Alapon

কেমন ল্যাপটপ/কম্পিউটার কিনবেন?




তথ্যপ্রযুক্তির যুগে নিজের একটা ল্যাপটপ/কম্পিউটার থাকা খুবই দরকার । একটা সময় কেবলমাত্র আর্থিকভাবে স্বচ্ছল ব্যক্তিরাই ল্যাপটপ ব্যবহার করত । কিন্তু বর্তমানে এটি একটি নিত্য প্রয়োজনীয় ব্যবহার্য জিনিসপত্র হয়ে গেছে । অনার্স লেভেলে পড়ে, এরকম সকল শিক্ষার্থীর ন্যূনতম কনফিগারেশনের একটি ল্যাপটপ দরকার বলে আমি মনে করি ।
গত একমাসে নিজের পরিবারের জন্য তিনটি ল্যাপটপ এবং ফ্রেন্ডের জন্য দুটি ;অর্থাৎ সর্বমোট পাঁচটি ল্যাপটপ কেনার অভিজ্ঞতার আলোকে, আপনাদেরকে ল্যাপটপ কেনার ব্যাপারে পরামর্শ দিতে পারি ।

১) নতুন নাকি পুরাতন?
অবশ্যই ব্র্যান্ডেড নতুন ল্যাপটপ কেনাই ভালো । কিন্তু যেহেতু বর্তমানে ল্যাপটপের দাম খুবই বেশি , সে ক্ষেত্রে কিছু কৌশল অবলম্বন করে আপনি চাইলে ইউজ করা ল্যাপটপ কিনতে পারেন ।
বর্তমানে 40 হাজার টাকা খরচ করে হাই কনফিগারেশনের নিউ ল্যাপটপ পাবেন না । অথচ দেখেশুনে পুরাতন খুবই খুবই হাই কনফিগারেশনের ল্যাপটপ কিনতে পারবেন ।
২) পুরাতন ল্যাপটপ কেনার ক্ষেত্রে করণীয় কি?
অবশ্যই চেনা পরিচিত মানুষের কাছ থেকে কেনাই ভালো । এতে দাম একটু বেশি হলেও সবকিছু অরিজিনাল পাবেন । সবচেয়ে ভালো হয় কেনার আগে নিজে একটু ব্যবহার করে নিবেন ।

অবশ্যই ল্যাপটপের প্রতিটি পার্ট চেক করে নেবেন ।পুরাতন ল্যাপটপে ব্যাটারি ব্যাকআপ সাধারণত এক থেকে দুই ঘন্টা হয়ে থাকে ।এটা বড় কোনো সমস্যা নয় । তবে ব্যবহার করা ল্যাপটপের ক্ষেত্রে আপনি কিছু performance নতুনের চেয়ে কম পাবেন,সেটা মাথায় রেখে কিনতে হবে ।

মাল্টিপ্লান সহ এজাতীয় সপগুলো থেকে পুরাতন ল্যাপটপ কিনবেন না। এগুলা দেখতে নতুনের মত হলেও একেবারেই ফালতু । তবে বিশ্বাসযোগ্য পরিচিত দোকান থেকে নিঃসন্দেহে কিনতে পারেন । এতে সার্ভিস ওয়ারেন্টি পাবেন ।
দাম এবং কনফিগারেশনের মধ্যে যৌক্তিক ডিফারেন্স না পেলে কখনই সেই সেলারের সাথে কন্টাক্ট করবেন না। কারন অনেক সময় দেখা যায় কোর আই ফাইভ অথবা কোর আই সেভেন ল্যাপটপ অত্যন্ত কম মূল্যে পাওয়া যায়। যেমন ২০,০০০/= অথবা ২৫,০০০/= টাকায়। এক্ষেত্রে আপনার প্রতারিত হওয়ার সম্ভাবনা বেশী।
৩) কোন ব্র্যান্ডের ল্যাপটপ বেটার ?
আমি HP ইউজ করি । আমার ছোট দুই ভাই Asus,Lenovo ইউজ করে । দুলাভাই Dell ব্যবহার করে । সুতরাং অভিজ্ঞতা থেকে বলতে পারি,নামকরা ব্রান্ডের সবগুলোই ভাল সার্ভিস দেয় ।
৪) কোন জেনারেশনের ল্যাপটপ বেশি ভালো?
আপনার বাজেট কম হলে 6th থেকে 8th জেনারেশন used ল্যাপটপ নিতে পারেন । আর যারা নতুন কিনবেন তারা অবশ্যই 10th জেনারেশন কিনবেন ।নতুন জেনারেশন মানেই আরো বেশি পারফরম্যান্স, নতুন সব ফিচারস।
৫)কেমন কনফিগারেশনের ল্যাপটপ কেনা উচিত?
প্রথমেই বলব এটা ব্যক্তিভেদে চাহিদা ভিন্ন হতে পারে ।আপনার কাজ শুধু ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার নিয়ে । আর আপনি আই৭ প্রসেসর আর ১৬ জিবি র‍্যামের কম্পিউটার কিনেছেন! কি জন্য? কেনোনা এই কনফিগার আপনার কখনোই কাজ আসবে না
যদি আপনি ল্যাপটপে স্মুথ পারফরম্যান্স পেতে চান তাহলে আপনাকে অবশ্যই ৪ জিবি অথবা তার থেকে বেশি র‌্যামের ল্যাপটপ কিনতে হবে।
যাইহোক, অল্প কিছু অভিজ্ঞতা শেয়ার করলাম। আপনারা যারা ল্যাপটপ কিনতে চান , অবশ্যই দেখেশুনে সময় নিয়ে তারপর কিনবেন

পঠিত : ২৭৮ বার

মন্তব্য: ০