Alapon

আসলে সবার জীবনই একইরকম!

আজ বুয়েটে ভর্তি পরীক্ষা হয়ে গেলো ।


পরীক্ষার হলের সামনে টেলিভিশন ক্যামেরা, তারুন্যের উচ্ছ্বাস ! সবার উত্তেজনা , অভিভাবকদের দুশ্চিন্তা ।


কিন্তু দুদিন পরেই যখন রেজাল্ট হবে , তখন সবার মুখে হাসি থাকবে না । তারা সবাই হয়তো সেদিনের নায়ক হবে না । অনেকেই দুঃখ পাবে।


একটা সময়ে মনে হতো বুয়েটে ভর্তি হতে না পারলে জীবনে কিছুই হবে না, এখন বুঝি আসলেই জীবন কোন পরীক্ষার রেজাল্টের উপর নির্ভর করে না । জীবন চলে কর্মের উপর । জীবনের প্রতিটা বাঁকেই মানুষের জন্য অপেক্ষা করে আছে বিস্ময়। সুযোগ গুলো কাজে লাগানোর ধৈর্য আর সাহসটাই জরুরি।


রবার্ট স্ট্রাউড মাত্র তের বছর বয়সে বাবা মায়ের দাম্পত্য কলহ এবং দুর্বিষহ মানসিক তাড়নায় বাড়ি থেকে পালিয়ে যান । এরপর টানা পাঁচবছর জীবনের সাথে যুদ্ধ করে ক্লান্ত হয়ে পড়েন তিনি । শেষমেষ সহজে অর্থউপার্জনের চিন্তায় কিটি এবং ব্রায়েন নামে দুই যৌনকর্মীর দালালের কাজ শুরু করেন । এই কাজেরই এক পর্যায়ে কিটি নামের সেই বার ড্যান্সারের কোন একজন প্রভাবশালি খদ্দেরের সাথে কথা কাটাকাটির মধ্যে স্ট্রাউড তাকে গুলি করে বসেন । বারোবছরের কারাদন্ড হয় তার ।


প্রায় আটবছর জেল খাটার পরে জেলের ভেতরে আরো একটি হত্যাকান্ড ঘটিয়ে বসেন স্ট্রাউড । স্ট্রাউডের ছোটভাই তার সাথে দেখা করতে এসে এক স্টাফের কারনে বিফল হন । একথা শোনার পর রাগান্বিত হয়ে স্ট্রাউড তাকে ছুরিকাঘাত করেন । স্টাফটি মারা যায় এবং বিচারে স্ট্রাউডের ফাসির আদেশ হয় । সুপ্রিম কোর্টে আপিল করা হয় । কিন্তু মৃত্যুদন্ড বহাল থাকে । ১৯১৫ সালের ২৩ এপ্রিল তার ফাসি কার্যকরের ব্যবস্থা করা হয় ।


এরপর ঘটে এক অভুতপূর্ব ঘটনা । স্ট্রাউডের সেই ভুলে যাওয়া মা দৃশ্যপটে হাজির হন । তার নিরবিচ্ছিন্ন প্রচেষ্টায় প্রেসিডেন্ট উড্রো ইইলসন তাকে ফাসি মওকুফ করে আজীবন কারাদন্ড দেবার সুপারিশ করেন । স্ট্রাউডকে জনবিচ্ছিন্ন একটি সেলে রাখার সিদ্ধান্ত হয় ।


মানুষ থেকে আলাদা হয়ে যাবার নির্দেশে বিচলিত হয়ে পড়েন রবার্ট স্ট্রাউড । কিন্তু তাড়াতাড়িই গুছিয়ে নেন । ১৯২০ সালটি তার জীবনের একটি বিশেষ বছর । এই বছরে তিনি জেল প্রাঙ্গনে কুড়িয়ে পাওয়া তিনটি আহত চড়ুইকে সুস্থ করে তোলেন । এবং পর্যায়ক্রমে জেলকর্তৃপক্ষের কাছে আরো কিছু পাখি কেনার অনুমতি চান । অনুমতি পাবার পর শুরু হয় রবার্টের অন্য রকম জীবন । রবার্ট বিশাল বিশাল পাখির খাচা তৈরি করেন । খাচাগুলো এতোই বিশাল ছিলো যে , এর ভেতরে অনায়াসে শত শত পাখি রাখা যেতো । জমা হতে থাকে পাখি । কিচিরমিচিরে ছেয়ে যায় সমস্ত কারাগার । কিছুদিন পরে পত্রপত্রিকায় এসব ঘটনা প্রকাশ পেয়ে গেলে জেলে দর্শনার্থিরা এগুলি দেখতে আসতেন । রবার্টের কাছ থেকে চোরাইপথে পাখি কিনতেন ।


এরই মধ্যে আরেকটি ভয়াবহ কাজ করে বসেন রবার্ট। তার প্রায় ছয়শ পৃষ্ঠার বই ডিজিজেস অফ ক্যানারিজ' ১৯৩৩ সালে প্রকাশিত হবার পর আমেরিকা কাপিয়ে দেয় । ব্যাপক ব্যাবসায়িক সাফল্য অর্জন করে ।


