Alapon

চিন্তার ভিন্নতা




যে মানুষটাকে ভালোবাসি, যে দলকে ধারণ করি, সে মানুষটার কোনো দোষ থাকতে নেই। সেই দলটার যেনো কোনো বিচ্যুতি থাকতে নেই। তার ভুল কাজের সঠিক-সাবলীল ভাষায় যৌক্তিক সমালোচনাও করতে নেই !

আমার পছন্দসই ব্যক্তির সাথে দ্বিমত করেছো কেনো— তাই তুমি দালাল, ফেতনাবাজ, মডারেট, মতলববাজ, কারো না কারো এজেন্ডা বাস্তবাবায়নকারি । কারো কারো ভাষা তো এমনো যে— কিছু ফ্যান-ফলোয়ার হইছে, তাই শরীরে একটা ভাব এসেছে, এইজন্য বুঝি ওনাকে জ্ঞান দাও, বুদ্ধিমান সাজো— এই হোলো আমার চিন্তে, আমাদের অবস্থান !

যেনো তিনি বা সেই দল দেবতাতূল্য ক্যাটাগরির কেউ ! তার কোনো কর্মের সাথে দ্বিমত করার অধিকারটা-ও যেনো তিরোহিত হয়ে যায় । ভিন্নমতকে বিন্দুমাত্রও সইতে পারি না আমরা।

অথচ এই আমরাই অন্যকে তা'লিম দিয়ে বেড়াই, তাবলিগ করে বেড়াই। আমাদের অবস্থা এমন যে— আমি এবং আমার পছন্দের দল, আমার প্রিয় শাইখ-ই যেনো সব সত্যের আধার, তিনি-ই যেনো জ্ঞানের সাগর। তাবত দুনিয়ার জ্ঞান বিজ্ঞানের সব তত্ত্ব-তথ্য-ই যেনো তার মগজের ভাঁজে ভাঁজে গিজগিজ করে।

তার সাথে, তার চিন্তার সাথে দ্বিমত করা মানেই হোলো নিশ্চিত চৌদ্দপুরুষ উদ্ধার করার একটা হিল্লে করে দিয়ে আসা। হাতে ধরে গালাগাল আর ব্যক্তি আক্রমণের লাইসেন্স দিয়ে আসা। আর এসব কারা করে জানেন? ওই যে শাশ্বত সত্যের আহ্বায়ক ভাই-বোনেরা-ই।

আমরা আকিদা নিয়ে গলা ফাটাই, ঈমানের মেহনত নিয়েও বয়ান বিলিয়ে বেড়াই। কিন্তু ঈমানদার বান্দাদের যে আখলাক সুগঠিত করতে হয়, ব্যবহার অমায়িক -মধুময় করতে হয়— তা ভুলে যাই। কিংবা সচেতনতার সাথেই আচার-আচরণকে উন্নত করতে চাই না।

কী অদ্ভুত, এই মন-মানসিকতা ও আচারণ নিয়েই কিনা আমরা সত্যের কথা বলি, সত্য প্রতিষ্ঠার উদগ্র আকাঙ্খা পোষণ করি! সেই আহ্বানে মানুষজন যেনো শামিল হয় সেই প্রচেষ্টাও করি। কিন্তু আমাকেই যে আগে সত্যের প্রচার-প্রসারের উপযোগী হয়ে তৈরি হতে হবে, সত্যকে ধারণ করার মতো, সত্যের চাষাবাদ করার মতো মন-মগজের অধিকারী হতে হবে, তা বেমালুম ভুলে যাই!

পঠিত : ৩৯৬ বার

মন্তব্য: ০