Alapon

"মেধা হেরে যায় নেংটির কাছে !"


ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজীর এক মেধাবী শিক্ষার্থী micro organism নিয়ে একটু রিসার্চ করতে চায় - বহু মানুষের জীবন বাঁচাতে পারে তার আবিষ্কৃত পদ্ধতি! আহা বাংলাদেশ! দিশেহারা হয়ে মেধাবী ছাত্র ঘুরতে থাকে রাস্তায় রাস্তায় - একটা স্পন্সরের জন্য ।
শেষমেষ জোগাড় করতে না পেরে ফরেন এ্যাম্বাসীতে ধরনা দেয়, ভিসা পেয়ে উড়াল দেয়। দেশের মেধাবী সন্তানটা বিদেশে পাচার হয়ে যায়। এভাবেই প্রতি মাসে পাচার হচ্ছে শতশত মেধাবী।
-
মেডিকেলের এক মেধাবী চিকিৎসক কোনো disease নিয়ে একটু গবেষণা করতে চায়, একটা স্পন্সর পায়না! অবশেষে বাধ্য হয়ে - চেম্বারে মাছি মারে। কিছুদিন পর অবাক হয়ে দেখে ইন্ডিয়ান এক চিকিৎসক তার রোগ নিয়ে গবেষণা করে নতুন কোনো পদ্ধতি আবিষ্কার করে ফেলেছে। হায় রে বাংলাদেশ!!
-
বুয়েটের মেকানিক্যাল বা ইলেক্ট্রিক্যালে পড়ুয়া ছেলেটা টিউশনির টাকায় জিঞ্জ‌িরা থেকে লোহা কিনে, ধোলাইখাল থেকে মটর কিনে! তার পদ্ধতিতে বানানো রোবট টা খটখট শব্দ করে! ধোলাইখালের টিউশনির টাকায় কেনা মাল, খটর খটর ই তো করবে ! আর অন্যদিকে বিকিনি পরা নারীদের পণ্য বানানোর জন্য আয়োজন করা হয় ' মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ! ' কোটি কোটি টাকা স্পন্সর!
-
মেধা হেরে যায় নেংটির কাছে !
-
রাস্তায় ঘুরতে ঘুরতে ক্লান্ত মেধাবী মুখগুলো পাচার হয়ে যায় , আমরাও অপেক্ষায় থাকি - নেংটি আর ব্রা এর শোভা দেখবো বলে!
সাবাস !!!! বাংলাদেশ।
-
আসেন চিৎকার করে কোরাস গান গাই -
''নাচ্ আমার ময়না ..তুই পয়সা পাবি রে !''
(সংগৃহীত)
-
[ ছবির ছেলেটির নাম Gesan Howlader Esa। 
আবিষ্কার করেছে পরিবেশ বান্ধব ও জ্বালানী সাশ্রয়ী গাড়ী।স্বীকৃতি পেয়েছে জাপান ও বুয়েট এর কাছ থেকে। বুয়েট সহ বাংলাদেশের সকল প্রকৌশলী বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয়েছে জিসান। কিন্ত ধারে ধারে ঘুরেও ৬ বছরে কার কাছ থেকে কোন সহযোগীতা পায় নি।অবশেষে স্কলারশিপ নিয়ে চায়না চলে যাচ্ছে।
এরকম অসংখ্য মেধা হারিয়ে যাচ্ছে পৃষ্ঠপোষকতার অভাবে কিন্তু আধুনিক প্রস্টিটিউটদের জন্য কোটি টাকার স্পন্সর নিয়ে সবাই হাজির।অর্ধউলঙ্গ এসব ভ্যাম্পায়ার নাকি বিদেশে গিয়ে দেশের মুখ উজ্বল করবে।

পঠিত : ৫৩৪৪ বার

মন্তব্য: ০