রবার্টের কাজ আমেরিকার জেলকর্তৃপক্ষের ভেতরেও বিশাল আলোড়ন তৈরি করে । জেলের ওয়ার্ডেন বেনেট তার কাজে মুগ্ধ হয়ে শুরু করেন প্রগতি এবং পুনর্বাসন নামে এক জেলভিত্তিক কার্যক্রম ।


তবে রবার্টের কাজ জেল কর্তৃপক্ষকে একটি বিপদেও ফেলে দিয়েছিলো । তার নামে আসা হাজার হাজার চিঠি চেক করা , এবং বোঝার জন্য বিভিন্ন ভাষার অনুবাদক প্রয়োজন হয়ে পড়ে । রবার্টের পাখি ব্যাবসা এত প্রসার হয়েছিলো যে , তার জন্য সেক্রেটারি নিয়োগ দেয়া হয় ।


কিন্তু কিছুদিন পরেই ঘটে বিপদ । বেনেট বদলি হয়ে যান । নতুন ওয়ার্ডেন বন্দীর এরকম খ্যাতিতে বিরক্ত হন । জেল কর্তৃপক্ষ রবার্টকে নোটিশ দেয় পাখি সরিয়ে ফেলতে । কিন্তু এ সিদ্ধান্ত কিভাবে যেনো ডেলা নামে এক নারী পাখি গবেষকের মাধ্যমে পত্রিকায় প্রকাশ পেয়ে যায় । আমেরিকা জুড়ে ঝড় ওঠে । প্রায় লক্ষাধিক সাক্ষর নিয়ে চিঠি যায় তৎকালিন মার্কিন প্রেসিডেন্ট হুভারের কাছে । গনচাপে প্রেসিডেন্ট তাকে পুনরায় অনুমতি দিতে বাধ্য হন । তার পাখি পোষার জন্য একটি অতিরিক্ত সেলও বরাদ্দ করা হয় । ১৯৩২ সালে ডেলা নামের সেই নারী স্ট্রাউসকে জেলের ভেতরেই বিয়ে করেন ।


কিন্তু এবার আরেকটা ভুল করে ফেলেন স্ট্রাউড নিজেই । পাখির ওষুধ বানানোর ল্যাবে অনৈতিকভাবে মদ তৈরি করার সময় ধরা পড়ে যান। শাস্তিস্বরূপ তাকে পাঠিয়ে দেয়া হয় আলকাতরাজ দ্বীপে । মাত্র দশমিনিটের নোটিশে স্ট্রাউডকে ছেড়ে যেতে হয় তার প্রিয় সমস্ত পাখিকে ।


এরপরের এগারো বছরের জীবন তিনি একাই কাটিয়ে দেন । লেখেন একের পর এক বই । কিন্তু এগুলো প্রকাশের অনুমতি না পাওয়ায় তার মৃত্যুর পূর্বে আর মানুষের কাছে পৌছায়নি ।


১৯৬৩ সালে যখন তিনি ৫৪ বছরের কারাজীবনের সমাপ্তি ঘটান প্রিজনার্স হসপিটালের বিছানায় , তখন তার নামে সারা আমেরিকায় 'কমিটি টু রিলিজ স্ট্রাউড' নামে লক্ষাধিক সদস্যের একটি সংগঠন তৈরি হয়ে গিয়েছিলো ।


রবার্ট বেচে থাকতেই তার জীবনী বের হয় । সেই জীবনীর উপর বানানো মুভি Birdman of Alcatraz অস্কারের জন্য মনোনীত হয়েছিল । কিন্তু কারাকর্তৃপক্ষের নিষেধাজ্ঞায় সেটি স্ট্রাউড দেখে যেতে পারেন নি ।
হসপিটালের বেডে বসে নার্সকে বলা রবার্টের জীবনের শেষ বাক্য ছিলো , আলো নিভে গেলে সবাইকে পাখি হয়ে যেতে হয়।


(নয়াদিগন্তে শফিক রেহমানের "দেশে দেশে ফাসি" নামে একটি কলাম থেকে, গালিব ভাইয়ার লেখা এডিটেড)


আসলে জীবনকে উপভোগ করতে শিখে গেলে জীবনের সমস্ত বাঁকে দাড়িয়েই স্ট্রাউড হওয়া যায় । কেবল বুঝতে হয় নিজের আত্মাকে । আর বুঝতে হয় , শেষ মিনিট পর্যন্ত তুমি আসলেই জানো না , কি ঘটতে যাচ্ছে । তুমি সফল হও অথবা না হও দিনশেষে তোমাকে ঘুমাতে যেতে হবে , জীবন শেষে তোমাকে মৃত্যুর কাছে যেতে হবে ।


বুঝতে হবে সবার জীবনই আসলে একরকম , শুধু স্ট্রাউডদের জীবন অন্যরকম।

পঠিত : ১১১৭ বার

মন্তব্য: ০