Alapon

আল জাজিরার মুখোমুখি দাড়ানোর সাহস কি সরকারের আছে...?


ক্লাস থ্রিতে পড়ার সময় বল্টু কুমিরের রচনা মুখস্ত করে। কিন্তু সমস্যা হল, এর পর থেকে তাকে যা-ই লিখতে বলা হোক না কেন, সে ঘুরিয়ে পেচিয়ে কুমিরের রচনাই লিখে। যেমন, একবার তাকে বলা হল গরুর রচনা লিখতে। বল্টু লিখল, গরু একটি গৃহপালিত প্রাণী কিন্তু কুমির গৃহপালিত প্রাণী নয়। আবার গরুর চারটি পা কুমিরেরও চারটি পা। গরু মাংসাসী প্রাণী না হলেও কুমির মাংসাসী প্রাণী।

আর একবার বল্টুকে বলা হল, পিতা মাতার গুরুত্ব উল্লেখ করে একটি রচনা লিখতে। সে লিখল, আমাদের জীবনে পিতা-মাতার ‍গুরুত্ব অপরিসীম। পিতা মাতা আমাদের লালন পালন করে বড়ো করেন। ঠিক যেমনটা কুমির তার সন্তানদের লালন পালন করে বড়ো করে তোলে।

ঠিক বল্টুর মতই আমাদের সরকার সেই ১৯৭১ সালে কয়েকটি বাক্য শিখেছে যেমন, ‘স্বাধীনতার স্বপক্ষের শক্তি, মুক্তিযুদ্ধের চেতনা’- যাই কিছু ঘটুক তার জবাবে তারা এসব বাক্যই ব্যবহার করে।

ইতিমধ্যে আমরা সকলেই আল জাজিরা টেলিভিশনে ‘All the prime minister men' অনুষ্ঠানটি দেখেছি। সেখানে তথ্য প্রমাণ দিয়ে জেনারেল আজিজ এবং তার সন্ত্রাসী ভাইদের কার্যকলাপ তুলে ধরা হয়েছে। সেইসাথে তুলে ধরা হয়েছে, কীভাবে তারা সরকারের উপর প্রভাব বিস্তার করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। আর এটার সুযোগ করে দিচ্ছে স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আল জাজিরা এসব শুধু শুধু বলেনি, তথ্য প্রমাণ এবং সিক্রেট ভিডিও-এর মাধ্যমে তুলে ধরেছে। কিন্তু এমন তথ্য নির্ভর অনুন্ধানের পর আমাদের সরকারের প্রতিক্রিয়া ছিল সেই বল্টুর মত। অর্থাৎ আওয়ামী লীগ স্বাধীনতার স্বপক্ষের শক্তি। তাই জামায়াত ইসলাম কোটি কোটি ডলার খরচ করে আল জাজিরাকে দিয়ে এই অনুষ্ঠান করিয়েছে। ব্লা ব্লা ব্লা। সরকারের পক্ষ থেকে যা বলা হয়েছে তা নাথিং নিউ। কারণ, গত ১২ বছর ধরে আমরা এটাই দেখে আসছি। যখনই সরকারের বিরুদ্ধে কোনো প্রশ্ন উঠেছে তারা সেটাকে বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র বলে পাশ কাটিয়ে গেছে। কিন্তু কখনোই আরোপিত অভিযোগগুলোকে মিথ্যা প্রমাণিত করতে পারেনি।

আজও সেই প্রশ্ন উঠেছে। সরকার বলছে, আল জাজিরা মিথ্যা রিপোর্ট প্রকাশ করেছে। ঠিক আছে, আমরা মানলাম আল জাজিরা মিথ্যা রিপোর্ট প্রকাশ করেছে। তাহলে সত্যটা সরকার প্রকাশ করে দিক। সরকার বলুক যে, জেনারেল আজিজ সিঙ্গাপুর থেকে মালওয়েশিয়ায় গিয়ে তার ভাইদের সাথে দেখা করেনি। সরকার প্রমাণ দিক, জেনারেল আজিজের ছেলের বিয়েতে তার সন্ত্রাসী ভাইয়েরা উপস্থিত থাকেনি। সরকার প্রমাণ দিক, তারা ইসরাইলের থেকে কোনো স্পাই টুলস ক্রয় করেনি। সরকার প্রমাণ দিক যে, জেনারেল আজিজের ভাইয়ের সাথে ডিজিএফআইয়ের কোনো যোগাযোগ নেই। কিন্তু সরকার এসব অভিযোগের কোনো উত্তর না দিয়ে বার বার সেই পুরনো কথাই বলে যাচ্ছে।

মোদ্দাকথা, সেই বল্টুর মত সরকার কেবল মুক্তিযুদ্ধের চেতনার রচনাই মুখস্ত করেছে। তাই আজকে যখন আন্তর্জাতিক মিডিয়া দেশের সরকারকে মাফিয়া বলছে তখন তারা কোনো সদুত্তর না দিয়ে, আল জাজিরাকে দোষারোপ করার খেলায় মেতেছে। আর এটাই প্রমাণ করে দেয়, আল জাজিরা যা প্রকাশ করেছে তা সত্য। সেসব তথ্যকে মিথ্যা প্রমাণ করার মত সামর্থ সরকারের নেই। থাকলে এই ব্লেইম গেম না খেলে প্রমাণ দিক। কিন্তু সেই সাহস কি হাসিনা সরকারের আছে?

পঠিত : ২৬১ বার

মন্তব্য: ০