা চিন্তা করে না।

" তোমরা উভয়েই (মানুষ ও জীন) আল্লাহর কোন কোন অনুগ্রহ কে মিথ্যাজ্ঞান করবে"?[সুরা রহমান-১৬]

মস্তিষ্কও আমাদের জন্য একটি অনুগ্রহ এটাই আমাদের সকল অঙ্গ কে পরিচালনা করে এটার মাধ্যমেই আমরা সংকেত পায় এটা অচল তো সব অচল। আর এই মস্তিষ্ক সকল প্রাণীর ভিন্ন ভিন্ন।আর এটা কে ভিন্ন ভিন্ন ভাবে তৈরি করল কে? আল্লাহ ছাড়া আবার কে?
এগুলো নিয়ে ভাবলে হেদায়েতপ্রাপ্ত হওয়া সহজ।আর এটাই না শুধু সব প্রাণীরই তো মস্তিষ্ক আছে তাহলে মানুষ কেন সব প্রাণীর থেকে বেশি বুদ্ধিমান such as Intelligence, planning, social working etc.
এটার উত্তর হলো মানুষের মস্তিষ্কে একটা এলাকা আছে আর সেই এলাকার নাম হলো 'Prefrontal cortex' এটার জন্য মানুষের বুদ্ধিমত্তা অন্য প্রাণীর থেকে বেশি।মানুষ মস্তিষ্কে আল্লাহ এই জিনিস টা দেওয়ার ফলে মানুষের বুদ্ধিমত্তা বেশি।

আর একটা প্রাণী আছে যার ৩২ টা মস্তিষ্ক, ৩২ টা ১টা নয় ২ টা নয় ৩ টা নয় ৪ টা নয় ৩২ টা সুবহানাল্লাহ। আল্লাহ ৩২ মস্তিষ্ক বিশিষ্ট প্রাণী ও তৈরি করেছে ভাবা যায়!
ওই ৩২ মস্তিষ্ক বিশিষ্ট প্রাণীর নাম হলো 'leeches'.

এখন তো এক দুইটা প্রাণী নিয়ে সামান্য কথা বললাম কিন্তু এই পৃথিবীতে কত প্রাণী আছে?অগণিত পরিমাণ প্রাণী আছে আর অন্য গ্রহের প্রাণীর কথা তো উল্লেখই করি নি সেটা পড়ের কথা কিন্তু পৃথিবীর কয়েকটা প্রাণীর মধ্যেই কত ভিন্নতা আর সব প্রাণীর চেক করতে গেলে আমাদের আয়ু শেষ হয়ে যাবে তাও সব প্রাণী সম্পর্কে আমরা জানতে পারব না।
মনে প্রশ্ন কখনো আসে না এগুলো কে আলাদা ভাবে তৈরি করল কে?
এটার উত্তর একটাই পাঠকগণ সেটা হলো আল্লাহ তায়ালা।

এত আল্লাহর নিদর্শন ও নিয়ামত ছড়িয়ে থাকার পরেও কী আমরা আল্লাহর সামনে সিজদাহ্ করতে কী অহংকার করব?

ভাবেন,ভাবতে থাকুন এবং ভাবনার গভীরতম স্তরে ঢুকে যান। আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুক।

- নাভিদ আহমেদ

পঠিত : ৪৫৩ বার

মন্তব্য: ০